স্মার্টসিটি নিয়ে রাজ্যকেই দুষলেন নকভি

স্মার্টসিটি প্রকল্পে এ রাজ্যের কপালে জুটেছে মাত্র চারটি শহর। শিলিগুড়ি, আসানসোলকে-ও অন্তর্ভুক্ত করা যায়নি। অন্য অনেক রাজ্যকে যেখানে ১০টি-১২টি করে দেওয়া হয়েছে এ রাজ্যকে সেখানে মাত্র চারটি দেওয়া হল কেন, এই প্রশ্ন তুলেছেন এ রাজ্যের শাসক দলের নেতা-মন্ত্রীদেরও অনেকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০১৫ ০২:১০
Share:

শিলিগুড়িতে নকভি। —নিজস্ব চিত্র।

স্মার্টসিটি প্রকল্পে এ রাজ্যের কপালে জুটেছে মাত্র চারটি শহর। শিলিগুড়ি, আসানসোলকে-ও অন্তর্ভুক্ত করা যায়নি। অন্য অনেক রাজ্যকে যেখানে ১০টি-১২টি করে দেওয়া হয়েছে এ রাজ্যকে সেখানে মাত্র চারটি দেওয়া হল কেন, এই প্রশ্ন তুলেছেন এ রাজ্যের শাসক দলের নেতা-মন্ত্রীদেরও অনেকে। এ বার শিলিগুড়িতে এসে তার জবাব দিলেন কেন্দ্রীয় মন্ত্রী মোক্তার আব্বাস নকভি।

Advertisement

কেন্দ্রের সংসদীয় বিষয়ক প্রতিমন্ত্রী নকভি মঙ্গলবার শিলিগুড়িতে বলেন, ‘‘রাজ্য সরকার যে ভাবে সুপারিশ করেছে সেই মতো ঘোষণা করা হয়েছে। তারা বেশি শহর ওই প্রকল্পে সুপারিশ করেননি। এখন নিজের ভুল অন্যের ওপরে চাপাবেন সেটা ঠিক নয়।’’ মুখতার আব্বাসের দাবি, রাজ্য যত বেশি প্রকল্প চাইবে কেন্দ্র দিতে রাজি। কিন্তু তা যেন বাসিন্দাদের উপকারে লাগে, তাঁদের কাছে পৌঁছয় তা নিশ্চিত করতে হবে।

সম্প্রতি কেন্দ্রের তরফে স্মার্টসিটি প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। তামিলনাড়ু, উত্তরপ্রদেশ ১২টি করে, মহারাষ্ট্র ১০টি, মধ্যপ্রদেশের ৭টি শহর স্মার্টসিটি প্রকল্পে রয়েছে। অথচ এই রাজ্যে মাত্র চারটি শহরকে প্রকল্পের অন্তর্ভুক্ত করা নিয়ে অভিযোগ তোলে রাজ্যের শাসক দল। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব বলেন, ‘‘অন্য রাজ্যগুলি যেখানে এতগুলি করে প্রকল্প পেয়েছে সেখানে এ রাজ্যকে কেন চারটি দেওয়া হল? কেন্দ্রের গাইডলাইন ছিল। সেই মতো রাজ্যের তরফে সুপারিশ করা হয়েছে।অথচ উনি এখানে এসে রাজনীতি করতে এ সব কথা বলছেন।’’

Advertisement

নকভির অভিযোগ, বাসিন্দারা উপকৃত হবেন এমন নানা প্রকল্পের কাজ কেন্দ্রের তরফে দেওয়া হলেও পশ্চিমবঙ্গে বর্তমান সরকার তা কাজে লাগাতে পারছে না। রাজনৈতিক উদ্দেশ্যেই কেন্দ্রের বিভিন্ন প্রকল্পের কাজ যথাযথ করা হচ্ছে না। বিজেপি সরকারের উন্নয়ন এবং বিকাশের কাজকে একজোট হয়ে বাধা দিতে চাইছে বিরোধী লোকজন। তিনি বলেন, ‘‘প্রকাশ্যে না হলেও এই রাজ্যে শাসক দলের সঙ্গে বাম এবং কংগ্রেসের কোনও না কোনও গোপন বোঝাপড়া রয়েছে। রাজনীতি করতে একজোট হয়ে তারা চলছে। যা বাসিন্দাদের স্বার্থের জন্য নয়। তাই তারা কেন্দ্রে মোদী সরকারের বদনাম করতে সচেষ্ট। প্রতিদিন নানা নতুন কাহিনি তুলে বদনাম করতে চাইছে।’’

এ দিন শিলিগুড়িতে রাজ্য সরকারের সমালোচনা করে তিনি বলেছেন, এই রাজ্যে অরাজকতা, ভ্রষ্টাচার চলছে। নকভির বক্তব্যের জবাব দিতে গিয়ে গৌতমবাবু বলেন, ‘‘এ রাজ্যে বিজেপি’র কথা যত কম বলা যায় ততই ভাল। রাজনীতি করতে তিনি এখানে এসে রাজ্য সরকারের বদনাম করছেন, সমালোচনা করছেন। তিনি বরং গুজরাতের পরিস্থিতি সামলানোর কথা ভাবুন।’’ গুজরাত প্রসঙ্গে কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর বক্তব্য, হিংসা, সন্ত্রাস চালানো কোনও সমস্যার সমাধান নয়। গুজরাতের সরকার সে ক্ষেত্রে ব্যবস্থা নিচ্ছে।

বিরোধীদের নিয়ে সমালোচনা করে নকভি বলেছেন, দেশের বিচার ব্যবস্থা, দুর্নীতি দমন ব্যবস্থা, পুলিশি ব্যবস্থা, অর্থনীতি, প্রশাসনিক ক্ষেত্রে বিভিন্ন ধরনের সংস্কার প্রয়োজন। কেন্দ্রে বিজেপি সরকার তা করতে আগ্রহী। কিন্তু বিরোধীরা তা করতে বাধা দিচ্ছেন। বিহারে ভোট আসতেই বিরোধী পক্ষ বিজেপিকে ঠেকাতে অশুভ আঁতাত করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন