Israel Palestine war

গাজ়ায় ‘গণহত্যা’র প্রতিবাদ ফের শহরে

ইজ়রায়েলের ভূমিকার প্রতিবাদে মিছিল করার পরে হো চি মিন সরণিতে মার্কিন বাণিজ্যিক দূতাবাসে সিদ্দিকুল্লারা দাবিপত্র দিতে গিয়েছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ১০:০১
Share:

প্যালেস্টাইনে হামলা বন্ধের দাবিতে বিভিন্ন নাগরিক সংগঠনের ডাকে সভা। শিয়ালদহে। —নিজস্ব চিত্র।

গাজ়ায় ইজ়রায়েলের ‘গণহত্যা’র প্রতিবাদে ফের মিছিল হল শহরে। যুদ্ধ বন্ধ করে শান্তি প্রতিষ্ঠা, প্যালেস্টাইনের মুক্তির দাবির পাশাপাশি আমেরিকা ও দেশের নরেন্দ্র মোদীর সরকারের ভূমিকার প্রতিবাদও করা হল বিক্ষোভ থেকে। জমিয়তে উলামায়ে হিন্দের ডাকে সোমবার ধর্মতলার টিপু সুলতান মসজিদ চত্বর থেকে মিছিল ছিল। নেতৃত্বে ছিলেন সংগঠনের রাজ্য সভাপতি তথা রাজ্যের মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী। ইজ়রায়েলের ভূমিকার প্রতিবাদে মিছিল করার পরে হো চি মিন সরণিতে মার্কিন বাণিজ্যিক দূতাবাসে সিদ্দিকুল্লারা দাবিপত্র দিতে গিয়েছিলেন। ইজ়রায়েলকে মদত দেওয়া বন্ধ করার জন্য মার্কিন কর্তৃপক্ষের দাবি জানিয়েছেন তাঁরা। আরব দেশগুলিও যাতে শান্তি প্রতিষ্ঠায় কার্যকরী ভূমিকা নেয়, সেই আর্জিও তাঁরা জানিয়েছেন। নাগরিকপঞ্জি-বিরোধী যুক্ত মঞ্চ ও নাগরিক সমন্বয় মঞ্চের উদ্যোগে এ দিনই শিয়ালদহ স্টেশন চত্বরে গাজ়ায় ইজ়রায়েলের ‘গণহত্যা’র বিরুদ্ধে একটি নাগরিক প্রতিবাদ হয়েছে। তাতে শামিল হয়েছিলেন বিভিন্ন নাগরিক সংগঠনের তরফে শামসুর মল্লিক, অভীক সাহা, শরদিন্দু বিশ্বাস, অসিত ভট্টাচার্য, ইমতিয়াজ আহমেদ মোল্লা, প্রসেনজিৎ বসুরা। ছিলেন সিপিএমের কল্লোল মজুমদার, দেবেশ দাশ, তরুণ বন্দ্যোপাধ্যায়, কংগ্রেসের আব্দুস সাত্তার, সিপিআইয়ের প্রবীর দেব, সিপিআই (এম-এল) লিবারেশনের বাসুদেব বসু প্রমুখ। রাষ্ট্রপুঞ্জে গাজ়ায় যুদ্ধ-বিরতির প্রস্তাবে ভারত সরকারের ভোটদানে বিরত থাকার অবস্থানকে ধিক্কার জানানো হয়েছে ওই প্রতিবাদ-সভায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন