হাইকোর্টের অনুমতি ছাড়া চার্জশিট নয় 

অনুপম তরফদার ও দেবজিৎ রায়ের না বিরুদ্ধে পুলিশ তদন্ত চালাতে পারবে বলে তিনি জানান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০১৭ ০২:৩৮
Share:

ফাইল চিত্র।

ফেসবুক কাণ্ডে বালুরঘাটের দুই নাগরিকের বিরুদ্ধে আদালতের অনুমতি ছাড়া চার্জশিট পেশ করতে পারবে না পুলিশ। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক এই নির্দেশ দেন। ধৃতদের গ্রেফতারি নিয়ে রাজ্যকে তিন সপ্তাহের মধ্যে লিখিত বক্তব্য পেশেরও নির্দেশ দেন তিনি।

Advertisement

অনুপম তরফদার ও দেবজিৎ রায়ের না বিরুদ্ধে পুলিশ তদন্ত চালাতে পারবে বলে তিনি জানান। দুর্গাপুজোয় ফেসবুকে পুলিশের বিরুদ্ধে সরব হওয়ায় তাঁদের
গ্রেফতার করা হয়। একে সংবিধান বিরোধী ও পুলিশের অতি সক্রিয়তা বলে অভিযোগ করে হাইকোর্টে মামলা করেন অনুপম ও দেবজিৎ। পুজোয় বালুরঘাটে বিকেল চারটে থেকে ভোর চারটে পর্যন্ত গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি করে পুলিশ। তাদের অভিযোগ, ওই নিষেধাজ্ঞা নিয়ে ফেসবুকে অশ্লীল উক্তি করে গ্রেফতার হয় ওই দুই যুবক। পরে নিম্ন আদালতে তাঁরা জামিন পান।

এ দিন কলকাতা হাইকোর্টের সিঙ্গলবেঞ্চে মামলার শুনানিতে যুবকদের আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য জানান, তথ্যপ্রযুক্তি আইনে ফেসবুকে মন্তব্য করা হলে তা আদালতগ্রাহ্য অপরাধ নয় বলে সুপ্রিম কোর্ট জানিয়েছে। তা সত্ত্বেও পুলিশ তাঁর মক্কেলদের ধরেছে। পুলিশেরকাজ সংবিধান বিরোধী নয়, সুপ্রিম কোর্টের নির্দেশ অবমাননারও সামিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন