চলছে পরীক্ষামূলক যাত্রা

ধস সারিয়ে ফের পাহাড়ি পথে ছুটতে চলেছে টয় ট্রেন

চার বছর পরে ফের ট্রেনের কু ঝিকঝিক শব্দ শোনা যাচ্ছে কার্শিয়াঙের গয়াবাড়ি-মহানদীর পাহাড়ি পথে। পাকদন্ডি পথের কোথাও সামান্তরাল ভাবে, কোথাও বা আড়াআড়ি ভাবে পাতা রেল লাইন দিয়ে বৃহস্পতিবার ধোঁয়া ছেড়ে দৌড়ল কয়লার ইঞ্জিন। দীর্ঘদিন ধরে ধসের কারণে ১৪ কিলোমিটার রেল পথ বন্ধ ছিল। সেই রেলপথ সংস্কার হওয়ার পরে সম্প্রতি পরীক্ষামূলক ভাবে গয়াবাড়ি থেকে মহানদী পর্যন্ত টয় ট্রেন চালানো শুরু হয়েছে।

Advertisement

রেজা প্রধান

দার্জিলিং শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৪ ০২:২৫
Share:

চার বছর পরে ফের ট্রেনের কু ঝিকঝিক শব্দ শোনা যাচ্ছে কার্শিয়াঙের গয়াবাড়ি-মহানদীর পাহাড়ি পথে। পাকদন্ডি পথের কোথাও সামান্তরাল ভাবে, কোথাও বা আড়াআড়ি ভাবে পাতা রেল লাইন দিয়ে বৃহস্পতিবার ধোঁয়া ছেড়ে দৌড়ল কয়লার ইঞ্জিন। দীর্ঘদিন ধরে ধসের কারণে ১৪ কিলোমিটার রেল পথ বন্ধ ছিল। সেই রেলপথ সংস্কার হওয়ার পরে সম্প্রতি পরীক্ষামূলক ভাবে গয়াবাড়ি থেকে মহানদী পর্যন্ত টয় ট্রেন চালানো শুরু হয়েছে। এর ফলে ২০১০ সাল থেকে বন্ধ থাকা দার্জিলিং থেকে শিলিগুড়ি পর্যন্ত টয় ট্রেনের লাইন ফের খুলে গেল। তবে কবে থেকে সরকারি ভাবে ট্রেন চালানো হবে তা অবশ্য জানানো হয়নি। যদিও, সূত্রের খবর, সব কিছু ঠিকঠাক থাকলে আগামী বছরের শুরু থেকেই ফের সরাসরি দার্জিলিং থেকে শিলিগুড়ি এবং শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত টয় ট্রেন চলবে।

Advertisement

তিনধরিয়া ও মহানদীর মাঝামাঝি পাগলাঝোরা এলাকায় ২০১০ সালে ধসে রেল লাইন উপড়ে যায়। বন্ধ হয়ে যায় টয় ট্রেন চলাচল। তার পরের বছরও ধস নেমে বেশ কিছু এলাকায় ধসে লাইন উপড়ে যায়। এরপরে টয় ট্রেন চালু হলেও, দার্জিলিং থেকে সরাসরি শিলিগুড়ি যাওয়ার উপায় ছিল না। দার্জিলিং থেকে কার্শিয়াং অন্যদিকে, শিলিগুড়ি থেকে গয়াবাড়ি পর্যন্ত টয় ট্রেন চালু হলেও, মধ্যে তিনধরিয়া থেকে মহানদী পর্যন্ত সংস্কার চলায় ট্রেন চলাচল বন্ধ ছিল।

দার্জিলিং হিমালয়ান রেল কর্তৃপক্ষ (ডিএইচআর)সূত্রে জানানো হয়েছে, প্রথমে শুধু ডিজেল ইঞ্জিন, তারপরে ইঞ্জিনের সঙ্গে কয়েকটি কামরা জুড়ে চালানো হয়েছে। বৃহস্পতিবার কয়লার ইঞ্জিনের সঙ্গে একটি কামরা জুড়েও ট্রেন চালানো হয়েছে। ডিএইচআরের সহকারী বিভাগীয় বাস্তুকার (মেকনিকাল) বসন্তরাজ দেয়ালি বলেন, “পরীক্ষামূলক ভাবে ট্রেন চালানো হয়েছে। সফল ভাবেই ট্রেন চলেছে। সংস্কার করার পরে লাইনে ট্রেন চলাচল কতটা নিরাপদ তা দেখতেই পরীক্ষামূলক ভাবে আরও কয়েকদিন ট্রেন চালানো হবে।”

Advertisement

রেল সূত্রে জানানো হয়েছে, গত ৯ ডিসেম্বর থেকে পরীক্ষামূলক ভাবে ওই লাইনে টয় ট্রেন চালানো শুরু হয়েছে। এখনও বেশ কিছু এলাকায় ছোট-মাঝারি মেরামতি বাকি রয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। চলতি মাসেই সেই কাজ শেষ করে চূড়ান্ত রিপোর্ট কর্তৃপক্ষকে পাঠানো হবে বলে ডিএইচআর সূত্রে জানা গিয়েছে। রেল পথ দ্রুত খুলতে চললেও পাগলাঝোরা এবং তিনধারিয়া এলাকায় ৫৫ নম্বর জাতীয় সড়কের কিছু অংশ ধসের জন্য এখনও বন্ধ রয়েছে। জাতীয় সড়ক কর্তৃপক্ষ জানিয়েছেন, রাস্তা সংস্কারের কাজ শেষ হয়েছে। তবে কারিগরিগত কারণে ওই পথে ভারী যানবাহন চলাচল করতে দেওয়া হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন