শুভক্ষণের খোঁজে ভাইচুং, অহলুওয়ালিয়া

কেউ সাত সকালে মহাকাল মন্দিরে পুজো দিয়ে এসেছেন। কেউ বা গুরুদেবের নির্দেশ মেনে ঘড়ির কাঁটা মিলিয়ে মনোনয়ন জমা দিয়েছেন। সোমবার সকাল সাড়ে সাতটার সময়ে সপরিবার মহাকাল মন্দিরে পুজো দেওয়ার পরে বেলা সওয়া বারোটা নাগাদ মাথায় গোলাপি পাগড়ি বেঁধে দার্জিলিং জেলাশাসকের দফতরে এসে মনোনয়ন জমা দিয়েছেন বিজেপি প্রার্থী সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়া। গুরুদেবের নির্দেশ মেনে ঠিক দুপুর দু’টোর সময়ে যাতে মনোনয়ন জমা দিতে পারেন, দলের কর্মীদের কাছে সে অনুরোধ করেছিলেন তৃণমূল প্রার্থী ভাইচুং ভুটিয়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দার্জিলিং শেষ আপডেট: ২৫ মার্চ ২০১৪ ০১:৫৪
Share:

মিছিল করে এলেন সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়া। ছবি: রবিন রাই।

কেউ সাত সকালে মহাকাল মন্দিরে পুজো দিয়ে এসেছেন। কেউ বা গুরুদেবের নির্দেশ মেনে ঘড়ির কাঁটা মিলিয়ে মনোনয়ন জমা দিয়েছেন।

Advertisement

সোমবার সকাল সাড়ে সাতটার সময়ে সপরিবার মহাকাল মন্দিরে পুজো দেওয়ার পরে বেলা সওয়া বারোটা নাগাদ মাথায় গোলাপি পাগড়ি বেঁধে দার্জিলিং জেলাশাসকের দফতরে এসে মনোনয়ন জমা দিয়েছেন বিজেপি প্রার্থী সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়া। গুরুদেবের নির্দেশ মেনে ঠিক দুপুর দু’টোর সময়ে যাতে মনোনয়ন জমা দিতে পারেন, দলের কর্মীদের কাছে সে অনুরোধ করেছিলেন তৃণমূল প্রার্থী ভাইচুং ভুটিয়া। তৃণমূলের তরফে জেলা শাসককে চিঠি পাঠিয়ে দলের প্রার্থীকে দু’টো নাগাদ মনোনয়নের ব্যবস্থা করার আর্জিও জানানো হয়েছিল। আর এ দিন মনোনয়ন জমা দেওয়ার আগে ‘শুভক্ষণ’ কখন, তা জানানো হয়েছিল কংগ্রেস প্রার্থী সুজয় ঘটককেও। আর সে কারণেই ঘটল সমাপতন। একই দিনে কয়েক ঘণ্টার ব্যবধানে মনোনয়ন জমা দিলেন দার্জিলিঙের তিন বড় দলের যুযুধান তিন প্রতিদ্বন্দ্বী। এ দিন তিন মনোনয়নকে ঘিরেই সরগরম হয়ে উঠল শৈলশহর দার্জিলিং।

সূত্রের খবর, গোর্খা জনমুক্তি মোর্চার এক নেতা ধর্মগুরুর সঙ্গে আলোচনা করে মনোনয়নের সময় স্থির করেন। ধর্মগুরুর নিদান ছিল সকাল ১১টা বেজে ৪০ মিনিট থেকে দুপুর একটার মধ্যে মনোনয়ন জমা করতে হবে। সকাল সাড়ে সাতটার সময় সপরিবারে ম্যাল রোডের মহাকাল মন্দিরে পুজো দিয়ে সেই সময় মেনে জেলাশাসকের দফতরে পৌঁছে যান প্রাক্তন রাজ্যসভার সাংসদ অহলুওয়ালিয়া। সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী এবং ছেলেও। স্ত্রী এবং ছেলে মেয়েদের নিয়ে মনোনয়ন জমা দিতে এসেছিলেন তৃণমূল প্রার্থী ভাইচুংও। দুপুর পৌনে দু’টোর মধ্যে জেলাশাসকের দফতরে পৌঁছে যান তিনি। সঙ্গে ছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবও। তৃণমূলের পাহাড় কমিটির মুখপাত্র বিন্নি শর্মার কথায়, “ভাইচুঙের গুরুদেবই মনোনয়ন জমা দেওয়ার সময় বেধে দিয়েছিলেন। দুপুর দু’টোয় তিনি জমা দিতে বলেছিলেন। সেই মতো ব্যবস্থা করতে জেলা প্রশাসনকেও চিঠি দিয়ে অনুরোধ করেছিলাম।”

Advertisement

পরিবার নিয়ে এলেন ভাইচুং। ছবি: রবিন রাই।

তৃণমূল, বিজেপি, কংগ্রেস তিন দলের কর্মী সমর্থকরাই এ দিন জেলাশাসকের দফতরের সামনে জড়ো হন। মনোনয়ন জমা দেওয়ার পরে ম্যাল চৌরাস্তায় কর্মী সমর্থকদের উদ্দেশ্যে ভাষণও দিয়েছেন তৃণমূল প্রার্থী। ভাইচুং বলেন, “তৃণমূল ক্ষমতায় আসার পরেই পাহাড়ে শান্তি এবং গণতন্ত্র ফিরেছে। সুবাস ঘিসিঙ্গের মতো নেতারাও পাহাড়ে ফিরতে পেরেছেন। দার্জিলিঙের বাসিন্দারা উন্নয়নের পক্ষেই রায় দেবেন। সমতলের মতো পাহাড়েও তৃণমূল এক নম্বর দল।” উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীও কর্মীদের উন্নয়নের কথা বলেন। অন্য দিকে, বিজেপি প্রার্থী অহলুওয়ালিয়া মনোনয়ন জমা দেওয়ার পরে বলেন, “পাহাড় এবং সমতল দুই-ই উন্নয়ন চায়। তার জন্যই আমি উদ্যোগী হব।” গোর্খাল্যান্ড প্রসঙ্গে তিনি বলেন, “দলের ইস্তেহার প্রকাশ হলেই, গোর্খাল্যান্ডের বিষয়ে আমাদের অবস্থান পরিষ্কার হয়ে যাবে। তবে দেশ জুড়ে দলের এবারের প্রধান স্লোগান হল উন্নয়ন।” মোর্চা নেতা বিনয় তামাঙ্গ এবং জ্যোতিকুমার রাই এ দিন বিজেপি প্রার্থীর সঙ্গে জেলাশাসকের দফতরে গিয়েছিলেন। ছিলেন ছত্রে সুব্বাও।

রাহুল গাঁধীর সঙ্গে আজ থাকার কথা তাঁর। সোমবারই তাই মনোনয়ন

জমা দিচ্ছেন দার্জিলিঙের কংগ্রেস প্রার্থী সুজয় ঘটক। —নিজস্ব চিত্র।

এ দিন দুপুরে মনোনয়ন জমা দিয়েছেন কংগ্রেস প্রার্থী সুজয় ঘটকও। দুপুর একটা নাগাদ তিনি মনোনয়ন জমা দিয়েছেন। তাঁর কথায়, “মঙ্গলবার রাহুল গাঁধী ভোট প্রচারে উত্তরবঙ্গে আসবেন। সেখানে থাকতে হবে। তাই সোমবারেই মনোনয়ন জমা দিলাম।” সুজয়বাবুর সঙ্গে ছিলেন জেলা কংগ্রেস সভাপতি শঙ্কর মালাকার। তিনি বলেন, “কংগ্রেসই আবার দেশে সরকার গড়বে। দেশের বাসিন্দারা উন্নয়নের সঙ্গেউ থাকবেন। দার্জিলিঙের বাসিন্দারাও আমাদের সঙ্গে রয়েছেন।”

এসইউসির এই লোকসভা কেন্দ্রের প্রার্থী গৌতম ভট্টাচার্যও এ দিন তাঁর মনোনয়ন পত্র পেশ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন