ধৃত আরও এক জেএমবি জঙ্গি

গোয়েন্দারা জানিয়েছেন, ধৃত জঙ্গির নাম শিস মহম্মদ। বাড়ি শামসেরগঞ্জের ইলিজাবাদ গ্রামে। সে গত বুধবার গ্রেফতার হওয়া জঙ্গি পয়গম্বর শেখের সঙ্গী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:১৭
Share:

শিস মহম্মদ

রাজ্য থেকে ফের গ্রেফতার জামাতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)-এর জঙ্গি। শনিবার মুর্শিদাবাদের শামসেরগঞ্জ থেকে তাকে গ্রেফতার করে কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স (এসটিএফ)।

Advertisement

গোয়েন্দারা জানিয়েছেন, ধৃত জঙ্গির নাম শিস মহম্মদ। বাড়ি শামসেরগঞ্জের ইলিজাবাদ গ্রামে। সে গত বুধবার গ্রেফতার হওয়া জঙ্গি পয়গম্বর শেখের সঙ্গী। গত মাসে বুদ্ধগয়ায় বিস্ফোরক পাচারে পয়গম্বরের সঙ্গে শিসেরও হাত ছিল বলে পুলিশের দাবি। শিসকে শনিবার কলকাতায় এনে ব্যাঙ্কশাল আদালতে তোলা হলে বিচারক তাকে ১৪ দিন পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেন।

এসটিএফ জানিয়েছে, শিস বিস্ফোরক তৈরিতে ওস্তাদ। খাগড়াগড় বিস্ফোরণের পর কিছু দিন চুপচাপ থাকলে গত বছর থেকে তারা মুর্শিদাবাদের বিভিন্ন জায়গায় নব্য জেএমবি গঠনের কাজ শুরু করে। এই সংগঠনের ৬-৭টি মডিউলের খোঁজ ইতিমধ্যেই মিলেছে। প্রতিটি মডিউলে ১০-১২ জন জঙ্গি আছে বলে খবর। গোয়েন্দারা জানাচ্ছেন, মুর্শিদাবাদ, বীরভূম লাগোয়া জেলাগুলির সঙ্গে বিহার, ঝাড়খণ্ড ও বাংলাদেশে নব্য জেএমবি-র শিকড় ছড়িয়েছে মূলত পয়গম্বর ও শিসের হাত ধরেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন