বিশ্বকাপের ময়দানে রাজনীতির নয়া জোট

বিজেপি-কংগ্রেসকে হারাতে এক ছাতার নীচে সিপিএম-শাসক দল! কোনও পঞ্চায়েত বা পুরসভা দখল ঘিরে নয়, উত্তরবঙ্গে দু’দলের নেতারা মিলেছেন বিশ্বকাপের ফুটবল-জ্বরে। ফাইনালের ম্যাচে দার্জিলিং জেলার বিজেপি এবং কংগ্রেস সভাপতির বাজি যখন জার্মানি, তখন রাজ্যের বর্তমান ও প্রাক্তন দুই মন্ত্রী মজেছেন লাতিন ফুটবল শৈলীতে। ফাইনালে তাই তৃণমূল ও সিপিএমের ওই দুই নেতার বাজি আর্জেন্তিনাই।

Advertisement

সংগ্রাম সিংহ রায়

শিলিগুড়ি শেষ আপডেট: ১৩ জুলাই ২০১৪ ০০:৩৯
Share:

আজ রাতেই বিশ্বকাপ ফুটবলের ফাইনাল। শনিবার তারই প্রস্তুতি শিলিগুড়িতে। ছবি: বিশ্বরূপ বসাক।

বিজেপি-কংগ্রেসকে হারাতে এক ছাতার নীচে সিপিএম-শাসক দল!

Advertisement

কোনও পঞ্চায়েত বা পুরসভা দখল ঘিরে নয়, উত্তরবঙ্গে দু’দলের নেতারা মিলেছেন বিশ্বকাপের ফুটবল-জ্বরে। ফাইনালের ম্যাচে দার্জিলিং জেলার বিজেপি এবং কংগ্রেস সভাপতির বাজি যখন জার্মানি, তখন রাজ্যের বর্তমান ও প্রাক্তন দুই মন্ত্রী মজেছেন লাতিন ফুটবল শৈলীতে। ফাইনালে তাই তৃণমূল ও সিপিএমের ওই দুই নেতার বাজি আর্জেন্তিনাই।

এই মুহূর্তে রবিবারের ফাইনাল ঘিরে উত্তেজনায় ফুটছেন শিলিগুড়ির ক্রীড়াপ্রেমীরা। সেই উত্তেজনার শরিক রাজনীতির মহারথীরাও। উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব থেকে প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্য মেসি-মুলারের টানে মিলেছে রাত জাগার প্রতিশ্রুতি। রাজনৈতিক মতবিরোধ থাকলেও ফুটবল বোধে একমত হয়েছেন গৌতম-অশোক। ঘোর আর্জেন্তিনা সমর্থক দু’জনেরই পছন্দের খেলোয়াড় মেসি। তাঁরা চান মেসির জন্যই কাপ জিতুক আর্জেন্তিনা। গৌতমবাবু বলেন, “আমি বরাবরই লাতিন আমেরিকার ফুটবল শৈলীর ভক্ত। জার্মানি ভাল দল। তবে আমার সমর্থন আর্জেন্তিনার দিকেই।” অশোকবাবু আবার এখন থেকেই দাবি করছেন, “কাপ জিতবে আর্জেন্তিনাই। ফুল ফোটাবে মেসি।” এমনকী, ফাইনালে অ্যাঞ্জেলো ডি মারিয়ার ফেরা নিয়েও আশাবাদী তিনি। তবে শিলিগুড়ি ঘুরে যাওয়া জার্মান স্ট্রাইকার টমাস মুলারের প্রতি তাঁর একটা আলাদা দুবর্র্লতা রয়েছে বলেও প্রকাশ্যেই স্বীকার করেন। তিনি চান কাপ জিতুক আর্জেন্তিনা, ভাল খেলুক মুলার!

Advertisement

অভাব নেই জার্মানির হয়ে গলা ফাটানোর লোকেরও। দার্জিলিং জেলা কংগ্রেসের সভাপতি শঙ্কর মালাকার সাফ জানিয়েছেন, রাত জাগবেন ক্লোসে-মুলার-সোয়াইনস্টাইগারদের জন্যই। চলতি বিশ্বকাপে দুরন্ত ফর্মে খেলছে জার্মানি। শঙ্করবাবুর মত, “চাম্পিয়নও হবে জার্মানিই। গোটা প্রতিযোগিতায় পারফরম্যান্সের বিচারে তাদের ধারে কাছে কেউ নেই।” তাঁর পথের শরিক হয়েই জার্মানির হয়ে বাজি ধরছেন দার্জিলিং জেলা বিজেপির সভাপতি রথীন্দ্র বসুও। রাজনীতির ময়দানে পোড়খাওয়া ওই নেতার বিশ্লেষণ, “মেসিকে আটকে দিলে আর্জেন্তিনা জিততে পারবে না। আর জার্মানির গোটা দলটাই দারুণ খেলছে। ভাল খেলা দেখার আশায় রইলাম।” শিলিগুড়ি মহকুমা ক্রীড়া পরিষদের সচিব তথা দার্জিলিং জেলা আইএনটিটিইউসির সভাপতি অরূপরতন ঘোষও চান জার্মানি জিতুক। তিনি মনে করেন, গোটা জার্মান দলটাই এক সঙ্গে আক্রমণে যায়, আবার গোটা দলটাই লোক বাড়িয়ে রক্ষণ সামাল দেয়। এই দলকে হারানো সহজ হবে না।

খেলার মাঠে কোন ‘জোট’ জেতে তা জানতে আজ, রাত জাগবে শিলিগুড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন