State news

‘গোলি মারো’ স্লোগান দেওয়ায় তিন জনকে গ্রেফতার করল পুলিশ

পুলিশ জানিয়েছে, বিভিন্ন সংবাদ মাধ্যমে দেখানো ফুটেজ এবং সিসিটিভি ফুটেজ মিলিয়ে তাঁদের চিহ্নিত করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২০ ০৯:৩৮
Share:

এই মিছিল থেকেই ওঠে ‘গোলি মারো’ স্লোগান। নিজস্ব চিত্র

অমিত শাহের সভামুখী বিজেপির মিছিল থেকে যে ‘গোলি মারো’ স্লোগান উঠেছিল, সেই ঘটনায় জড়িত তিন জন বিজেপি কর্মীকে গ্রেফতার করল পুলিশ। রবিবার গভীর রাতে তাঁদের গ্রেফতার করা হয়। ধৃতদের নাম সুরেন্দ্রকুমার তিওয়ারি, ধ্রুব বসু এবং পঙ্কজ প্রসাদ। তাঁর তিন জনেই বিজেপির আইনজীবী সেলের সদস্য। পুলিশ জানিয়েছে, বিভিন্ন সংবাদ মাধ্যমে দেখানো ফুটেজ এবং সিসিটিভি ফুটেজ মিলিয়ে তাঁদের চিহ্নিত করা হয়েছে।

Advertisement

রবিবার অমিত শাহের সভায় ‘গোলি মারো’ স্লোগান ঘিরে যে বিতর্ক তৈরি হয়েছিল। তার পরই নবান্ন থেকে অভিযুক্তদের চিহ্নিত করে গ্রেফতারের নির্দেশ দেওয়া হয়। রবিবার রাতেই এই ঘটনায় মামলা দায়ের করে নিউ মার্কেট থানা। ভারতীয় দণ্ডবিধির ১৫৩-এ (দুই সম্প্রদায়ের মধ্যে বিভেদ তৈরিতে উস্কানি দেওয়া), ৫০৫ (কোনও সম্প্রদায়কে হুমকি দেওয়া), ৫০ (কোনও ব্যক্তিকে হুমকি দেওয়া) এবং ৩৪ (সমবেত ভাবে অপরাধ করা), এই চারটি ধারায় তাঁদের বিরুদ্ধে মামলা করা হয়।

নবান্নের নির্দেশে নিউ মার্কেট থানা মামলা দায়ের করার পরই অভিযুক্তদের চিহ্নিত করে তাঁদের তল্লাশি শুরু করেছিল পুলিশ। গভীর রাতে ওই তিন জনকে গ্রেফতার করা হয়।

Advertisement

আরও পড়ুন: ‘গোলি মারো’! শহরে অনুরাগের ছোঁয়া

ধর্মতলার ডোরিনা ক্রসিং দিয়ে রবিবার দুপুরে বিজেপির অনেক ছোট ছোট মিছিল যাচ্ছিল শহিদ মিনারের দিকে। সেই সময়েই গ্র্যান্ড হোটেলের পাশের গলিতে বসে কয়েক জন পড়ুয়া সিএএ-বিরোধী স্লোগান দিচ্ছিলেন। নিউ মার্কেটের দিক থেকে ধর্মতলার দিকে যাওয়া বিজেপির একটি মিছিলের নজর পড়ে ওই পড়ুয়াদের দিকে। পড়ুয়াদের ‘গো ব্যাক অমিত শাহ’, ‘আজাদি’ ইত্যাদি স্লোগানও বিজেপি কর্মীরা শুনতে পান।

আচমকা মিছিল থেকে কয়েক জনকে রাস্তা পেরিয়ে পডুয়াদের দিকে এগোতে দেখা যায়। দু’পাশ থেকে দু’দলের মধ্যে তখন পরস্পর-বিরোধী স্লোগান চলছে। বিজেপি সমর্থক এবং সিএএ-বিরোধীদের মধ্যে গোলমাল যাতে বড় আকার না নেয়, তা সামলাতে বিশাল পুলিশ বাহিনী সেখানে পৌঁছে যায়। ঘটনাস্থলে পৌঁছন যুগ্ম-কমিশনার (অপরাধ) মুরলীধর শর্মা, অতিরিক্ত কমিশনার ডি পি সিংহ-সহ পুলিশের আধিকারিকেরা। দু’পক্ষকে সরিয়ে দেন তাঁরা। পড়ুয়ারা গলির মুখেই বসে পড়েন। পুলিশ তখন কয়েকটি খালি বাস দাঁড় করিয়ে দেয় গলির মুখে। যাতে গলিতে কারা রয়েছেন, তা রাস্তা থেকে দেখা না যায়।

দু’পক্ষকে সরিয়ে দিতেই বিজেপি-র মিছিল থেকে স্লোগান ওঠে, ‘‘দেশ কে গদ্দারোঁ কো, গোলি মারো সালোঁকো।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন