দু’মাস পরেই তুষারে ঢাকল সান্দাকফু

অক্টোবরের পরে ডিসেম্বর। তুষারের সাদা দানায় ঢেকে গেল সান্দাকফু’র পাকদণ্ডি রাস্তা। রবিবার সকাল এবং বিকেল, দু’দফায় তুষারপাত হয়েছে দার্জিলিং শহর থেকে ৬১ কিলোমিটার দূরের সান্দাকফুতে। সাধারণত জানুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে সময়ে প্রতিবছর সান্দাকফুতে তুষারপাত হয় বলে পাহাড়ের বাসিন্দারা জানিয়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৪ ০২:২৯
Share:

সিকিমের ছাঙ্গুতে তুষারে ঢাকা রাস্তা। রবিবার তোলা নিজস্ব চিত্র।

অক্টোবরের পরে ডিসেম্বর। তুষারের সাদা দানায় ঢেকে গেল সান্দাকফু’র পাকদণ্ডি রাস্তা। রবিবার সকাল এবং বিকেল, দু’দফায় তুষারপাত হয়েছে দার্জিলিং শহর থেকে ৬১ কিলোমিটার দূরের সান্দাকফুতে। সাধারণত জানুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে সময়ে প্রতিবছর সান্দাকফুতে তুষারপাত হয় বলে পাহাড়ের বাসিন্দারা জানিয়েছেন। যদিও, এ বছরেরই অক্টোবর মাসে সান্দাকফুতে তুষারপাত হয়। তারপরে রবিবার ফের তুষারপাত হল।

Advertisement

এ দিন সকাল সাড়ে ৬টা থেকে আধঘণ্টা তুষারপাত হয়েছে সান্দাকফুতে। এরপরে ফের বিকেল ৪টে থেকে কিছু সময়ের জন্য তুষারপাত হয় বলে জানা গিয়েছে। বাসিন্দারা জানিয়েছেন, অন্তত ৩০ বছর পরে ডিসেম্বর মাসে সান্দাকফু এলাকায় তুষারপাতের ঘটনা ঘটল। এ দিন তুষারপাত হয়েছে সিকিমের ছাঙ্গুতেও। সকালের দিতে অন্তত ঘণ্টাদুয়েক ছাঙ্গুতে তুষারপাত চলে বলে জানা গিয়েছে। যার জেরে রাস্তাতে অন্তত দু’ফুট উঁচু বরফের স্তর জমে যায়। রাস্তায় যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। এ দিন সকাল থেকেই পর্যটকদের কোনও গাড়িকেই ছাঙ্গু যাওয়ার অনুমতি দেওয়া হয়নি বলে জানা গিয়েছে।

সিকিম পুলিশ সূত্রে জানানো হয়েছে, তুষারপাতের ফলে পাহাড়ি রাস্তা পিচ্ছিল হয়ে যায়। সেই রাস্তায় গাড়ি যাতায়াত করলে দুর্ঘটনার আশঙ্কা থাকায় সিকিম পুলিশের তরফে গাড়ি চলাচলের অনুমতি দেওয়া হয়নি। ট্যাক্সি চালক রুপেন ছেত্রী বলেন, “ভোর থেকে তুষারপাত শুরু হয় ছাঙ্গুতে। ভোর সাড়ে তিনটে থেকে দু’ঘণ্টা তুষারপাত চলে। পর্যটকেরা অনেকেই যেতে চাইলেও প্রশাসন অনুমতি না দেওয়ায় সম্ভব হয়নি।”

Advertisement

দার্জিলিঙের টাইগার হিলেও এ দিন ভোরে তাপমাত্রা হিমাঙ্কের কাছাকাছি পৌঁছে যায়। তবে সান্দাকফুর মতো টাইগারে হিলে অবশ্য তুষারপাতের ঘটনা ঘটেনি। সান্দাকফু এলাকায় কাজ করা একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সম্পাদক ভরতপ্রকাশ রাই বলেন, “দু’দফায় হলেও, ভারী তুষারপাত হয়েছে এটা বলা যাবে না। সাধারণত ডিসেম্বর মাসে এই এলাকায় তুষারপাত দেকা যায় না। ত্রিশ বছর পরে এমন হয়েছে।”

পাহাড়ের মতো সমতলেও এ দিন তাপমাত্রা স্বাভাবিকের থেকে খানিকটা কমে আসে। সকাল থেকে দু’একবার রোদের দেখা মিললেও দিনের বেশিরভাগ সময়েই শিলিগুড়ির আকাশ ছিল মেঘে ঢাকা। বাতাসে কনকনে ভাবও ছিল গত কয়েকদিনের তুলনায় সামান্য হলেও বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন