নাবার্ডের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠান

নাবার্ডের ৩৪তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে, সংস্থার পূর্ব এবং উত্তর পূর্ব ভারতের প্রশিক্ষণের একমাত্র প্রতিষ্ঠান বোলপুরে সম্প্রতি হয়ে গেল নানা আলোচনা। প্রয়াত ইন্দিরা গাঁধী এবং দেশের বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের উদ্যোগে সর্ব ভারতীয় এই প্রতিষ্ঠানটি দেশে গড়ে ওঠে। বোলপুরের এই প্রশিক্ষণ প্রতিষ্ঠান থেকে, দেশের পূর্ব এবং উত্তর পূর্বের মোট ১৩টি রাজ্য উপকৃত হয় বিভিন্ন ভাবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ১৬ জুলাই ২০১৫ ০২:১১
Share:

নাবার্ডের ৩৪তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে, সংস্থার পূর্ব এবং উত্তর পূর্ব ভারতের প্রশিক্ষণের একমাত্র প্রতিষ্ঠান বোলপুরে সম্প্রতি হয়ে গেল নানা আলোচনা। প্রয়াত ইন্দিরা গাঁধী এবং দেশের বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের উদ্যোগে সর্ব ভারতীয় এই প্রতিষ্ঠানটি দেশে গড়ে ওঠে। বোলপুরের এই প্রশিক্ষণ প্রতিষ্ঠান থেকে, দেশের পূর্ব এবং উত্তর পূর্বের মোট ১৩টি রাজ্য উপকৃত হয় বিভিন্ন ভাবে। ওই সমস্ত রাজ্যগুলির একাধিক আর্থিক প্রতিষ্ঠান, রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাঙ্ক, সমবায় প্রতিষ্ঠান ও ব্যাঙ্ক, গ্রামীণ ব্যাঙ্ক, স্বেচ্ছাসেবী সংস্থাকে একাধিক বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয় এই প্রশিক্ষণ প্রতিষ্ঠান থেকে।

Advertisement

নাবার্ড সংস্থার বোলপুর প্রশিক্ষণ প্রতিষ্ঠানের পক্ষে যুগ্ম অধিকর্তা কাঞ্চন মার্জিত বলেন, “প্রতিষ্ঠা দিবস উদযাপন উপলক্ষে নানা বিষয়ক আলোচনা হয়েছে। দেশের পূর্ব এবং উত্তর পূর্বের মোট ১৩ টি রাজ্য এই প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নেন। সরকারি খরচ, উদ্যোগের পাশাপাশি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলি নিজের উদ্যোগে এবং খরচে এই প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নেন।” যুগ্ম অধিকর্তা মার্জিতবাবু আরও বলেন, “সম্প্রতি কেন্দ্র সরকারের বিত্তিয় সংযোজন (ফিনাসিয়াল ইনক্লুসন) এবং বিত্তিয় সাক্ষরতা প্রসার (ফিনাসিয়াল লিটেরেসি) বিষয়ক কর্মসূচী সমাজের বিভিন্ন স্তরে পৌঁছানোর ক্ষেত্রে এই উদ্যোগী ভূমিকা নিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন