Bird Poaching

গভীর রাতে জাল পেতে পরিযায়ী পাখি চোরাশিকার বীরভূমের কীর্ণাহারে! গ্রেফতার এক অভিযুক্ত

বন্যপ্রাণপ্রেমী সংগঠন ‘হিউম্যান অ্যান্ড এনভায়রনমেন্ট অ্যালায়েন্স লিগ’ (হিল)-এর সদস্যদের সহায়তায় সহায়তায় প্রচুর জাল ও বগারী পাখি উদ্ধার করেন বনবিভাগের কর্মী ও আধিকারিকেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

সিউড়ি শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ১২:৪৩
Share:

ধৃত অভিযুক্ত চোরাশিকারি। নিজস্ব চিত্র।

আবার জাল টাঙিয়ে পরিযায়ী পাখি চোরাশিকারের অভিযোগে গ্রেফতারির ঘটনা। মুর্শিদাবাদের পরে এ বার বীরভূম জেলায়।

Advertisement

গত দু’সপ্তাহ ধরেই কীর্ণাহার থানার পানপুরের মাঠে কয়েকজন চোরাশিকারি জাল পেতে পরিযায়ী চড়ুই জাতীয় পাখি ‘বগারি’ (শর্ট টোড লার্ক) শিকার করছিলেন বলে অভিযোগ। স্থানীয় গ্রামবাসীদের একাংশের সূত্রে খবর পেয়ে মঙ্গলবার রাতে অভিযান চালান বন দফতরের কর্মী এবং আধিকারিকেরা।

বন্যপ্রাণপ্রেমী সংগঠন ‘হিউম্যান অ্যান্ড এনভায়রনমেন্ট অ্যালায়েন্স লিগ’ (হিল)-এর সদস্যদের সহায়তায় প্রচুর জাল এবং বগারি পাখি উদ্ধার করেন তাঁরা। গ্রেফতার করা হয় নাজির হোসেন নামে এক অভিযুক্তকে। বীরভূমের সহকারী বিভাগীয় বনাধিকারিক (এডিএফও) শ্রীকান্ত ঘোষ জানিয়েছেন, ধৃতকে বোলপুর আদালতে তোলা হলে বিচারক ১৪ দিনের জেল হেফাজতে পাঠিয়েছেন।

Advertisement

এডিএফও বলেন, ‘‘ধৃতের সঙ্গে আরও কয়েক জন সঙ্গী ছিল বলে আমরা জানতে পেরেছি। রাতে অন্ধকারের সুযোগ নিয়ে তারা পালিয়ে গিয়েছে। অন্য অভিযুক্তদের খোঁজ চলছে।’’ প্রসঙ্গত, চলতি বছরে মুর্শিদাবাদের বাজারসাউ এলাকায় ফাঁদ পেতে পরিযায়ী পাখি শিকারের অভিযোগে, বন দফতর অভিযান চালিয়ে বেশ কয়েক জনকে গ্রেফতার করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন