স্নাতক স্তরে ভর্তির ভিড় শিলিগুড়িতে

স্নাতক স্তরে ভর্তির ফর্ম তুলতে ভিড় উপচে পড়ল কলেজগুলিতে। মঙ্গলবার থেকে শিলিগুড়ির কলেজগুলিতে ভর্তি ফর্ম বিলি এবং জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এ দিন সকাল থেকেই সে জন্য কলেজগুলিতে হাজির হন মহকুমার বিভিন্ন প্রান্তের ছাত্রছাত্রীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১১ জুন ২০১৪ ০২:৪৭
Share:

ছাত্রছাত্রীদের দীর্ঘ লাইন শিলিগুড়ি কলেজে। মঙ্গলবারের নিজস্ব চিত্র।

স্নাতক স্তরে ভর্তির ফর্ম তুলতে ভিড় উপচে পড়ল কলেজগুলিতে। মঙ্গলবার থেকে শিলিগুড়ির কলেজগুলিতে ভর্তি ফর্ম বিলি এবং জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এ দিন সকাল থেকেই সে জন্য কলেজগুলিতে হাজির হন মহকুমার বিভিন্ন প্রান্তের ছাত্রছাত্রীরা। লাগোয়া জলপাইগুড়ি থেকেও কিছু ছাত্রছাত্রী শিলিগুড়ির কলেজগুলিতে ফর্ম তুলতে এসেছেন। অতীতের মতো এ বারও দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থেকে তাঁদের দুর্ভোগ পোহাতে হয়েছে বলে অভিযোগ। ছাত্রছাত্রীদের অনেকেরই মত অন লাইনে ফর্ম তোলা এবং জমা নেওয়ার ব্যবস্থা করা হলে অনেকেই উপকৃত হতেন। বিশেষ করে দূর থেকে যে সমস্ত ছাত্রছাত্রীদের ফর্ম তোলা এবং জমা দেওয়ার জন্য আসতে হচ্ছে। অনেকেই আবার পছন্দের কলেজে সুযোগ না মিললে অন্যত্র ভর্তির ব্যবস্থা আগাম ঠিক রাখতে ২-৩ টি কলেজে ফর্ম তুলেছেন। ১৭ জুন পর্যন্ত ফর্ম তোলা ও জমা করতে পারবেন তাঁরা। কয়েকটি কলেজে অবশ্য ১৮ জুনেও ফর্ম জমা দেওয়ার সুযোগ থাকছে।

Advertisement

শিলিগুড়ি কলেজের অধ্যক্ষ মলয় করঞ্জাই বলেন, “অনলাইনে ফর্ম তোলা এবং জমা করার ব্যবস্থা করা হবে বলে আমরা সেই মতো প্রস্তুতি নিচ্ছিলাম। কেন্দ্রীয় ভাবে ভর্তির প্রক্রিয়া হবে বলে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কাছে সমস্ত তথ্য জানানোও হয়েছিল। কিন্তু তা না হওয়ায় অন্য বারের মতো এ বার পুরনো নিয়মে ভর্তির প্রক্রিয়ার ব্যবস্থা করতে হয়েছে।” দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে শুধু ছাত্রছাত্রীদের কষ্ট করতে হওয়াই নয়, কলেজের কর্মী, শিক্ষকদের একটা বড় অংশকে এই ভর্তির প্রক্রিয়ার ব্যস্ত থাকতে হচ্ছে।

অরবিন্দপল্লির ছাত্র বিধান নাথ, ডাবগ্রামের বাসিন্দা সুমন দেরা জানান, অনলাইনে ভর্তির প্রক্রিয়া হলে ভাল হত। একই মত রিয়া বৈরাগী, রেনুকা সাহাদের মতো ছাত্রীদেরও। গঙ্গারাম চা বাগান থেকে এসেছেন অশোক প্রধান, বিধাননগর এলাকা থেকে অনিত এক্কা। শিলিগুড়ি কমার্স কলেজে এ দিন ফর্ম তোলেন তাঁরা। অশোক, অনিতরাও জানান, অন লাইনে হলে এত দূর এসে দীঘর্ক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকতে হত না। ফর্ম জমা করতে ফের এক দিন আসতে হবে তাঁদের।

Advertisement

সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, শিলিগুড়ি কলেজে এ দিন-ই ৩০৯১ জন ফর্ম তুলেছেন। তার মধ্যে কলা বিভাগেই ফর্ম তুলেছেন ২১৯৩ জন। পিওর এবং বায়ো সায়েন্সে ফর্ম তুলেছেন ৪১১ এবং ৩৮১ জন। সেল্ফ ফিনান্স কোর্সে ফর্ম তুলেছেন ১০৬ জন। বিজ্ঞান, কলা বিভাগ এবং বাণিজ্য বিভাগ মিলিয়ে বাগডোগরা কলেজে এ দিন ফর্ম তুলেছেন ২৭৯০ জন। সুর্য সেন কলেজে ফর্ম তুলেছেন ৩৬৮৪ জন। শিলিগুড়ি কমার্স কলেজে ফর্ম তোলেন ১২০০ জন। সূর্যসেন কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুতপা সাহা বলেন, “১০-১৭ জুন পর্যন্ত ফর্ম তোলা এবং জমা দেওয়া যাবে। তা ছাড়াও ১৮ জুন শুধু ফর্ম জমা দিতে পারবেন ছাত্রছাত্রীরা।” তারা পরের বছর থেকে অন লাইনে ভর্তির ব্যবস্থা করবেন বলে জানান। শিলিগুড়ি কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন, অন লাইনে ফর্ম তোলার সুবিধা তারা এ বছর থেকেই দিচ্ছেন। www.siliguricollege.org এই ওয়েব সাইটে ফর্ম ডাউন লোড করতে পারবেন উৎসাহীরা। মুন্সি প্রেমচাঁদ কলেজে এ দিন ৮১৬ জন ছত্রছাত্রী ভর্তির ফর্ম তুলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন