গিরিবিজয়ের কেতন ওড়ে ত্রিচক্রে

একটা তিন চাকার রিকশা, আর সেটা নিয়েই শীর্ষ ছোঁয়ার স্বপ্ন চোখে। দক্ষিণ কলকাতার সত্যেন দাস। পেশায় রিকশাচালক। বছর ৪৬ বয়স।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৯ মার্চ ২০১৬ ২১:২১
Share:

একটা তিন চাকার রিকশা, আর সেটা নিয়েই শীর্ষ ছোঁয়ার স্বপ্ন চোখে। দক্ষিণ কলকাতার সত্যেন দাস। পেশায় রিকশাচালক। বছর ৪৬ বয়স। নিপাট সাদামাটা, ছোট্টখাট্টো চেহারা। কিন্তু প্রত্যয় আর স্বপ্নপূরণের ইচ্ছেটার সীমানা শুধু আকাশ। বহু দিনের সাথী রিকশাকে সঙ্গে করে এর আগে ২০১৪ সালে পাড়ি দিয়েছিলেন লাদাখ। তিন হাজার কিলোমিটার অতিক্রম করে পাঁচ হাজার মিটার উচ্চতা ছুঁয়ে ফেলে ছিলেন সে বার। এ বার তাঁর লক্ষ্য নাথু লা পাস। দিনে একটানা ৯০ থেকে ১০০ কিলোমিটার পাড়ি দেওয়ার ইচ্ছা। শরীর যদি সঙ্গ দেয়, ১৪-১৫ দিনের মধ্যেই পৌঁছে যাবেন অভিষ্ট লক্ষ্যে। মঙ্গলবারই তিনি নাথু লা-র উদ্দেশে যাত্রা শুরু করে দিয়েছেন।

Advertisement

সত্যেন দাসের এ বারের অভিযানে সব খরচের দায়িত্ব নিয়েছেন বৈষ্ণবঘাটা বালক সমিতির সদস্যেরা। তাঁকে প্রভূত উৎসাহ ও সাহস জুগিয়েছেন অভিনেতা সব্যসাচী চক্রবর্তীও। আদতে চাম্পাহাটির বাসিন্দা হলেও সত্যেনবাবু বৈষ্ণবঘাটা অঞ্চলে রিকশা চালান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন