‘উন্নাও-চক্রান্তে’র প্রতিবাদ শহরের পথে

ধর্ষণ-কাণ্ডে সাক্ষ্যপ্রমাণ লোপাটের উদ্দেশ্যেই উন্নাওয়ের ওই তরুণী, তাঁর আইনজীবী ও পরিবারের লোকজনকে ট্রাকের ধাক্কায় মেরে ফেলার চেষ্টা হয়েছে বলে অভিযোগ তাদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৯ ০১:০৫
Share:

প্রতিবাদে পাশে: উন্নাও-কাণ্ডে মূল অভিযুক্ত বিজেপি বিধায়ক কুলদীপ সেঙ্গারের কুশপুতুল পুড়িয়ে বুধবার কলকাতার রাস্তায় বাম ছাত্র-যুব সংগঠনগুলির বিক্ষোভ-মিছিল। নিজস্ব চিত্র

উত্তরপ্রদেশের উন্নাওয়ে নির্যাতিতা তরুণী ও তাঁর পরিবারের নিরাপত্তা এবং অভিযুক্তদের শাস্তি চেয়ে কলকাতায় পথে নামল বিভিন্ন রাজনৈতিক দল ও নাগরিক সমাজ। ধর্ষণ-কাণ্ডে সাক্ষ্যপ্রমাণ লোপাটের উদ্দেশ্যেই উন্নাওয়ের ওই তরুণী, তাঁর আইনজীবী ও পরিবারের লোকজনকে ট্রাকের ধাক্কায় মেরে ফেলার চেষ্টা হয়েছে বলে অভিযোগ তাদের। উত্তরপ্রদেশের বিজেপি-শাসিত সরকারের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকেই কাঠগড়ায় তুলেছেন কলকাতার প্রতিবাদীরা।

Advertisement

সিপিআই (এম-এল) লিবারেশনের মহিলা সংগঠন বুধবার মৌলালির মোড়ে বিক্ষোভ সভা করেছে আদিত্যনাথের পদত্যাগের দাবিতে। সিপিআই (এম-এল) জাতীয় কর্মশালা উপলক্ষে শহরে থাকা প্রতিনিধিরাও যোগ দিয়েছিলেন সেই বিক্ষোভে। লিবারেশনের মহিলা সংগঠনের নেত্রী এবং দলের পলিটব্যুরো সদস্য কবিতা কৃষ্ণন ওই বিক্ষোভ সভায় অভিযোগ করেন, ‘‘উন্নাওয়ের ধর্ষিতা মেয়েটিকে শুধু ট্রাক চাপা দিয়ে মেরে ফেলার চেষ্টা হয়েছে, তা-ই নয়। বিভিন্ন জায়গায় বিজেপির সরকারগুলি আসলে মহিলাদের সুবিচার পাওয়ার অধিকারকেই পিষে মারতে চাইছে। এসইউসি-র ছাত্র, যুব ও মহিলা সংগঠন এ দিনই রাজা সুবোধ মল্লিক স্কোয়ার থেকে ধর্মতলা পর্যন্ত মিছিল করে উন্নাও-কাণ্ডে অভিযুক্ত বিজেপি বিধায়ক কুলদীপ সিংহ সেনগারের কুশপুতুল দাহ করে। অভিযুক্তদের সাজা এবং নির্যাতিতার পরিবারের নিরাপত্তা ও ক্ষতিপূরণ চেয়ে রাজ্যপালের কাছে দাবিপত্রও দিয়েছে তারা। উন্নাওয়ের ঘটনার প্রতিবাদ জানাতে তারাতলায় সন্ধ্যায় মোমবাতি মিছিল করেন কংগ্রেসের আশুতোষ চট্টোপাধ্যায়েরা। কলকাতা প্রেস ক্লাবের সামনে থেকে গাঁধী মূর্তি পর্যন্ত মোমবাতি মিছিল করেছেন নাগরিক সমাজের প্রতিনিধিরাও। তাঁরা খোলা চিঠি দিয়েছেন রাষ্ট্রপতিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন