শ্মশানের সৌন্দর্যায়নের সঙ্গে হবে ইকোপার্ক

স্থানীয় সূত্রের জানা গিয়েছে, এক সময় ইলামবাজার সেতুর নীচে অজয় নদের তীরেই শবদাহ করা হত। বিদ্যুতের ব্যবস্থাও ছিল না শ্মশান চত্বরে। ২০১৪-’১৫ অর্থবর্ষে রাজ্য সরকারের সহযোগিতায় ইলামবাজার পঞ্চায়েত সমিতির উদ্যোগে ১২ লক্ষ ৭০ হাজার টাকা ব্যয়ে শিমুলবুড়ো শ্মশানে দু’টি বৈদ্যুতিক চুল্লি ও একটি যাত্রীনিবাস গড়ে তোলা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৯ ০০:৪৫
Share:

সাজানো হচ্ছে ইলামবাজারের শিমুলবুড়ো মহাশ্মশানকে। নিজস্ব চিত্র

১০০ দিনের কাজ প্রকল্পে কয়েক কোটি টাকা বরাদ্দে নবরূপে সাজিয়ে তোলা হচ্ছে ইলামবাজারের শিমুলবুড়ো মহাশ্মশানকে। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে , এক দিকে শ্মশানকে রেখে অন্য দিকে গড়ে তোলা হয়েছে ইকো পার্ক। শ্মশান চত্বরে চারপাশে লাগানো হবে দামি গাছ।

Advertisement

স্থানীয় সূত্রের জানা গিয়েছে, এক সময় ইলামবাজার সেতুর নীচে অজয় নদের তীরেই শবদাহ করা হত। বিদ্যুতের ব্যবস্থাও ছিল না শ্মশান চত্বরে। ২০১৪-’১৫ অর্থবর্ষে রাজ্য সরকারের সহযোগিতায় ইলামবাজার পঞ্চায়েত সমিতির উদ্যোগে ১২ লক্ষ ৭০ হাজার টাকা ব্যয়ে শিমুলবুড়ো শ্মশানে দু’টি বৈদ্যুতিক চুল্লি ও একটি যাত্রীনিবাস গড়ে তোলা। বর্তমানে বর্ধমান ও বীরভূমে বহু গ্রামের মানুষ এই শ্মশানেই আসেন দাহকাজে। ওই শ্মশানের উন্নয়নের সঙ্গে সঙ্গে শ্মশানের পাশে গড়ে তোলা হচ্ছে ইকোপার্ক। পার্কের ভিতর রাখা হচ্ছে শিশু উদ্যান, ফসিল পার্ক, বয়স্কদের বসার জায়গা।

এ ছাড়াও শ্মশানের পাশে থাকা কবরস্থানের চারদিক পাঁচিল দিয়ে ঘেরা হচ্ছে। কবরস্থানেরও সৌন্দর্যায়ন করা হচ্ছে। চলতি বছরে জানুয়ারি থেকে কাজ শুরু হয়েছে। মহাশ্মশানে একটি স্নানের ঘাট এবং বেশ কতগুলি সুলভ শৌচাগার তৈরি করা হবে মহাশ্মশানে থাকা শিব ও কালী মন্দিরও নতুন ভাবে সংস্কার করার কাজ শুরু হয়েছে।

Advertisement

স্থানীয় বাসিন্দা ক্ষীরোদ ঘোষ বলেন, ‘‘আমাদের মতো বয়স্ক লোকেদের বেড়ানোর মত সে রকম কোনও পার্ক ছিল না এই এলাকায়। শ্মশানের পাশে নদী থাকায় সেখানে ইকোপার্ক গড়ে উঠলে আমাদের সুবিধা হবে।’’ অন্য এক বাসিন্দা হারাধন রায় বলেন, ‘‘দীর্ঘদিন শ্মশানের কোনও সংস্কার হয়নি। তাই শ্মশানটি নতুন ভাবে সংস্কার হলে অনেকের সুবিধা হবে।’’

বিডিও (ইলামবাজার) দেবদুলাল বিশ্বাস বলেন, ‘‘সাধারণ মানুষের সুবিধার কথা ভেবেই শ্মশানটিকে নবরূপে সাজিয়ে তোলা হচ্ছে। পাশাপাশি সৌন্দর্যায়ন বাড়াতে গড়ে তোলা হচ্ছে ইকোপার্ক। খুব তাড়াতাড়ি এই কাজ আমরা শেষ করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন