Partha Chatterjee

অভিষেকের মতো নেতা তৈরি করি, কুন্তলের মতো নয়, কোর্ট চত্বরে ঘনিষ্ঠ মহলে দাবি পার্থের

আদালত চত্বরে ঘনিষ্ঠ মহলের কাছে পার্থ আবারও জানিয়েছেন, নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত কুন্তল বা অয়ন শীল— কাউকেই তিনি চেনেন না। ওঁদের কারও তাঁর ৩০০ মাইলের মধ্যে ঢোকার ক্ষমতা নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ২১:১৩
Share:

আদালত চত্বরে ঘনিষ্ঠদের পার্থ (মাঝে) জানান, তিনি অভিষেকের (বাঁ দিকে) মতো নেতা তৈরি করেন, কুন্তলের (ডান দিকে) মতো নেতা নয়। — ফাইল ছবি।

হুগলির প্রাক্তন যুব তৃণমূল নেতা কুন্তল ঘোষ গ্রেফতার হওয়ার পর এনফোর্স ডিরেক্টরেট (ইডি) দাবি করেছিল, তিনি রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে টাকা পাঠিয়েছিলেন। পার্থ যদিও সেই দাবি উড়িয়ে দিয়েছিলেন। বৃহস্পতিবার আদালতে হাজির করানো হলে, তিনি সেই দাবিই করেন আবার। আদালত চত্বরে ঘনিষ্ঠদের জানান, তিনি অভিষেকের মতো নেতা তৈরি করেন, কুন্তলের মতো নেতা নয়।

Advertisement

বৃহস্পতিবার আদালত চত্বরে ঘনিষ্ঠ মহলের কাছে পার্থ আবারও জানিয়েছেন, নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত কুন্তল বা অয়ন শীল— কাউকেই তিনি চেনেন না। ওঁদের কারও তাঁর ৩০০ মাইলের মধ্যে ঢোকার ক্ষমতা নেই। এই প্রসঙ্গে পার্থ আঙুল তুলেছেন ইডির দিকেও। ঘনিষ্ঠদের তিনি জানান, ইডি প্রথমে বলেছিল কুন্তল টাকা পাঠাত। এখন বলছে অয়ন কুন্তলের মাধ্যমে টাকা পাঠাত। নথিগত প্রমাণ দেখাক। আগে ঠিক করুক, কে টাকা পাঠাত? ইডি রিমান্ড পত্রে দাবি করেছে, কুন্তলের মাধ্যমেই বেআইনি নিয়োগের টাকা পার্থকে পাঠাতেন অয়ন। পার্থ তারই বিরোধিতা করেছেন।

বুধবার ধর্মতলায় শহিদ মিনার চত্বরে সভা ছিল তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। তাঁর বক্তব্যে উঠে এসেছিল পার্থের প্রসঙ্গ। তিনি বলেছিলেন, ‘‘তৃণমূল একমাত্র দল যারা দুর্নীতিগ্রস্তদের বিরুদ্ধে পদক্ষেপ করে। আমরা পার্থ চট্টোপাধ্যায়কে ৬ দিনের মাথায় সাসপেন্ড করেছি। মন্ত্রিসভা থেকে তাঁকে অব্যাহতি দিয়েছি।’’ বৃহস্পতিবার কোর্ট লক আপ থেকে জেলে ফেরার সময় পার্থকে এ নিয়ে প্রশ্ন করা হয়। তখন তিনি জানান, এ বিষয়ে তিনি কিছু বলবেন না। দল যা মনে করে, তাই করুন। তবে তিনি দলের কাছে প্রমাণ করবেন যে, অন্যায়ের সঙ্গে কখনও ছিলেন না। থাকেননি। তিনি শুধু মন্ত্রী ছিলেন, নিয়োগ কর্তা নন।

Advertisement

তবে মমতা বন্দ্যোপাধ্যায়ের উপর যে তাঁর ১০০ শতাংশ আস্থা রয়েছে, বৃহস্পতিবার সে কথাও জানিয়েছেন পার্থ। আদালত চত্বরে তিনি সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানিয়েছেন, দলনেত্রী মমতার উপর তাঁর ১০০ শতাংশ বিশ্বাস রয়েছে। কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে রেড রোডে দু’দিনের ধর্নায় বসেছিলেন মমতা। সে প্রসঙ্গেও পার্থ জানিয়েছেন, কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে মমতার লড়াই চিরকালের। তাঁর স্থির বিশ্বাস, মমতা শুধু ধর্না নয়, বাংলার হয়ে সুদীর্ঘ লড়াই করবেন। তিনি বাংলার ভাল দেখবেন। উন্নয়ন দেখবেন। বাংলার প্রাপ্য অর্থ তিনি আদায় করবেন।

প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত পার্থ-সহ বাকিদের বৃহস্পতিবার আলিপুরের আদালতে হাজির করানো হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন