কমিশনের লক্ষ্য নির্বিঘ্নে মনোনয়ন

শুক্রবার জেলাশাসক, পুলিশ সুপারদের সঙ্গে প্রস্তুতি বৈঠকে নির্বাচন কমিশনার অমরেন্দ্রকুমার সিংহও জানিয়ে  দিলেন, নির্বিঘ্নে মনোনয়ন পর্ব শেষ করাই হল কমিশনের অগ্রাধিকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০১৮ ০৩:৪৫
Share:

শাসক দলের সন্ত্রাসের মুখে অধিকাংশ স্থানে মনোনয়ন জমা দেওয়ার পরিস্থিতি নেই। এই অভিযোগ তুলে বিরোধীরা দাবি করেছিলেন, ত্রিস্তর পঞ্চায়েতে অনলাইনে মনোনয়ন জমা নিক রাজ্য নির্বাচন কমিশন। শুক্রবার জেলাশাসক, পুলিশ সুপারদের সঙ্গে প্রস্তুতি বৈঠকে নির্বাচন কমিশনার অমরেন্দ্রকুমার সিংহও জানিয়ে দিলেন, নির্বিঘ্নে মনোনয়ন পর্ব শেষ করাই হল কমিশনের অগ্রাধিকার।

Advertisement

এ দিন ডিএম-এসপি’দের বৈঠকে কমিশনার বলেন, ‘‘সবাই যাতে মনোনয়ন জমা দিতে পারেন, সেই পরিবেশ তৈরি করতে হবে। মনোনয়ন দেওয়ার সময় বিডিও-এসডিও অফিসে ভিড় জমাতে দেওয়া যাবে না।’’ যদি গ্রাম পঞ্চায়েত স্তরের কেউ বিডিও বা এসডিও অফিসে মনোনয়ন জমা দিতে না পারেন, তা হলে প্রয়োজন হলে জেলাশাসক তা জমা নিতে পারেন কি না, তা-ও কমিশন ভেবে দেখছে বলে জানান কমিশনার। বৈঠকে উপস্থিত জেলাশাসকদের কেউ কেউ জানতে চেয়েছিলেন, অনেক গ্রাম পঞ্চায়েতে বিরোধীরা মনোনয়ন দাখিল করতে না পারলে শাসক দলের বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে যাওয়ার সম্ভাবনা হতে পারে।

কমিশনার জানান, যদি বহু আসনে একটির বেশি মনোনয়ন জমা না পড়ে, সে ক্ষেত্রে বিরোধীদের সুযোগ দিতে মনোনয়নের দিন বাড়ানো হতে পারে। এ ছাড়া বাইক বাহিনী নিষিদ্ধ করা, বহিরাগতদের চিহ্নিত করে এলাকা থেকে বের করে দেওয়া, বুথ দখলের অভিযোগ থাকা অপরাধীদের গ্রেফতারের নির্দেশ দিয়েছেন কমিশনার।

Advertisement

জেলাশাসক-পুলিশ সুপাররা ভোটের দিনক্ষণ নিয়ে জানতে আগ্রহী ছিলেন। কমিশনার সরাসরি তা নিয়ে কোনও কথা বলেননি। যদিও সরকারি সূত্রের খবর, রমজান মাস শুরুর আগেই পঞ্চায়েত ভোট শেষ করতে চায় রাজ্য সরকার। নবান্নের প্রস্তাব রাজ্য নির্বাচন কমিশন মেনে নিলে এপ্রিলের শুরুতেই নির্বাচনী বিজ্ঞপ্তি জারি হতে পারে। ভোট-পর্ব শেষ হওয়ার কথা ১৫ মে-র মধ্যে।

তবে নবান্ন ক’দফায় এবং কী ধরনের নিরাপত্তা ব্যবস্থায় ভোট করাতে চায়, তা নিয়ে রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে এখনও আনুষ্ঠানিক আলোচনা শুরু হয়নি সরকারের। সেই আলোচনায় দুপক্ষ সহমত হলে রমজানের আগে ভোট হতে সমস্যা নেই। আর সরকার-কমিশন সহমত হলেও রাজনৈতিক দলগুলি পঞ্চায়েত নির্বাচনের দফা ও দিনক্ষণ মানতে না চাইলে এ বারও আদালতেই ফয়সালা হওয়ার সম্ভাবনা রয়েছে বলে প্রশাসনের অনেকে মনে করছেন।

আগামী সোমবার বিকেলে রাজ্য নির্বাচন কমিশনার মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব এবং এডিজি (আইন-শৃঙ্খলা)-র সঙ্গে বৈঠকে পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি নিয়ে বৈঠক ডেকেছেন। সে দিনই দক্ষিণ ২৪ পরগনায় মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠক রয়েছে। ফলে কমিশনের বৈঠকটি অন্যদিন হতে পারে বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন