পৌষমেলার ডায়েরি

Advertisement
শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৫ ০৩:১০
Share:

মিলন হবে কত দিনে...। বৃহস্পতিবার বাউল মঞ্চে তোলা নিজস্ব চিত্র।

দল ভুলে

Advertisement

রাজনীতির ময়দানের বিরোধ ভুলে এ বার রবিঠাকুরের ছাতিমতলায় মিললেন দুই নেতা!

৭ ই পৌষের উপাসনা উপলক্ষে সকালে সকালে ছাতিমতলায় হাজির কংগ্রেস নেতা চিকিৎসক সুশোভন বন্দ্যোপাধ্যায়। দেখা গেল তাঁর ঠিক পাশেই রয়েছেন বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার।

Advertisement

দুই দক্ষিণপন্থী রাজনীতির নেতা এবং দুই দলের অবস্থান দুই মেরুর মতো। কিন্তু ছাতিমতলায় কোনও ভেদাভেদ নেই। উভয়ের মধ্যে কুশল বিনিময়। খোশ মেজাজে গল্পে মজলেন কেন্দ্রের শাসক এবং বিরোধী দুই নেতা। ছাতিমতলার মিলন গড়াল পৌষের মিঠে রোদ মাখা মেলার মাঠেও। এক শো মিটারের মধ্যে রয়েছে বিভিন্ন রাজনৈতিক দলের স্টল। কে নেই! তৃণমূল, বিজেপি, কংগ্রেস থেকে বাম। বিকেল বিকেল দেখা গেল অদ্ভুড়ে আব্দার! দল ভুলে রাজনৈতিক দলের একঝাঁক কর্মী-সমর্থক তৃণমূলের স্টল থেকে টিফিন প্যাকেট নিচ্ছেন। সেখান থেকে কেউ কেউ সটান বিজেপির স্টলে চা ও কফি খাচ্ছেন। এবং সেই তাঁদেরই কেউ কংগ্রেসের স্টলে জল খেয়ে, হাত ধুয়ে, বামেদের স্টলে আড্ডা দিচ্ছেন!

হাতে ব্যান্ড

মেলার ভিড়ে এক কিশোরীর হাত টান দিল এক মহিলা সুরক্ষাকর্মী!

থমকে গিয়েছে ভিড়। ভিড়ের চোখে হাজার প্রশ্ন। ধৃত সুন্দরী চোর নাকি ছিনতাইবাজ। মিত হেসে ভিড়ের কৌতূহল আক কিশোরীর ভয় কাটিয়ে দিল সুরক্ষাকর্মী মহিলা। কিশোরীর হাতে পরিয়ে দিল একটি ব্যান্ড। ব্যান্ডে লেখা, মহিলাদের সহায়তার জন্য ফোন নং। মেলার ভিড়ে শিশুরা যাতে হারিয়ে না যায়, তার জন্য বিশেষ ব্যবস্থা করেছে জেলা পুলিশ। শিশুর পকেটে পুরে দেওয়া হচ্ছে, একটি কার্ড। যাতে শিশুর নাম, বাবা, মা বা অভিভাবকের নাম, বাড়ির ঠিকানা, ফোন নং ইত্যাদি। শিশু এবং মহিলাদের সহায়তার জন্য জেলা পুলিশের এমন উদ্যোগ প্রশংসনীয়।

লাইনেই আছি

ঠিক চেনা ভিড় নয়, পৌষের বাউলমঞ্চ ঘিরে লাইন।

পৌষমেলার বিনোদন মঞ্চে সকাল থেকে সে লাইনে দাঁড়িয়ে বাউল, ফকিররা। লাইন দেখে থমকে দাঁড়িয়ে পড়েছেন খুচরো দর্শক। মঞ্চে ওঠার লাইন?

হাওয়ায় পাক খেতে খেতে ভুল ভাঙল তরুণখ্যাপার উত্তরে। চেনা মুখ দেখে হেসে উঠলেন বাউল। গেয়েও উঠলেন, ‘‘মিলন হবে কতদিনে।’’ গান ফুরিয়ে জানালেন, এ লাইন পরস্পরকে মিলনের লাইন। বাউল-ফকির শিল্পীরা তো আর এক জায়গায় থাকেন না। বাইরে বাইরে ঘুরতে হয়। আর মেলা মহোৎসব এলে, সকলে মিলিত হন। রেশন নয়, সেই মিলনের জন্য এ বার লাইন পড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন