Partha Chatterjee

কলকাতায় কাউকে খুঁজে পাচ্ছে না, চুঁচুড়া থেকে ধরে আনছে ইডি! কোর্ট চত্বরে ঘনিষ্ঠদের কাছে ক্ষোভ পার্থের

ইডি রিমান্ডপত্রে দাবি করেছে, অয়নের কাছ থেকে নিয়োগ দুর্নীতির টাকা গিয়েছে পার্থের কাছে। মাঝে সেতু হয়েছিলেন প্রাক্তন তৃণমূল যুবনেতা কুন্তল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ১৫:৪২
Share:

আদালত চত্বরে ঘনিষ্ঠ মহলে পার্থ দাবি করেছেন, ইডি কলকাতায় কাউকে খুঁজে পাচ্ছে না। চুঁচুড়া থেকে ধরে আনছে। — ফাইল ছবি।

নিয়োগ দুর্নীতিকাণ্ডে গ্রেফতার হয়েছেন হুগলি জেলার একাধিক তৃণমূল নেতা। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) অভিযোগ করেছে, ধৃতদের সঙ্গে যোগ রয়েছে রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। সেই যোগসূত্রের দাবি বৃহস্পতিবার উড়িয়ে দিয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ। আদালত চত্বরে ঘনিষ্ঠ মহলে তিনি দাবি করেছেন, ইডি কলকাতায় কাউকে খুঁজে পাচ্ছে না। চুঁচুড়া থেকে ধরে আনছে। পাশাপাশি তাঁর দাবি, অয়ন শীল বা কুন্তল ঘোষ, কাউকেই তিনি চেনেন না।

Advertisement

ইডি রিমান্ডপত্রে দাবি করেছে, অয়নের কাছ থেকে নিয়োগ দুর্নীতির টাকা গিয়েছে পার্থের কাছে। মাঝে সেতু হয়েছিলেন প্রাক্তন তৃণমূল যুবনেতা কুন্তল। ইডির দাবি, নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত শান্তনু জেরায় জানিয়েছেন, চাকরি দেওয়ার নাম করে প্রচুর প্রার্থীদের থেকে টাকা তুলেছিলেন অয়ন। ২০১২ এবং ২০১৪ সালে টেটের সময় এই টাকা তুলেছিলেন তিনি। সেই টাকা কুন্তল-সহ অন্য এজেন্টদের দিয়েছিলেন অয়ন। ইডি এ-ও দাবি করেছে, তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে ঘনিষ্ঠতা ছিল কুন্তলের। তাঁর মাধ্যমেই অয়নের থেকে বেআইনি নিয়োগের টাকা গিয়েছিল পার্থের কাছে।

ইডির সেই দাবিই আদালতে ঘনিষ্ঠদের কাছে খারিজ করেছেন পার্থ। জানিয়েছেন, তিনি অয়ন বা কুন্তল কাউকেই চেনেন না। চলতি মাসেই নিয়োগ দুর্নীতিকাণ্ডে অন্যতম অভিযুক্ত শান্তনুর ঘনিষ্ঠ প্রোমোটার অয়নকে গ্রেফতার করে ইডি। রবিবার সকালে ইডির তরফে জানানো হয়, তল্লাশিতে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি পাওয়া গিয়েছে। তার মধ্যে চাকরিপ্রার্থীদের নামের তালিকা সম্বলিত কয়েকটি তালিকাও ছিল। ইডি সূত্রের দাবি, প্রায় শতাধিক উত্তরপত্রের (ওএমআর শিট) প্রতিলিপিও উদ্ধার হয়েছে। ছিল সম্পত্তি সংক্রান্ত বেশ কিছু নথিও। নিয়োগ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত কোনও সরকারি কর্তাব্যক্তি না হয়েও এক জন প্রোমোটারের অফিসে এই নথি এল কী ভাবে, তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা। ইডির দাবি এই অয়নের থেকেই টাকা যেত পার্থের কাছে। মাধ্যম ছিলেন হুগলির প্রাক্তন যুবনেতা কুন্তল। গত জানুয়ারি মাসে কুন্তলকে গ্রেফতার করেছিল ইডি। গত বছরের জুলাইয়ে দীর্ঘ জেরার পর গ্রেফতার করা হয়েছিল পার্থকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন