Calcutta High Court

Prakash Srivastava: সোমবার কলকাতা হাই কোর্টের নতুন প্রধান বিচারপতি পদে শপথ নেবেন প্রকাশ শ্রীবাস্তব

নবান্ন সূত্রে খবর, সোমবার নতুন প্রধান বিচারপতির শপথ গ্রহণ অনুষ্ঠানে হাই কোর্টে যেতে পারেন মুখ্যমন্ত্রী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২১ ২১:৫৩
Share:

সোমবার কলকাতা হাই কোর্টের নতুন প্রধান বিচারপতি হিসাবে শপথ নেবেন প্রকাশ শ্রীবাস্তব। ছবি: সংগৃহীত

সোমবার কলকাতা হাই কোর্টের নতুন প্রধান বিচারপতি হিসাবে শপথ নেবেন প্রকাশ শ্রীবাস্তব। সকাল ১১টায় তাঁর শপথ নেওয়ার কথা। প্রধান বিচারপতিকে শপথ বাক্য পাঠ করাবেন রাজ্যপাল জগদীপ ধনখড়। শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।

Advertisement


নবান্ন সূত্রে খবর, সোমবার নতুন প্রধান বিচারপতির শপথ গ্রহণ অনুষ্ঠানে হাই কোর্টে যেতে পারেন মুখ্যমন্ত্রী। এ ছাড়া এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে বম্বে হাই কোর্টের বাঙালি প্রধান বিচারপতি দীপঙ্কর দত্ত, চেন্নাই হাই কোর্টের বাঙালি প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়কে।

চলতি বছরের জানুয়ারি মাস থেকে কলকাতা হাই কোর্টে কোনও স্থায়ী প্রধান বিচারপতি নেই। এই পর্বে হাই কোর্টের দায়িত্ব সামলাচ্ছিলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল। শুধু কলকাতা হাই কোর্টই নয়, দেশের একাধিক হাই কোর্টে প্রধান বিচারপতির নিয়োগ ও বদলি প্রক্রিয়া আটকে ছিল। সম্প্রতি সেই প্রক্রিয়ায় অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার। তার ভিত্তিতেই কলকাতা হাই কোর্টের নতুন প্রধান বিচারপতি হচ্ছেন প্রকাশ শ্রীবাস্তব। তিনি এত দিন মধ্যপ্রদেশ হাই কোর্টের বিচারপতি ছিলেন। রাজেশ বিন্দল যাচ্ছেন এলাহাবাদ হাই কোর্টে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন