partha chatterjee

Partha Chatterjee: পার্থ কেন এসএসকেএম হাসপাতালে? আপত্তি তুলে হাই কোর্টে ইডি, শুনানি বিকেল ৪টেয়

ব্যাঙ্কশাল আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে হাই কোর্টের দ্বারস্থ হয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। বিচারপতি বিবেক চৌধুরীর এজলাসে শুনানি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২২ ১৪:১৫
Share:

ফাইল চিত্র।

শিক্ষক নিয়োগ দুর্নীতির মামলায় শিল্পমন্ত্রী তথা প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারের পর তাঁকে এসএসকেএম হাসপাতালে ভর্তি করা নিয়ে ব্যাঙ্কশাল আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তাই ছুটির দিনেও রবিবার বিকেল ৪টেয় এই মামলার শুনানি। বিচারপতি বিবেক চৌধুরীর এজলাসে শুনানি হবে বলে বিজ্ঞপ্তি দিয়ে জানাল হাই কোর্ট।

Advertisement

ইডি সূত্রের খবর, পার্থকে এসএসকেএম হাসপাতালে ভর্তি করার যে নির্দেশ দিয়েছে নিম্ন আদালত, তাতে তারা ‘অসন্তুষ্ট’। সে কারণেই নিম্ন আদালতের নির্দেশের প্রেক্ষিতে শনিবার রাতেই প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের কাছে দ্রুত শুনানির আর্জি জানানোর বিষয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কর্তাদের মধ্যে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। শনিবার রাতেই প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের কাছে দ্রুত শুনানির আর্জি জানায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

ইডির দাবি, নিম্ন আদালত যে ভাবে রায় দিয়েছে তা আইন মেনে হয়নি। আদালতে তাদের আর্জি, এসএসকেএম নয়, কমান্ড হাসপাতালে পাঠানো হোক পার্থকে। পার্থ যে ‘অসুস্থ’ তা নিয়ে সন্দেহ রয়েছে। এখন এসএসকেএম হাসপাতালের ইনস্টিটিউট অব কার্ডিওভাস্কুলার সায়েন্সেস-এর আইসিসিইউতে চিকিৎসা চলছে পার্থর। ইন্টেনসিভ করোনারি কেয়ার ইউনিটের ১৮ নম্বর কেবিনে তাঁকে পরীক্ষা করেন নেফ্রোলজি, কার্ডিয়োলজি, এন্ডোক্রিনোলজির বিশেষজ্ঞ চিকিৎসকেরা। পার্থকে কার্ডিওলজি বিভাগের কেবিনে ভর্তি করিয়ে চিকিৎসা হচ্ছে বলে সূত্রের খবর। চিকিৎসকদের ছ’জনের একটি দল তৈরি করা হয়েছে। তাঁরাই পার্থের চিকিৎসা করছেন।

Advertisement

উল্লেখ্য, শুক্রবার সকাল সাড়ে সাতটা থেকে টানা প্রায় ২৭ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদের সময় পার্থ দু’বার অসুস্থ হয়ে পড়েন বলে জানা যায়। তাঁর বাড়িতে চিকিৎসকদেরও দেখা যায়। শনিবার সকাল ১০টায় গ্রেফতারের পর পার্থর স্বাস্থ্যপরীক্ষা করাতে প্রথমে জোকার ইএসআই হাসপাতালে নিয়ে যান ইডির আধিকারিকরা। বিকেলে পার্থকে দু’দিনের ইডি হেফাজতের নির্দেশ দেন বিচারক। সে সময়ই পার্থর আইনজীবী তাঁর মক্কেলের শারীরিক অসুস্থতার কথার প্রসঙ্গ উত্থাপন করে তাঁকে এসএসকেএম হাসপাতালে ভর্তি করানোর আবেদন জানান। ইডির ‘আপত্তি’ সত্ত্বেও সেই আবেদন মঞ্জুর করে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন