শৌচাগারে পড়ে গিয়ে মৃত্যু বৃদ্ধার

শৌচালয়ে পড়ে গিয়ে এক বৃদ্ধার মৃত্যুর ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষের নামে গাফিলতির অভিযোগ উঠেছে। রবিবার সকালে কোচবিহার জেলা সদর এমজেএন হাসপাতালে ঘটনাটি ঘটেছে। মৃতার নাম ছায়ারানি সাহা (৭০)।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ০৪ অগস্ট ২০১৪ ০১:৫০
Share:

শৌচালয়ে পড়ে গিয়ে এক বৃদ্ধার মৃত্যুর ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষের নামে গাফিলতির অভিযোগ উঠেছে। রবিবার সকালে কোচবিহার জেলা সদর এমজেএন হাসপাতালে ঘটনাটি ঘটেছে। মৃতার নাম ছায়ারানি সাহা (৭০)। তাঁর বাড়ি কোচবিহার শহর সংলগ্ন গুড়িয়াহাটি ১ পঞ্চায়েতের শ্যামসুন্দর কলোনিতে। গত শনিবার রাতে তিনি হৃদরোগে আক্রান্ত হন। প্রতিবেশী ও আত্মীয়রা তাঁকে জেলা সদর হাসপাতালে ভর্তি করান। এ দিন সকালে একাই তিনি শৌচাগারে যান। সেখানে তিনি অসুস্থ হয়ে পড়লে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়।

Advertisement

মৃতার আত্মীয়েরা জানান, দীর্ঘদিন ধরে বিধবা ওই মহিলা একাই বাড়িতে থাকতেন। রাতে অসুস্থতার জেরে আত্মীয় ও পড়শিরা তাঁকে হাসপাতালে ভর্তি করান। রবিবার সকালেও এক আত্মীয় হাসপাতালে গিয়ে তাঁকে দেখে আসেন। তার কিছুক্ষণের মধ্যে ওই ঘটনা ঘটেছে। তাঁদের অভিযোগ, “হাসপাতালের কর্তব্যরত নার্স কিংবা অন্য স্বাস্থ্যকর্মীরা শৌচাগারে যাওয়ার সময় তাঁকে সাহায্য করলে হয়ত ওই দুর্ঘটনা হত না।” কোচবিহার নাগরিক অধিকার সুরক্ষা মঞ্চ সভাপতি সভাপতি রাজু রায় বলেন, “চিকিত্‌সাধীনদের দেখভালের দায় হাসপাতাল কর্তৃপক্ষ এড়াতে পারেন না। তাছাড়া রোগীর সঙ্গে কেউ গেল না কেন তাই বোঝা যাচ্ছে না। দুর্ভাগ্যজনক ঘটনা।”

হাসপাতাল কর্তৃপক্ষ গাফিলতির অভিযোগ মানতে চাননি। তাঁদের দাবি, বারবার বলার পরেও রোগিণীর আত্মীয়েরা হাসপাতালে ছিলেন না। নার্স ও স্বাস্থ্যকর্মী কম থাকায় রোগীর পরিবারের এক জনকে রোগীর সঙ্গে থাকার অনুমতি দেওয়া হয়। এ ক্ষেত্রে তাই করা হয়েছিল। তা ছাড়া ওই বৃদ্ধা শৌচালয়ে যাওয়ার আগে নার্স বা স্বাস্থ্যকর্মীকে জানাননি। হাসপাতাল সুপার জয়দেব বর্মন বলেন, “বাড়ির কেউ সঙ্গে থাকলে দুর্ঘটনা এড়ানো যেত। ঠিক কী হয়েছে তা দেখছি।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন