শিলিগুড়িতে বামেদের মিছিল, অবস্থান

রাজ্যে অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে অভিযোগ তুলে শিলিগুড়িতে মিছিল ও অবস্থান শুরু করলেন বামেরা। সোমবার বিকেল চারটায় শিলিগুড়ির হিলকার্ট রোডে সিপিএম এর দলীয় কার্যালয় অনিল বিশ্বাস ভবন থেকে মিছিল শুরু হয়ে শিলিগুড়ির সুভাষপল্লির নেতাজি মোড়ে গিয়ে শেষ হয়। সেখানেই দিন-রাতের অবস্থান কর্মসূচি নেওয়া হয়েছে। মঙ্গলবার দুপুর ১২টা পর্যন্ত লাগাতার এই অবস্থান চলবে বলে জানান দার্জিলিং জেলা বামফ্রন্টের চেয়ারম্যান অশোক ভট্টাচার্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০১৪ ০১:৩৮
Share:

অবস্থান মঞ্চে অশোক ভট্টাচার্য। সোমবার তোলা নিজস্ব চিত্র।

রাজ্যে অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে অভিযোগ তুলে শিলিগুড়িতে মিছিল ও অবস্থান শুরু করলেন বামেরা। সোমবার বিকেল চারটায় শিলিগুড়ির হিলকার্ট রোডে সিপিএম এর দলীয় কার্যালয় অনিল বিশ্বাস ভবন থেকে মিছিল শুরু হয়ে শিলিগুড়ির সুভাষপল্লির নেতাজি মোড়ে গিয়ে শেষ হয়। সেখানেই দিন-রাতের অবস্থান কর্মসূচি নেওয়া হয়েছে। মঙ্গলবার দুপুর ১২টা পর্যন্ত লাগাতার এই অবস্থান চলবে বলে জানান দার্জিলিং জেলা বামফ্রন্টের চেয়ারম্যান অশোক ভট্টাচার্য। রাজ্য জুড়ে যে কর্মসূচি নেওয়া হয়েছে, তারই অঙ্গ হিসেবে এই আন্দোলন বলে বামফ্রন্টের পক্ষ থেকে জানানো হয়েছে। এ দিন রাজ্য ও কেন্দ্র সরকারের বিভিন্ন নীতির বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়ে মহকুমা শাসককে স্মারকলিপি দিলেন সিপিআইএমএল সমর্থিত সারা ভারত কৃষি মজুর সমিতির সদস্যরাও। তার আগে তাঁরা মহানন্দা সেতু সংলগ্ন মোড় থেকে মিছিল করেন।

Advertisement

এ দিন বামফ্রন্টের মিছিলে যোগ দেন প্রায় শ’পাঁচেক কর্মী-সমর্থক। পথে নামেন সিপিএমের দার্জিলিং জেলা সম্পাদক জীবেশ সরকার, সিপিআইয়ের দার্জিলিং জেলা সম্পাদক উজ্জ্বল চৌধুরী, শিলিগুড়ি মহকুমা পরিষদের প্রাক্তন সভাধিপতি মণি থাপা, শিলিগুড়ি পুরসভার প্রাক্তন মেয়র নুরুল ইসলাম-সহ অন্যরা। অশোকবাবু বলেন, “সারদার কোটি কোটি টাকার কেলেঙ্কারিতে যাঁদের নাম জড়িয়ে গিয়েছে, তাঁদের গ্রেফতার ও সাজার ব্যবস্থা করা, বেহাল স্বাস্থ্য ব্যবস্থার উন্নতি-সহ অন্য দাবিতে আমাদের ১৭ ঘণ্টা অবস্থান চলবে।” একই দাবিতে আগামী ৬ সেপ্টেম্বর সিপিএম জোনাল কমিটিও মিছিল করবে। সেই সঙ্গে শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষ (এসজেডিএ)-এর ভবন ঘেরাও কর্মসূচিও নেওয়া হয়েছে বলে বামফ্রন্টের পক্ষ থেকে জানানো হয়েছে।

এ দিন দুপুরে দেড়টায় মহানন্দা সেতু সংলগ্ন মোড় থেকে মিছিল করে হিলকার্ট রোড হয়ে মহকুমাশাসকের কাছে গিয়ে স্মারকলিপি দেন সারা ভারত কৃষি মজুর সমিতির সদস্যরা। এ দিন মিছিলে নেতৃত্ব দেন রাজ্য কমিটির সদস্য পবিত্র সিংহ, দার্জিলিং জেলা সম্পাদক শরৎ সিংহ প্রমুখ। শরৎবাবু বলেন, “আমাদের মূল আটটি দাবি রয়েছে। এর মধ্যে রয়েছে ভর্তুকিতে কেরোসিন ও চাল- গম দেওয়া, গরিব ভাতা দেওয়া, দৈনিক মজুরি ন্যূনতম ২০৬ টাকা করা, বিপিএল তালিকা প্রকাশ ইত্যাদি। এই দাবিতে আগামীতেও বৃহত্তর আন্দোলনে যাব।” মহকুমা শাসক দীপাপ প্রিয়া বলেন, “স্মারকলিপি পেয়েছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেওয়া হবে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন