Partha Chatterjee wishes Abhishek Banerjee

অভিষেকের ভাল হোক! আদালত চত্বরে তৃণমূলের ‘নবজোয়ার’কে শুভেচ্ছা দলের পুরনো নেতা পার্থের

পার্থের এই শুভেচ্ছা বার্তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। তৃণমূলের অনেকেই জানেন, শুরুর দিকে পার্থের সঙ্গে অভিষেকের সুসম্পর্ক থাকলেও পরবর্তী কালে সেই সম্পর্কের সুর বদলায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ১৭:৪৯
Share:

ফাইল চিত্র

অভিষেক বন্দ্যোপাধ্যায়কে শুভেচ্ছা জানালেন পার্থ চট্টোপাধ্যায়। মঙ্গলবার থেকে শুরু হচ্ছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের ‘জনসংযোগ যাত্রা’। তার আগের দিন, অর্থাৎ সোমবার সশরীরে কোর্টে হাজির করানো হয় তৃণমূলের প্রাক্তন মহাসচিবকে। সেখানেই সংবাদমাধ্যমের সামনে অভিষেককে অভিনন্দন জানিয়ে পার্থ বলেন, ‘‘আমি চাই অভিষেক সফল হোক।’’নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত পার্থকে তাঁর গ্রেফতারির ছ’দিনের মাথায় শাস্তি দিয়েছিল দল। আর পার্থকে দলের সব পদ থেকে সরিয়ে দেওয়ার কথা ঘোষণা করেন অভিষেক। তার পর অভিষেক বেশ কিছু সভায় দুর্নীতি সম্পর্কে দলের ‘জিরো টলারেন্স’ নীতি প্রসঙ্গে ‘দোষী প্রমাণিত হলে’ শাস্তি দেওয়ার কথা বললেও অভিষেক সম্পর্কে পার্থ প্রকাশ্যে বিশেষ মন্তব্য করেননি। বরং প্রশ্ন করা হলে চুপ করে থেকেছেন বা এড়িয়ে গিয়ে অন্য প্রসঙ্গে কথা বলেছেন। আদালতের ভিতরে ঘনিষ্ঠ মহলে একবার তিনি অভিষেককে নিয়ে মন্তব্য করেছেন বলে শোনা গেলেও প্রকাশ্যে অভিষেককে নিয়ে একটি কথাও বলেননি। যদিও মমতা এবং তৃণমূল নিয়ে বারবার ভাল কথা বলতে শোনা গিয়েছে পার্থকে। এই প্রথম অভিষেককে নিয়ে প্রকাশ্যে মন্তব্য করলেন পার্থ।

Advertisement

সোমবার আলিপুরে সিবিআইয়ের বিশেষ আদালতে অভিষেকের সাফল্য কামনা করে পার্থকে বলতে শোনা যায়, ‘‘আমি অভিষেক বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানাচ্ছি, ওঁর জনসংযোগ যাত্রা সফল হোক।’’

পার্থের এই শুভেচ্ছা বার্তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। তৃণমূলের অনেকেই জানেন, শুরুর দিকে পার্থের সঙ্গে অভিষেকের সুসম্পর্ক থাকলেও পরবর্তী কালে সেই সম্পর্কের সুর বদলায়। তবে প্রকাশ্যে বরাবরই দু’জনে পরস্পরের প্রতি সম্মান দেখিয়ে এসেছেন। এমনকি, দলে নতুন দায়িত্ব পেয়ে পার্থের বাড়ি গিয়ে তাঁর সঙ্গে দেখাও করতে যান অভিষেক। কিন্তু এই অভিষেকই আবার গত ২৮ জুলাই পার্থের গ্রেফতারির ছ’দিনের মাথায় দলের তরফে পার্থকে সব পদ থেকে সরানোর ঘোষণাও করেন। অভিষেক তখন বলেছিলেন, ‘‘যে সমস্ত ছবি জনসমক্ষে এসেছে, তা অস্বস্তিকর। যত বড়ই নেতা হন, তাঁর যতই জনসমর্থন থাকুক, মানুষের সঙ্গে অন্যায় করলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবেই। আমরা কাউকে আড়াল করব না। কেউ দলের মঞ্চ ব্যবহার করে অর্থ উপার্জন করলে তাঁকে ছেড়ে দেবে না দল!’’

Advertisement

এর পর পার্থের তরফে অভিষেক সম্পর্কে ছিল দীর্ঘ নীরবতা। সোমবার আদালত চত্বরে দাঁড়িয়ে পার্থের মন্তব্যে প্রশ্ন উঠেছে, তবে কি অভিষেককে শুভেচ্ছা জানিয়ে তৃণমূলকে কোনও বার্তা দিতে চাইলেন পার্থ?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন