Pharmacy

World Pharmacist Day: রোগীর অনুপাতে সরকারি হাসপাতালে ফার্মাসিস্ট নিয়োগের দাবি সংগঠনের

শনিবার বিশ্ব ফার্মাসিস্ট দিবস পালন করা হয় স্বাস্থ্য ভবনে। সেখানেই ফার্মাসিস্টরা তাঁদের একাধিক দাবির কথা জানান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২১ ২০:৩১
Share:

শনিবার স্বাস্থ্য ভবনে বিশ্ব ফার্মাসিস্ট দিবস পালন । —নিজস্ব চিত্র

সরকারি হাসপাতালে চালু রয়েছে বিনামূল্যে ওষুধ পরিষেবা। কিন্তু ওষুধ খাওয়ার সঠিক নিয়ম বুঝিয়ে দেওয়ার জন্য প্রশিক্ষণপ্রাপ্ত লোকের অভাব। এর জন্য সরকারি হাসপাতালে ‘মেডিকেশন কাউন্সেলিং’ চালু করা সহ সরকারি হাসপাতালে ফার্মাসি বিভাগের আধুনিকীকরণের জন্য বেশ কিছু দাবি জানাল প্রোগ্রেসিভ ফার্মাসিস্টস’ অ্যাসোসিয়েশন।

Advertisement

শনিবার বিশ্ব ফার্মাসিস্ট দিবস পালন করা হয় স্বাস্থ্য ভবনে। সেখানেই সরকারি হাসপাতালের বহির্বিভাগের রোগীর সংখ্যার অনুপাতে ফার্মাসিস্ট নিয়োগের দাবি জানান তাঁরা। বর্তমানে হাসপাতালের শয্যা সংখ্যার অনুপাতে ফার্মাসিস্ট নিয়োগের নিয়ম চালু রয়েছে। কিন্তু হাসপাতালে সুষ্ঠু পরিষেবা চালাতে বর্হিবিভাগের ১০০ জন রোগী পিছু এক জন ফার্মাসিস্ট নিয়োগ করা উচিত বলে মনে করেন তাঁরা। সংগঠনের সভাপতি দীপক বন্দ্যোপাধ্যায় জানান, রাজ্যে কোথাও বি-ফার্মার প্র্যাক্টিস কোর্স চালু হয়নি এখনও। ফার্মাসিস্টদের উচ্চশিক্ষার জন্য জলপাইগুড়ির ইনস্টিটিউট অব ফার্মাসিতে দ্রুত বি-ফার্মার প্র্যাক্টিস কোর্স চালু করা উচিত বলে জানান দীপক। এ ছাড়া ফার্মাসিস্টদের বেতনক্রম বাড়ানোরও দাবি জানানো হয় সংগঠনের পক্ষ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন