নতুন পাঁচশো পেয়েই উল্লাস লাইনে

এ তো ঠিক আসা নয়। বলা যায়, আবির্ভাব! এবং অনেক সাধ্যসাধনার পরে সাক্ষাৎ মুশকিল-আসানকে পেয়ে গেলে যেটা স্বাভাবিক, ছুটির কলকাতায় সেটাই হল। মহোল্লাস!! পাঁচশো টাকার নতুন নোট পশ্চিমবঙ্গকে না-দিয়ে কেন্দ্র বৈষম্য করছে বলে অভিযোগ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

Advertisement

তানিয়া বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ২১ নভেম্বর ২০১৬ ০৩:৪৩
Share:

কলকাতায় এল পাঁচশো টাকার নতুন নোট। হাতে পেয়ে উচ্ছ্বসিত এক গ্রাহক। রবিবার স্বাতী চক্রবর্তীর তোলা ছবি।

এ তো ঠিক আসা নয়। বলা যায়, আবির্ভাব! এবং অনেক সাধ্যসাধনার পরে সাক্ষাৎ মুশকিল-আসানকে পেয়ে গেলে যেটা স্বাভাবিক, ছুটির কলকাতায় সেটাই হল। মহোল্লাস!!

Advertisement

পাঁচশো টাকার নতুন নোট পশ্চিমবঙ্গকে না-দিয়ে কেন্দ্র বৈষম্য করছে বলে অভিযোগ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তা, সেই নতুন পাঁচশোই রবিবার হাতে পেয়ে গেলেন মহানগরবাসী। কলকাতার রিজার্ভ ব্যাঙ্কে শনিবারেই পৌঁছে গিয়েছিল সে। এ দিন দক্ষিণ কলকাতার একটি এটিএম থেকে হাল্কা ঘিয়ে রঙের ওই নোট বেরোনোর খবর ছড়িয়ে পড়তে দেরি হয়নি। অন্য এটিএম ছেড়ে মানুষ লাইন দেন সেখানেই।

পাঁচশো টাকার নোট হাতে আসায় স্বস্তি আমজনতার, ব্যবসায়ীদেরও। পুরনো নোট অচল হয়েছে ৮ নভেম্বর মাঝরাতে। নতুন নোট না-আসায় শুধু ব্যবসা-বাণিজ্য নয়, সমস্যায় পড়ে গিয়েছিল বাঙালির হেঁশেলেও। গোলাপি রঙের দু’হাজার টাকার নোট বাজারে এসেছিল গত সপ্তাহেই। কিন্তু তা শুধু মানুষের বোঝাই বাড়িয়েছে। কাজে বিশেষ আসেনি। কেননা সেই নোট ভাঙানো যায়নি কোথাও। ব্যবসা মার খাচ্ছিল। চাহিদা বাড়ছিল পাঁচশো টাকার নতুন নোটের।

Advertisement

এ দিন বিকেল সাড়ে ৪টে নাগাদ শ্যামাপ্রসাদ মুখার্জি রোডের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম থেকে প্রথম মিলল পাঁচশো টাকার নতুন নোট। যিনি প্রথম ওই নোট পেলেন, মুহূর্তে হিরো বনে গেলেন সেই গ্রাহক। তাঁকে ঘিরে শুরু হয়ে গেল তুমুল হুড়োহুড়ি। সকলেই নবজাতককে একটু ছুঁয়ে দেখতে চান। মোবাইল তো আছেই। প্রাপককে নিয়ে হিড়িক পড়ে গেল ছবি তোলার। উঠল দেদার সেল্‌ফিও।

বাঁশদ্রোণীর বাসিন্দা রাজু দত্ত ওই এটিএম থেকে দু’হাজার টাকা তোলেন। তিনি পাঁচশো টাকার নতুন তিনটে নোট পেয়েছেন। রাজুবাবু বলেন, ‘‘আমি তো ভেবেছিলাম, একশো টাকার নোট পাব। দু’হাজার টাকার নোট বেরোলে কী করব, সেই চিন্তাও ছিল। কিন্তু নোট বেরোতেই আমি হাঁ। এ যে ৫০০ টাকার নোট!’’

রাজুবাবুর আশা, এ বার পরিস্থিতি স্বাভাবিক হবে। দোকানে জিনিসপত্র কিনতে আর তেমন অসুবিধে হবে না। রাজুবাবুর মতো এ দিন ওই এটিএম থেকে পাঁচশোর নতুন নোট পেয়েছেন স্থানীয় বাসিন্দা মনসুর আলম আনসারিও। তাঁর মন্তব্য, এটিএমের বোর্ডে ‘টাকা সংগ্রহ করুন’ লেখা দেখাতেই এটিএম থেকে কয়েকটি একশো টাকার নোটের সঙ্গে বেরিয়ে এল পাতলা কাগজে গাঁধীজির ছবি দেওয়া পাঁচশো টাকার নোট। এটিএম মেশিনের ঘর থেকে হাসতে হাসতে বেরিয়ে তিনি বললেন, ‘‘আমিও পেয়েছি!’’ লাইনে দাঁড়িয়ে থাকা মানুষগুলোর মুখ তখন আশার আলোয় ঝকঝক করছে। অনেকেই বলেন, ‘‘এ বার হয়তো দু’হাজারি হয়রানির দিন শেষ হল। একটু শান্তিতে কেনাকাটা করতে পারব।’’

রিজার্ভ ব্যাঙ্কের কলকাতা শাখা সূত্রে শনিবার জানা গিয়েছিল, পাঁচশো টাকার নতুন নোট শহরে এসে গিয়েছে। একশো এবং অন্যান্য মূল্যের নোটের সঙ্গে আরবিআই-এর কলকাতা দফতরে পৌঁছেছিল ১০ বাক্স পাঁচশো টাকার নোট। অর্থাৎ ৫০ কোটি টাকা। প্রতিটি বাক্সে পাঁচ কোটি। শনিবার ছ’টি বাক্স বিভিন্ন ব্যাঙ্কে পাঠিয়ে দেয় আরবিআই।

সেই খবর শুনে অনেকেই আশা করেছিলেন, সোমবার ব্যাঙ্কে গেলে দেখা মিলবে নতুন নোটের। কিন্তু রবিবার যে আচমকাই এই নোট পাওয়া যাবে, তা আশা করেননি শহরবাসী। পাঁচশো টাকার নতুন নোট পাওয়া যাচ্ছে, এই খবর ছড়িয়ে পড়তেই মুহূর্তের মধ্যে কয়েক গুণ দীর্ঘ হয়ে যায় কালীঘাট মেট্রো স্টেশনের উল্টো দিকের ওই এটিএমের সামনের লাইন। লাইনে দাঁড়িয়ে থাকা অনেকেই জানান, দু’হাজারের ঝঞ্ঝাট এড়াতেই পাঁচশো টাকার নোটের এত চাহিদা।

যে-সব এটিএম থেকে দু’হাজার টাকার নোট বেরিয়েছে, সেখানে ভিড় নেই। দু’হাজারের কম মূল্যের নোট তা দিতে পারছে না ওই সব এটিএম। কালীঘাটে পাঁচশো টাকার নোট উগরে দেওয়া এটিএমের লাইনে দাঁড়ানো লোকজনের দাবি, ‘‘এটিএম থেকে দু’হাজার টাকার সব নোট তুলে নেওয়া হোক। আসুক পাঁচশো।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন