দার্জিলিঙে সবচেয়ে বিত্তবান প্রার্থী ভাইচুংই

একজন খেলোয়াড় হিসাবে গোটা দেশ এবং বিশ্বের কাছে পরিচিত। অপরজন রাজনীতির আঙিনা থেকে দেশের রাজধানী, দিল্লির পরিচিত মুখ। বাকিদের মধ্যে একজন অবশ্য এক দফায় দিল্লি সংসদীয় রাজনীতির ময়দান এক দফায় ঘুরেও এসেছেন। আরও একজন আছেন। তিনি জাতীয় দলের সঙ্গে দীর্ঘদিন জড়িত থাকার সুবাদে শহরের অতি পরিচিত নাম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি ও দার্জিলিং শেষ আপডেট: ২৭ মার্চ ২০১৪ ০২:২৩
Share:

(বাঁ দিক থেকে) ভাইচুং ভুটিয়া, সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়া, সমন পাঠক।—নিজস্ব চিত্র।

একজন খেলোয়াড় হিসাবে গোটা দেশ এবং বিশ্বের কাছে পরিচিত। অপরজন রাজনীতির আঙিনা থেকে দেশের রাজধানী, দিল্লির পরিচিত মুখ। বাকিদের মধ্যে একজন অবশ্য এক দফায় দিল্লি সংসদীয় রাজনীতির ময়দান এক দফায় ঘুরেও এসেছেন। আরও একজন আছেন। তিনি জাতীয় দলের সঙ্গে দীর্ঘদিন জড়িত থাকার সুবাদে শহরের অতি পরিচিত নাম। তবে তাঁরা কেউ নিজেদের রাজনৈতিক নেতা হিসাবে পরিচয় দিতে নারাজ। অন্তত দার্জিলিং লোকসভা কেন্দ্রের প্রার্থী হিসাবে তাঁদের দাখিল করা মনোনয়নপত্র থেকে তেমনিই তথ্য সামনে উঠেছে এসেছে। আর সম্পত্তির নিরিখে সকলেই পিছনে ফেলেছেন তৃণমূল প্রার্থী ভাইচুং ভুটিয়া।

Advertisement

দার্জিলিং কেন্দ্রের তিন প্রার্থীর মধ্যে সব থেকে বিত্তবান ভারতীয় ফুটবল দলের প্রাক্তন তারকা ভাইচুং ভুটিয়াই। সব থেকে দামি গাড়িটিও তাঁর। অডি কিউ ফাইভ। দাম ৪১ লাখ ৮৪ হাজার দু’শো টাকা। তৃণমূল প্রার্থীর পরেই রয়েছেন গোর্খা জনমুক্তি মোর্চা সমর্থিত বিজেপি প্রার্থী এস এস অহলুওয়ালিয়া। তাঁর গাড়িটি স্কোডা। দাম ১৮ লাখ টাকা। সেখানে সিপিএম প্রার্থী সমন পাঠকের বোলেরো গাড়ির দাম চার লাখ টাকা। মনোনয়নপত্র পেশ করার সময়ে তিন জনেই তাঁদের যে সম্পত্তির খতিয়ান দিয়েছেন, তা থেকেই জানা গিয়েছে এই তথ্য।

রাজনীতির ময়দানে ভাইচুং নতুন হলেও তিনি নিজেকে খেলোয়াড়ের পাশাপাশি ব্যবসায়ী হিসাবে ঘোষণা করেছেন। তৃণমূল সূত্রের খবর, শিলিগুড়ির পেট্রোল পাম্প, ইউনাইটেড সিকিম ফুটবল ক্লাব, স্পোর্টস ম্যানেজমেন্ট সংস্থা, ফিটনেস ও নাচের স্টুডিও-সহ বিভিন্ন ব্যবসায় ভাইচুং-এর অংশীদারি রয়েছে। তার সুবাদে আজ ভাইচুং প্রায় ১৭ কোটি টাকার মালিক। স্ত্রী মাধুরি টিপনিসও প্রায় ১ কোটি টাকার মালিক। স্বামী-স্ত্রী মিলিয়ে ভাইচুং-এর হাতে নগদ টাকার পরিমাণ প্রায় ৫ কোটি টাকার উপরে। সেই সঙ্গে সিকিমের পাঁচটি সম্পত্তি ছাড়াও কলকাতার নিউ টাউন, ভেদিক ভিলেজ এবং কসবা-য় বাড়ি, ফ্ল্যাট, জমি রয়েছে ভাইচুং-এর। ভাইচুংয়ের স্বর্ণালঙ্কারের সম্ভারের বাজারে অর্থমূল্য ১৪ লাখ ৮৫ হাজার টাকা। তাঁর স্ত্রীর স্বর্ণালঙ্কারের মূল্য ১৭ লাখ ১৬ হাজার টাকা। তাঁদের তিন সন্তানের প্রত্যেকেরও ৩৩ হাজার টাকা করে সোনার অলঙ্কার রয়েছে।

Advertisement

জেলা তৃণমূলের একাংশ নেতাদের কথায়, “দীর্ঘদিন দেশের নামি ক্লাবে ফুটবল খেলা, ইউরোপের ক্লাবে খেলা ছাড়াও বিভিন্ন বিজ্ঞাপন, নানা সংস্থার ব্রান্ড অ্যাম্বাসেডর হওয়ার সুবাদেই ভাইচুং ওই সম্পত্তির মালিক হয়েছে। আর সবই তিনি নির্বাচন কমিশনের সামনে তুলে ধরেছেন।”

পিছিয়ে নেই গোর্খা জনমুক্তি মোর্চা সমথির্ত বিজেপি প্রার্থী সুরেন্দ্রজিত্‌ সিংহ অহলুওয়ালিয়াও। তাঁর সম্পত্তির মধ্যে অলঙ্কারের মূল্য ৩ লাখ ৭৬ হাজার পাঁচশো টাকা। তাঁর স্ত্রীর অলঙ্কারের ১২ লাখ ৭১ হাজার ন’শো টাকা। অহলুওয়ালিয়ার ১ কোটি ১৩ লাখ ৪৪ হাজার টাকার অস্থাবর সম্পত্তি রয়েছে। তাঁর স্ত্রীর অস্থাবর সম্পত্তির পরিমাণ ৪৬ লাখ ২৩ হাজারের সামান্য বেশি টাকা। অহলুওয়ালিয়ার স্থাবর সম্পত্তির পরিমাণ ৭৪ লাখ ৮ হাজার টাকার সামান্য বেশি।

অনেকটাই পিছিয়ে বামফ্রন্ট মনোনীত সিপিএম প্রার্থী সমন পাঠক। প্রাক্তন রাজ্যসভার সাংসদ সমনবাবু পুরোপুরি রাজনীতি করলেও কমিশনের কাছে তিনি সোশাল অ্যাকটিভিস্ট বা সমাজকর্মী হিসাবেই নিজের পরিচয় দিয়েছেন। স্ত্রী অলোকা দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে কর্মরত। সমনবাবুই এমন এমন একজন প্রার্থী, যাঁর নামে পুলিশের খাতায় চারটি মামলা রয়েছে। গত ২০১৩ সালে সিপিএম অফিসের সামনে গোলমালের ঘটনায় তাঁর নাম জড়িয়েছিল। তিনি জেলেও খাটেন। তবে কোনও মামলরই এখনও আদালতে নিষ্পত্তি হয়নি। পুলিশ চার্জশিটও দেয়নি। ৪ লক্ষ টাকার একটি দামি গাড়ি ছাড়া সমনবাবুর অস্থাবর সম্পত্তির পরিমাণ ১৩ লক্ষ টাকার মত। স্ত্রী’র সম্পত্তির পরিমাণ ৬ লক্ষ টাকার বেশি। তবে সিপিএম প্রার্থীর কোনও স্থাবর সম্পত্তি নেই বলে তিনি জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন