Gurpatwant Singh Pannun

কেজরীর বিরুদ্ধে এনআইএ তদন্তের নির্দেশ! অভিযোগ খলিস্তানি জঙ্গি পন্নুনের থেকে ১৩৩ কোটি নেওয়ার

খলিস্তানপন্থী নিষিদ্ধ সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ (এসএফজে)-এর নেতা গুরপতবন্ত সিংহ পন্নুনের দাবি, গত আট বছরে কেজরীওয়ালের দলকে প্রায় ১৩৩ কোটি টাকা চাঁদা দিয়েছেন তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১৯:৩১
Share:

বাঁ দিক থেকে, কেজরীওয়াল এবং পন্নুন। — ফাইল চিত্র।

আবগারি দুর্নীতির পরে এ বার সরাসরি জঙ্গি-যোগের অভিযোগ দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ)-র প্রধান অরবিন্দ কেজরীওয়ালের বিরুদ্ধে। খলিস্তানপন্থী নিষিদ্ধ সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ (এসএফজে)-এর থেকে অর্থসাহায্য নেওয়ার অভিযোগে দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা সোমবার কেজরীর বিরুদ্ধে ‘জাতীয় তদন্তকারী সংস্থা’ (এনআইএ) তদন্তের সুপারিশ করেছেন বলে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে।

Advertisement

‘বৃহত্তর পঞ্জাব’ নিয়ে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র খলিস্তান রাষ্ট্র গড়ার দাবিতে সক্রিয় এসএফজে গত কয়েক বছর ধরেই ভারতের বিরুদ্ধে নানা নাশকতামূলক তৎপরতায় জড়িত। সংগঠনের প্রধান গুরপতবন্ত সিংহ পন্নুন সম্প্রতি দাবি করেছিলেন, নব্বইয়ের দশকে ধৃত এক খলিস্তানি জঙ্গি নেতাকে দিল্লির জেল থেকে ছাড়ার শর্তে ২০১৪ থেকে ২০২২ পর্যন্ত প্রায় এক কোটি ৬০ লক্ষ ডলার (প্রায় ১৩৩ কোটি টাকা) অর্থ সাহায্য করা হয়েছে আপ নেতৃত্বকে।

কানাডায় আশ্রয় নেওয়া পন্নুনের ওই বিবৃতির পরেই বিজেপি এবং তার সহযোগী দলগুলি কেজরীর বিরুদ্ধে এনআইএ তদন্তের দাবি তুলেছিল। দিল্লির আবগারি দুর্নীতি মামলায় গ্রেফতার হওয়া কেজরীওয়ালকে সামনে রেখে লোকসভা ভোটের প্রচারে নেমেছে দল। তার আগে দিল্লির লেফটেন্যান্ট গভর্নরের এই পদক্ষেপ আপ নেতৃত্বকে অস্বস্তিতে ফেলল বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

Advertisement

গত মার্চে পন্নুন একটি ভিডিয়ো বার্তায় দবি করেন, কেজরীওয়ালকে তাঁরা আট বছরে ১০০ কোটি টাকার বেশি অর্থ সাহায্য করেছেন। পন্নুনের দাবি, বিনিময়ে ১৯৯৩ সালে দিল্লি বিস্ফোরণ কাণ্ডের অন্যতম অভিযুক্ত দেবেন্দ্র পাল সিংহ ভুল্লারকে ছেড়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল দিল্লি সরকার। ২০২২ সালে পঞ্জাবের বিধানসভা ভোটের আগেও এসএফজের তরফে আপকে বিপুল অর্থ দেওয়া হয়েছিল বলে এসএফজে নেতৃত্বের দাবি। যদিও আপ নেতৃত্বের বক্তব্য, পন্নুন মিথ্যা বলছেন। তাঁদের দাবি, আপ দেশবিরোধী কাজ করে না।

২০১৯ সালের ১০ জুলাই এসএফজেকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছিল নরেন্দ্র মোদী সরকার। কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, ভারতের সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতার জন্য বড়সড় হুঁশিয়ারি এই সংগঠন। ২০২০ সালে সংগঠনের নেতা পন্নুনকে জঙ্গি ঘোষণা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। ইন্টারপোলকে ‘রেড নোটিস’ জারি করার অনুরোধও জানানো হয়েছিল। কিন্তু তার পরেও কানাডায় বসে পান্নুনের সংগঠন ভারত বিরোধী বিচ্ছিন্নতাবাদী প্রচার করে চলেছে বলে জানিয়েছে এনআইএ। গত সপ্তাহে আমেরিকার প্রথম সারির দৈনিক ‘দ্য ওয়াশিংটন পোস্ট’ প্রকাশিত একটি রিপোর্টে দাবি করা হয়, আমেরিকার মাটিতে খলিস্তানি জঙ্গিনেতা (পোস্ট অবশ্য তাকে মোদী সরকার বিরোধী হিসেবে বর্ণনা করেছে মাত্র) পন্নুনকে হত্যার চেষ্টা করেছিল ভারতের গুপ্তচর সংস্থা ‘র’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন