Manipur Violence

মণিপুর-কাণ্ডের প্রতিবাদ রাজ্যে

মুখ্যমন্ত্রী এন বীরেন্দ্র সিংহ এবং প্রধানমন্ত্রী মোদীর পদত্যাগের দাবিতে বৃহস্পতিবার পার্ক সার্কাস অঞ্চলে বিক্ষোভ হয় দক্ষিণ কলকাতা জেলা কংগ্রসের ডাকে

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ০৭:৪৪
Share:

মণিপুরের ঘটনার প্রতিবাদে কংগ্রেস এবং এসইউসি-র বিক্ষোভ। হাজরায়। —নিজস্ব চিত্র।

মণিপুরে হিংসা এবং মহিলাদের উপরে নির্যাতনের ঘটনা ফের প্রকাশ্যে আসার পরে প্রতিবাদ শুরু হল এ রাজ্যের পথেও। কংগ্রেসের অভিযোগ, মণিপুরে তিন মাস ধরে হিংসা চলছে, প্রাণ হারিয়েছেন অন্তত দু’শো মানুষ। মহিলাদের বিবস্ত্র করে ঘোরানোর ভিডিয়ো সামনে এসেছে। এত দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বা কেন্দ্রীয় সরকার চুপ করে বসে থেকেছে। মুখ্যমন্ত্রী এন বীরেন্দ্র সিংহ এবং প্রধানমন্ত্রী মোদীর পদত্যাগের দাবিতে বৃহস্পতিবার পার্ক সার্কাস অঞ্চলে বিক্ষোভ হয় দক্ষিণ কলকাতা জেলা কংগ্রসের ডাকে। বিক্ষোভে শামিল হয়েছিলেন অসিত মিত্র, আশুতোষ চট্টোপাধ্যায়, দক্ষিণ কলকাতা জেলা কংগ্রেস সভাপতি প্রদীপ প্রসাদ, জাহিদ হোসেন প্রমুখ। পাশাপাশিই, ব্যারাকপুর শিল্পাঞ্চলের বিভিন্ন জায়গায় এ দিন রাতে মণিপুরের ঘটনায় বিক্ষোভে নামে তৃণমূল কংগ্রেস। মণিপুরে রাষ্ট্রপতি শাসনের দাবিতে বিক্ষোভ মিছিলের জেরে যান চলাচল ব্যাহত হয় ঘোষপাড়া রোড-সহ ব্যারাকপুর শিল্পাঞ্চলে। ব্যারাকপুর শহরে রাজ্য তৃণমূল নেতা সম্রাট তপাদারের নেতৃত্বে বিক্ষোভ মিছিল করে প্রধানমন্ত্রী মোদীর কুশপুতুল পোড়ানো হয়। আড়াই মাস আগের যে ঘটনা প্রকাশ্যে এসেছে, তার প্রেক্ষিতে মণিপুরে হিংসার প্রতিবাদে এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এসইউসি-র রাজ্য কমিটির ডাকেও এ দিন প্রতিবাদ মিছিল হয়েছে জেলা শহরগুলিতে। কলকাতায় মিছিল হয়েছে হাজরায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন