ভর্তি বেশি বারাসত বিশ্ববিদ্যালয়ে 

দুর্নীতি ও ফলপ্রকাশ ঘিরে বিতর্ককে পেছনে ফেলে এক ধাপ এগোল বারাসত রাষ্ট্রীয় বিদ্যালয়। চলতি শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলিতে পড়ুয়া ভর্তি হয়েছে গত শিক্ষাবর্ষের তুলনায় প্রায় ৬ হাজার বেশি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০১৮ ০০:৩৩
Share:

প্রতীকী ছবি।

দুর্নীতি ও ফলপ্রকাশ ঘিরে বিতর্ককে পেছনে ফেলে এক ধাপ এগোল বারাসত রাষ্ট্রীয় বিদ্যালয়। চলতি শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলিতে পড়ুয়া ভর্তি হয়েছে গত শিক্ষাবর্ষের তুলনায় প্রায় ৬ হাজার বেশি। বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, উপাচার্য হিসেবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পূর্বতন রেজিস্ট্রার বাসব চৌধুরী আসার পর থেকে ধীরে ধীরে দশ বছর বয়সের এই বিশ্ববিদ্যালয়ের ছবিটি উজ্জ্বল হচ্ছে। ফলে পড়ুয়ারাও বিশ্ববিদ্যালয় অধীনস্থ কলেজগুলিতে ভর্তির ভরসা পাচ্ছেন। ২০১৫ সালে বাসববাবু প্রথমে অস্থায়ীভাবে উপাচার্যের দায়িত্ব নেন। পরে তাঁকেই স্থায়ী উপাচার্য করা হয়।

Advertisement

বৃহস্পতিবার উপাচার্য বলেন, ‘‘ছাত্রদের স্বার্থই আমাদের কাছে সব থেকে বড়। তাঁদের স্বার্থেই বিশ্ববিদ্যালয় চালানো হয়।’’ তাঁর দাবি, গত শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ ৪৬টি কলেজে ৪৭ হাজার পড়ুয়ার নাম রেজিস্ট্রেশন হয়েছিল। এ বার সংখ্যাটা ৫৩ হাজার।

এর আগে বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে জাল সার্টিফিকেট, মার্কশিট দেওয়ার মতো দুর্নীতির অভিযোগ উঠেছে। তার জেরে পরীক্ষা নিয়ামক এবং সহ-পরীক্ষা নিয়ামক সাসপেন্ডও হয়েছেন। সেই সময়ের অভিযোগ ঝাড়াইবাছাই করছেন স্বয়ং বাসববাবু।

Advertisement

দুর্নীতির পাশাপাশি টোকাটুকির অভিযোগও উঠেছে বহুবার। চলতি বছরে টুকলি রুখতে পরীক্ষার সময় কলেজগুলিতে যে সব পরিদর্শক দল যায়, তাদের বিস্তারিত লিখিত রিপোর্ট ছবি সমেত বিশ্ববিদ্যালয়ে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন