জন্মদিনে বঙ্কিম

বাঙালি তাঁকে সাহিত্য সম্রাটের শিরোপা দিয়েছে। সোমবার নৈহাটির কাঁঠালপাড়ায় সেই বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ১৭৭তম জন্মজয়ন্তী পালিত হল। এ দিন সকালে প্রথমে কাঁঠালপাড়ায় বঙ্কিমের বাড়ির সামনে ব্যান্ড বাজিয়ে সূচনা হয় প্রভাতফেরির।

Advertisement
শেষ আপডেট: ২৯ জুন ২০১৫ ১৬:১২
Share:

নৈহাটির কাঁঠালপাড়ায় বঙ্কিম সংগ্রহশালার অনুষ্ঠানে স্কাউটের ছেলেমেয়েরা।

বাঙালি তাঁকে সাহিত্য সম্রাটের শিরোপা দিয়েছে। সোমবার নৈহাটির কাঁঠালপাড়ায় সেই বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ১৭৭তম জন্মজয়ন্তী পালিত হল। এ দিন সকালে প্রথমে কাঁঠালপাড়ায় বঙ্কিমের বাড়ির সামনে ব্যান্ড বাজিয়ে সূচনা হয় প্রভাতফেরির। পরে বঙ্কিম সংগ্রহশালায় তাঁর মূর্তির পাশাপাশি বঙ্কিম ভবনে তাঁর আঁতুড়ঘরের স্মৃতি ফলকে মাল্যদান করে সম্মান প্রদান করা হয়। সব শেষে নৈহাটি স্টেশনে তাঁর আবক্ষ মূর্তিতে মাল্যদান করে নাচ, গানের মাধ্যমে লেখককে স্মরণ করা হয়। এ ছাড়াও বঙ্গীয় সাহিত্য পরিষদের নৈহাটি শাখার উদ্যোগে এক আলোচনা চক্রে অংশ নেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শ্রাবণী পাল এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তরুণ মুখোপাধ্যায়। তথ্য ও ছবি: সজল চট্টোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন