দল বেঁধে পদত্যাগের হুমকি তৃণমূলে

জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্য্যান পদে মালদহ কলেজের রসায়ন বিভাগের অধ্যাপক দিলীপ দেবনাথের নাম ঘোষণা হওয়ার পর মালদহে জেলা তৃণমূলের অন্দরেই অসন্তোষ তৈরি হয়েছে। জেলা রাজনীতিতে দিলীপবাবু মন্ত্রী সাবিত্রী মিত্রের অনুগামী বলে পরিচিত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ২১ জুলাই ২০১৪ ০১:৫৬
Share:

জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্য্যান পদে মালদহ কলেজের রসায়ন বিভাগের অধ্যাপক দিলীপ দেবনাথের নাম ঘোষণা হওয়ার পর মালদহে জেলা তৃণমূলের অন্দরেই অসন্তোষ তৈরি হয়েছে। জেলা রাজনীতিতে দিলীপবাবু মন্ত্রী সাবিত্রী মিত্রের অনুগামী বলে পরিচিত। এই নিয়োগ নিয়ে জেলার আর এক মন্ত্রী কৃষ্ণেন্দু চৌধুরীর অনুগামীরা প্রকাশ্যেই ক্ষোভ জানান। স্বপন মিশ্রকে সরিয়ে দিলীপবাবুকে জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান পদে বসানোয় ক্ষোভ প্রকাশ করে মালদহ জেলা পরিষদের পাঁচ সদস্য, ইংরেজবাজার পঞ্চায়েত সমিতির ২১ জন সদস্য ও গ্রাম পঞ্চায়েতের ১০০ জন নির্বাচিত সদস্য পদ ছাড়ার হুমকি দিয়ে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মকুল রায়কে ফ্যাক্স পাঠিয়েছেন। তাঁরা সেই চিঠির প্রতিলিপি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, মন্ত্রী কৃষ্ণেন্দু চৌধুরী ও দলের জেলা সভাপতি মোয়াজ্জেম হোসেনকে পাঠিয়েছেন।

Advertisement

কৃষ্ণেন্দু চৌধুরী অনুগামী তৃণমূল নির্বাচিত গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের সদস্যরা পদ ছাড়ার হুমকি দিয়ে দলের সাধারণ সম্পাদকের কাছে গত ১৮ জুলাই ফ্যাক্স পাঠান বলে জানা গিয়েছে। এই চিঠিতে বলা হয়েছে, জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান স্বপন মিশ্রকে কোনও কারণ না দেখিয়ে অপসারণ করা হয়েছে। চিঠিতে লেখা হয়েছে, “আপনার নিকট জেলার নির্বাচিত সমস্ত স্তরের প্রতিনিধিরা এই দাবি রাখছি যে, সারা জীবন সিপিএম দল করা এক ব্যাক্তিকে প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি পদে নিয়োগ করা হলে তার প্রতিবাদ স্বরূপ ঐক্যবদ্ধ ভাবে পদত্যাগ করব।”

জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান পদ নিয়ে অনুগামীদের এই অসন্তোষের কথা স্বীকার করে রাজ্যের মন্ত্রী কৃষ্ণেন্দু চৌধুরী। তিনি বলেন, “আমি ওদের চিঠি পেয়েছি। চিঠি পাওয়ার পরই জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান নিয়ে আমি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও মুকুল রায়ের সঙ্গে কথা বলেছি।” যাঁকে চেয়ারম্যান পদ থেকে সরানো নিয়ে দলের মধ্যে বিক্ষোভ মাথাচাড়া দিয়েছে, সেই ইংরেজবাজার পঞ্চায়েত সমিতির তৃণমূল দলনেতা তথা প্রাক্তন জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান স্বপন মিশ্র বলেন, “দিলীপ দেবনাথকে চেয়ারম্যান পদে ঘোষণার পরেই দলের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। আমি জানতেই পারলাম না, আমাকে কী কারণে অপসারণ করা হল? হতে পারে আমাকে দিয়ে দল যতটা কাজ আশা করেছিল, তেমন করতে পারিনি বলেই আমাকে সরানো হয়েছে।” জেলা তৃণমূল সভাপতি মোয়াজ্জেম হোসেন বলেন, “এত দিন পর এক জন শক্ত, স্বচ্ছ ও উচ্চশিক্ষিত ব্যক্তিকে সংসদ চেয়ারম্যান করা হয়েছে। মুখ্যমন্ত্রী নিজেই এই সিদ্ধান্ত নিয়েছেন। যাঁরা পদ ছাড়ার হুমকি দিয়ে মুকুল রায়কে চিঠি দিয়েছেন তাঁরা ভুল করেছেন। আমাকে কেউ এ বিষয়ে কিছু জানাননি।” অন্য দিকে, নবনিযুক্ত চেয়ারম্যান দিলীপ দেবনাথ তৃণমূল শিক্ষা সেলের নেতা ও ওয়েবকুপার অন্যতন সংগঠক। ডেনমার্ক ও আমেরিকায় পড়ানোর অভিজ্ঞতা তাঁর রয়েছে। তাঁর কথায়, “আমার যোগ্যতা রয়েছে কি না, তা মালদহের শিক্ষা জগতের সকলেই জানেন।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন