Accident

অটো থেকে পড়ে মৃত্যু আইএসআই-এর বিজ্ঞানীর

কম্পিউটার অ্যান্ড কমিউনিকেশন সায়েন্স ডিভিশনের অন্তর্গত মেশিন ইন্টেলিজেন্স ইউনিটে ছিলেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৮ ২৩:৩৯
Share:

অনিলের দেহের পাশে গৌরবের সেই ছবি।

অটো থেকে পড়ে মৃত্যু হল ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট (আইএসআই)-এর এক বিজ্ঞানীর। বুধবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে বরাহনগর পুরসভা এলাকার বনহুগলিতে।

Advertisement

পুলিশ জানিয়েছে, নিহত ওই বিজ্ঞানীর নাম সি এ মূর্তি (৬২)। এ দিন সন্ধ্যা সাড়ে ছ’টা নাগাদ ইনস্টিটিউট থেকে বেরিয়ে অটো ধরে টবিন রোডের দিকে যাচ্ছিলেন। প্রত্যক্ষদর্শীরা জানান, অটোর সামনের আসনে বসেছিলেন তিনি। বনহুগলির বাসস্টপ পেরিয়ে একটু এগোতেই তিনি অটো থেকে বিটি রোডের উপর পড়ে যান। খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে আসেন আইএসআইয়ের কর্মীরা। তাঁরাই বরাহনগর স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে যান। সেখানে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

বরাহনগরের মালঞ্চ আবাসনের বাসিন্দা ওই বিজ্ঞানী দীর্ঘদিন ধরেই বনহুগলির আইএসআই-এ পড়াচ্ছেন। কম্পিউটার অ্যান্ড কমিউনিকেশন সায়েন্স ডিভিশনের অন্তর্গত মেশিন ইন্টেলিজেন্স ইউনিটে ছিলেন তিনি।

Advertisement

আরও পড়ুন: স্টিফেন হকিং এক বিস্ময় প্রতিভার নাম

ইনস্টিটিউটের ছাত্ররা জানিয়েছেন, অধ্যাপক হিসেবে বেশ সুনাম ছিল মূর্তির। এমন আচমকা মৃত্যুতে রীতিমতো স্তম্ভিত তাঁরা। বিজ্ঞানীর মৃত্যুর খবর শুনে আমেরিকা থেকে প্রতিক্রিয়া জানান মেশিন ইন্টেলিজেন্স ইউনিটে মূর্তির অনুজ রজত দে। তিনি বলেন, “শুধু বিভাগেরই নয়, অধ্যাপক মূর্তির মৃত্যুতে বড় ক্ষতি হল আইএসআইয়ের।”

বিজ্ঞানী মূর্তির মৃত্যু হল এমনই এক দিনে, ঘটনাচক্রে যে দিন পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের মৃত্যুতে শোকাচ্ছন্ন গোটা বিশ্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন