CPM

সিপিএমে যোগদান তৃণমূল নেতার

সিপিএম দল সূত্রে জানা গিয়েছে, জেলার বিভিন্ন জায়গায় তৃণমূল ছেড়ে অনেকেই বাম নানা দলে যোগ দিচ্ছেন। এ দিন কয়েক’শো তৃণমূল কর্মী যোগদান করেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পাইকর শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৫০
Share:

সিপিএমে যোগদান। নিজস্ব চিত্র

জেলবন্দি জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। আর বীরভূমে তৃণমূলের ভাঙন অব্যাহত।।শনিবার বিকেলে পাইকর থানার মিত্রপুর পঞ্চায়েতের দাতুড়া গ্রামের ২৭৬ সংসদের তৃণমূলের বুথ সভাপতি সিপিএমে যোগদান করলেন। একই মঞ্চে বিজেপি থেকেও কয়েক জন সিপিএমে যোগ দেন।

Advertisement

সিপিএম দল সূত্রে জানা গিয়েছে, জেলার বিভিন্ন জায়গায় তৃণমূল ছেড়ে অনেকেই বাম নানা দলে যোগ দিচ্ছেন। এ দিন কয়েক’শো তৃণমূল কর্মী যোগদান করেছেন। দাতুড়া গ্রামের মনসুর হাবিবুল্লা বলেন, ‘‘১১ বছর ধরে তৃণমূল দল করছি, বুথ সভাপতি রয়েছি। মমতার আদর্শে তৃণমূল দল করতে শুরু করি। কিন্তু, বর্তমানে তৃণমূলের দুর্নীতি, বিশেষ করে মিত্রপুর পঞ্চায়েতের দুর্নীতি মেনে নেওয়া যাচ্ছে না। তাই বাধ্য হয়ে সিপিএমে যোগদান করলাম। পঞ্চায়েত ভোটে তৃণমূলের হয়ে গ্রামে ভোট চাইতে গেলে চোর সম্বোধন পেতাম। তাই আদর্শের দিক থেকে সিপিএম দলকে গ্রহণযোগ্য বলে হয়েছে।’’

যদিও বুথ সভাপতির অভিযোগ মানতে রাজি হয়নি তৃণমূলের মিত্রপুর অঞ্চল সভাপতি ও মুরারই ২ পঞ্চায়েত সমিতির সদস্য বাসরুজ্জামান মোল্লা ওরফে বকুল। তিনি বলেন, ‘‘দলবিরোধী কাজের জন্য দু’মাস আগে তাঁকে বুথ সভাপতি থেকে সরিয়ে দেওয়া হয়। সাত ফেব্রুয়ারি নতুন বুথ সভাপতির জন্য বৈঠক ডাকা হয়েছে। ’’ বিজেপির বীরভূম জেলা সাংগঠনিক জেলার সম্পাদক অরিন দত্ত বলেন, ‘‘বিজেপির কোনও কর্মী যোগদান করেননি। ফরওয়ার্ড ব্লক থেকে বিধানসভা ভোটের আগে কয়েক জন এসেছিলেন। কয়েক দিন পরে তাঁরা আবার পুরনো দলে ফিরে গিয়েছেন।’’ পাশাপাশি তাঁর দাবি, মিত্রপুর অঞ্চলে বিজেপির সংগঠন অনেকটাই বেড়েছে।

Advertisement

সিপিএমের বীরভূম জেলা কমিটির সদস্য সঞ্জীব বর্মণ বলেন, ‘‘এ দিন বেশ কয়েক জন পরিবার নিয়ে সিপিএমএ যোগদান করেছেন। তৃণমূল যে ভাবে দুর্নীতির সঙ্গে যুক্ত, তাতে আগামী পঞ্চায়েত ভোটের আগে নেতা ছাড়া সকলেই বাম সংগঠনের সঙ্গে যুক্ত হবে।’’ যদিও তৃণমূলের জেলা সম্পাদক ত্রিদিব ভট্টাচার্য বলেন, ‘‘দু’এক জন গেলে তৃণমূলের কোনও ক্ষতি হবে না। তৃণমূল দল পঞ্চায়েত ভোটে জয়লাভ করবে বলে অনেকে টিকিটের আশা করছেন। যাঁদের গ্রহণযোগ্যতা নেই, তাঁদের টিকিট দেওয়া হচ্ছে না। তাঁরাই অন্য দলে যাচ্ছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন