শিলিগুড়ির পুরভোটে

প্রার্থী হতে চান না গঙ্গোত্রী

আসন্ন শিলিগুড়ি পুরভোটে প্রাক্তন মেয়র গঙ্গোত্রী দত্ত প্রার্থী হতে চান না বলে জানিয়েছেন। গত মঙ্গলবার শিলিগুড়ি পুরভোটে প্রার্থী নিয়ে শিলিগুড়িতে দলের বৈঠকে তিনি সে কথা জানিয়েও দিয়েছেন। তবে দলের প্রয়োজনে তাঁর একান্তই দাঁড়ানোর প্রয়োজন হলে তিনি সেই সিদ্ধান্ত মেনে নিতে আপত্তি করবেন না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৫ ০২:৩৭
Share:

আসন্ন শিলিগুড়ি পুরভোটে প্রাক্তন মেয়র গঙ্গোত্রী দত্ত প্রার্থী হতে চান না বলে জানিয়েছেন। গত মঙ্গলবার শিলিগুড়ি পুরভোটে প্রার্থী নিয়ে শিলিগুড়িতে দলের বৈঠকে তিনি সে কথা জানিয়েও দিয়েছেন। তবে দলের প্রয়োজনে তাঁর একান্তই দাঁড়ানোর প্রয়োজন হলে তিনি সেই সিদ্ধান্ত মেনে নিতে আপত্তি করবেন না। শিলিগুড়ি পুরভোটে দলের প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে ওই বৈঠকে ২৫ জন পর্যবেক্ষক ঠিক করা হয়েছে। প্রাক্তন মেয়র গঙ্গোত্রী দেবীকেও পর্যবেক্ষক করা হয়েছে। দু’টি করে ওয়ার্ডে দলের প্রার্থী কারা হবেন সে ব্যাপারে তারা জেলা কমিটির কাছে প্রস্তাব দেবেন। প্রাক্তন মেয়র বলেন, “প্রার্থী হওয়ার চেয়ে সংগঠনের কাজেই মন দিতে চাই। তবে দল যা সিদ্ধান্ত নেবে সেই মতোই পদক্ষেপ নেব।”

Advertisement

দলেরই একটি সূত্রে জানা গিয়েছে, প্রাক্তন মেয়রের না দাঁড়ানোর ক্ষেত্রে দলের একাংশেরই মত রয়েছে। কেন না মেয়র হিসাবে তিনি সফল এই বক্তব্য জনসমক্ষে তুলে ধরা কঠিন হবে কংগ্রেসের কাছে। গত পুর নির্বাচনে তৃণমূল এবং কংগ্রেস জোট বেঁধে লড়ে বামফ্রন্টকে শিলিগুড়ি পুরবোর্ড থেকে সরিয়ে দেন। কিন্তু মেয়র নির্বাচনকে কেন্দ্র করে তৃণমূলের সঙ্গে তাদের গোলমাল বাঁধে। শেষে বামেদের সমর্থনে মেয়র হন গঙ্গোত্রী দত্ত। বছর দেড়েক বোর্ড চালানোর পর বামেদের সংস্রব ছেড়ে বার হতে মেয়র পদত্যাগ করেন। কংগ্রেস তৃণমূলের তরফে বোর্ড গড়ে গঙ্গোত্রী দেবীকে ফের মেয়র করা হয়। তবে তাঁদের সেই সখ্যতা বেশি দিন স্থায়ী হয়নি। গত বছর মাঝামাঝি তৃণমূলের মেয়র পারিষদরা ইস্তফা দিয়ে বোর্ড ছেড়ে বেরিয়ে আসেন। এই ডামাডোল পরিস্থিতি এবং আর্থিক সঙ্কটের কারণে চেষ্টা করেও পুর কর্তৃপক্ষ নজর কারা কোনও উন্নয়ন কাজ করতে পারেননি। বলার মতো কাজ বলতে শিলিগুড়িকে প্লাস্টিকের ক্যারিব্যাগ মুক্ত শহর ঘোষণা করতে সমর্থ হন তাঁরা।

দলের একাংশের দাবি, প্রাক্তন মেয়র লড়াইয়ে না থাকলে বাসিন্দাদের কাছে ভুল বার্তা যেতে পারে। সে কারণে তাঁকে প্রার্থী করা উচিত। কংগ্রেসের দার্জিলিং জেলা সভাপতি শঙ্কর মালাকার বলেন, “প্রার্থী ঠিক করতে পর্যবেক্ষক ঠিক করা হয়েছে। তাঁরা প্রস্তাবিত প্রার্থীর নাম দিলে সেই মতো আলোচনা করে এবং প্রদেশ নেতৃত্বের পরামর্শ নিয়ে দ্রুত প্রার্থী ঘোষণা করা হবে।” প্রাক্তন মেয়রকে প্রার্থী করা হবে কি না সে ব্যাপারে শঙ্করবাবু এখনও স্পষ্ট কিছু জানাতে চাননি। তিনি বলেন, “বিষটি নিয়ে আলোচনা চলছে। গঙ্গোত্রী দেবীকেও সময় দিয়ে ভেবেচিন্তে মত দিতে বলা হয়েছে। যা হবে দলের মধ্যে আলোচনা করেই ঠিক করা হবে।”

Advertisement

ট্রাকের ধাক্কায় মৃত্যু। নিয়ন্ত্রণ হারিয়ে দাঁড়িয়ে থাকা ট্রাকের সঙ্গে ধাক্কা মেরে প্রাণ হারালেন দুই ব্যক্তি। বুধবার রাত ১২টা নাগাদ ঘটনাটি ঘটেছে নকশালবাড়ির সাতভাইয়া মোড়ে। মৃতদের নাম গৌতম রায় চৌধুরী এবং অনুপ দাম। তাদের এক জনের বাড়ি শিলিগুড়ির কলেজপাড়ায় বলে পুলিশ জানতে পেরেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন