Congress

Civic Polls: পুরভোট অবাধ হোক, মুখ্যমন্ত্রীকে আর্জি অধীরের

কলকাতার সাম্প্রতিক পুরভোটে গত বিধানসভা নির্বাচনের তুলনায় ভাল ভোট পেয়েছিল কংগ্রেস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২২ ০৫:১৮
Share:

উত্তর কলকাতা যুব কংগ্রেসে যোগদান। —নিজস্ব চিত্র।

চারটি পুর-নিগমের আসন্ন নির্বাচন এবং বাকি পুরভোটে দল তেমন কোনও চমকপ্রদ ফল করবে বলে তাঁরা দাবি করছেন না। তবে রাজ্য প্রশাসন ও শাসক দলের প্রতি প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর আবেদন, অবাধ ও সু্ষ্ঠু ভাবে পুরভোট করতে দেওয়া হোক। তাঁরা সাধ্যমতো সর্বত্র লড়াই করার চেষ্টা করবেন।

Advertisement

কলকাতার সাম্প্রতিক পুরভোটে গত বিধানসভা নির্বাচনের তুলনায় ভাল ভোট পেয়েছিল কংগ্রেস। ভোটের প্রচার ও নির্বাচনের দিনে কংগ্রেসের প্রার্থী ও কর্মীদের উপরে হামলার অভিযোগও উঠেছিল বিস্তর। তবে রাজ্যের সর্বত্র কংগ্রেস এখনই যে বড় আকারে ঘুরে দাঁড়ানোর জায়গায় নেই, তা কবুল করছেন প্রদেশ সভাপতি। বিধান ভবনে বৃহস্পতিবার অধীরবাবু বলেন, ‘‘পুরভোটে কংগ্রেস বিরাট কিছু করবে, এমন দাবি করছি না। যেখানে যেমন সাধ্য, তেমন লড়াই করব। আমরা চাই, পুরভোট অবাধ ও শান্তিপূর্ণ ভাবে হতে দেওয়া হোক। নাগরিকেরা যাতে তাঁদের অধিকার প্পয়োগ করতে পারেন। বাংলা মানেই ভোট লুঠ, এই কলঙ্কিত ভাবমূর্তি থেকে রাজ্যকে মুক্ত করার জন্য আবেদন জানাচ্ছি মুখ্যমন্ত্রীর কাছে।’’ মহারাষ্ট্র, ছত্তীশগঢ়, কর্নাটক, রাজস্থান-সহ বিভিন্ন রাজ্যের স্থানীয় ভোটের উদাহরণ দিয়ে অধীরবাবু বলেছেন, ওই সব নির্বাচনে কোথাও শাসক দল জিতেছে, কোথাও ধাক্কা খেয়েছে। কিন্তু গা-জোয়ারি বা বিরোধীদের মনোনয়ন না দিতে দেওয়ার অভিযোগ ওঠেনি। বাংলায় এই ‘সংস্কৃতি’ বন্ধ করতে উদ্যোগী হওয়ার জন্য মুখ্যমন্ত্রী ও প্রশাসনের কাছে আর্জি জানিয়েছেন তিনি।

উত্তর কলকাতার ৩ নম্বর ব্লক কংগ্রেসের আয়োজনে এ দিনই অন্যান্য দল থেকে শ’খানেক রাজনৈতিক কর্মী যুব কংগ্রেসে যোগ দিয়েছেন। প্রদেশ যুব কংগ্রেস সভাপতি শাদাব খান তাঁদের হাতে সংগঠনের পতাকা তুলে দিয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন