উর্জিতকে ঘিরে বিক্ষোভ, কালো পতাকা কংগ্রেসের

মুম্বই ফেরার বিমানে ওঠার আগে রাজ্য কংগ্রেস কর্মীদের প্রবল বিক্ষোভের মুখে পড়লেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত পটেল। বুধবার কলকাতায় এসে বৃহস্পতিবার সন্ধ্যায় মুম্বই ফেরেন উর্জিত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৬ ০৪:১১
Share:

বিমানবন্দরে কংগ্রেস সমর্থকদের প্রতিবাদ। —নিজস্ব চিত্র।

মুম্বই ফেরার বিমানে ওঠার আগে রাজ্য কংগ্রেস কর্মীদের প্রবল বিক্ষোভের মুখে পড়লেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত পটেল। বুধবার কলকাতায় এসে বৃহস্পতিবার সন্ধ্যায় মুম্বই ফেরেন উর্জিত। বিমানে ওঠার আগে তাঁকে কালো পতাকা দেখানোর পাশাপাশি ধাক্কাও মারা হয়েছে বলে দাবি বিক্ষোভকারীদের নেতা তথা প্রদেশ কংগ্রেসের অন্যতম সম্পাদক শেখ নিজামউদ্দিনের।

Advertisement

পুলিশের একটি সূত্রের দাবি, বিমানবন্দরে যে গেট দিয়ে উর্জিতকে ঢোকানোর পরিকল্পনা ছিল, সেখানে পর্যাপ্ত বাহিনী মোতায়েন ছিল। কিন্তু বিক্ষোভকারীদের চিৎকারে উর্জিতের গাড়ির চালক ভয় পেয়ে অন্য গেট দিয়ে ঢুকতে গিয়েই বিপত্তি বাধিয়েছেন।

কী হয়েছে এ দিন? বৃহস্পতিবার সন্ধ্যায় জেট এয়ারওয়েজের বিমানে মুম্বই ফেরার কথা ছিল উর্জিতের। সন্ধে ৬টা ২৫ নাগাদ তাঁর গাড়ি বিমানবন্দরে পৌঁছয়। তার অনেক আগে থেকেই নিজামউদ্দিনের নেতৃত্বে কংগ্রেস কর্মীরা হাজির হন বিমানবন্দরে। কলকাতা বিমানবন্দর সূত্রের খবর, নতুন টার্মিনালের দোতলায়, যেখান দিয়ে যাত্রীরা উড়ান ধরার জন্য টার্মিনালে ঢোকেন, তার প্রায় প্রতিটি গেটেই জনা কয়েক বিক্ষোভকারী দাঁড়িয়েছিলেন। উর্জিতের গাড়ির আগে ছিল পুলিশের পাইলট কার। ঠিক ছিল, উর্জিতকে ঢোকানো হবে বিমানবন্দরের ৩সি গেট দিয়ে। এখান দিয়ে সাধারণ যাত্রীরা যাতায়াত করেন না। শুধু বিমানবন্দরের কর্মী-অফিসারেরা ব্যবহার করেন।

Advertisement

নোট বাতিলের প্রতিবাদে রিজার্ভ ব্যাঙ্কের সামনে রাজীব বন্দ্যোপাধ্যায়,
শোভন চট্টোপাধ্যায়, পার্থ চট্টোপাধ্যায় এবং নয়না বন্দ্যোপাধ্যায়। ছবি: সুদীপ্ত ভৌমিক।

বিমানবন্দর সূত্রে খবর, পাইলট কার ও উর্জিতের গাড়ি ওই গেটের সামনে দাঁড়াতেই বিক্ষোভকারীরা কালো পতাকা বার করে স্লোগান দিতে শুরু করেন। হঠাৎই উর্জিতের গাড়ির চালক পুলিশের পাইলট কারকে টপকে ৪এ গেটের সামনে পৌঁছে যান। সেখানেও কয়েক জন বিক্ষোভকারী ছিলেন। ৩সি গেটের বিক্ষোভকারীরাও দ্রুত সেখানে পৌঁছন। হট্টগোল দেখে ৩সি গেটের সামনে পাহারায় থাকা পুলিশ ও বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফ-ও পৌঁছয় ৪এ গেটের কাছে।

উর্জিতকে গাড়ি থেকে নামিয়ে টার্মিনালে ঢোকানোর আগেই তাঁকে ঘিরে ধরেন কংগ্রেস কর্মীরা। কালো পতাকা দেখানোর পাশাপাশি চলে স্লোগান। দৃশ্যতই বিব্রত উর্জিত এমন বিক্ষোভের জন্য প্রস্তুত ছিলেন না। দু’জন অফিসার কোনও রকমে তাঁকে ঘিরে ধরে টার্মিনালে ঢুকিয়ে দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন