Indian Railways

Indian railways: ট্রেনের অনলাইন টিকিট কাটা যাবে না, দূরপাল্লার সঙ্গে লোকালেও, তিন ঘণ্টা বন্ধ পরিষেবা

তিন ঘণ্টার জন্য পূর্ব রেল ছাড়াও পূর্ব ক্ষেত্রের সব রেলের যাত্রীরাই টিকিট অনলাইনে কাটতে পারবেন না। অন্যান্য অনলাইন সুবিধাও মিলবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ১৭:৫৯
Share:

ফাইল চিত্র।

দূরপাল্লার তো বটেই লোকাল ট্রেনে সফর করার সময়েও অনেকেই এখন অনলাইনে টিকিট কাটতে অভ্যস্ত। শনিবার রাতে সেই সুবিধাই পাওয়া যাবে না তিন ঘণ্টার জন্য। ভারতীয় রেলের পূর্ব ক্ষেত্রের অনলাইন ব্যবস্থার উন্নতির জন্য মধ্যরাতে পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

আগামী শনিবার রাত সাড়ে ১২টা থেকে পরিষেবা পাওয়া যাবে না। ক্যালেন্ডারের হিসাবে অবশ্য রবিবার ১৭ জুলাই। রাত সাড়ে ৩টে পর্যন্ত টিকিট কাটা-সহ অন্যন্য অনলাইন সুবিধা পাওয়া যাবে না। রেলের তরফে জানানো হয়েছে কলকাতায় রেলের পিআরএস ডেটা কেন্দ্রে কিছু রক্ষণাবেক্ষণের কাজ চলবে সেই সময়ে।

রেল জানিয়েছে পিআরএস (প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেম) বন্ধ থাকায় ওই সময় টিকিট কাটা ছাড়াও অনলাইনে ট্রেনের খোঁজ নেওয়াও যাবে না। চার ঘণ্টা পরের কোনও সফরের টিকিট কাটার জন্য যে কারেন্ট বুকিং সুবিধা পাওয়া যায় সেটাও বন্ধ থাকবে। এ ছাড়াও অংসরক্ষিত টিকিট কাটার অ্যাপ ইউটিএস (আনরিজার্ভড টিকেটিং সিস্টেম), পার্সেল ম্যানেজমেন্ট, ইত্যাদিও ওই তিন ঘণ্টা বন্ধ থাকবে।

Advertisement

রেল জানিয়েছে, পূর্ব রেলের পাশাপাশি দক্ষিণ-পূর্ব রেল, ইস্ট কোস্ট রেল, দক্ষিণ-পূর্ব মধ্য রেল, নর্থ-ইস্ট ফ্রন্টিয়ার রেল এবং পূর্ব-মধ্য রেলের যাত্রীরা ওই সময় পরিষেবা পাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন