Suri

ওয়ার্ড রইল সিউড়ির পুরপ্রধানের

সংরক্ষণের ধাক্কায় রামপুরহাট ও সাঁইথিয়ার দুই পুরপ্রধান তাঁদের নিজেদের ওয়ার্ডে এ বার পুর-নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ পাচ্ছেন না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

সিউড়ি শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২০ ০০:০৯
Share:

ছবি: সংগৃহীত

সংরক্ষণের ধাক্কায় রামপুরহাট ও সাঁইথিয়ার দুই পুরপ্রধান তাঁদের নিজেদের ওয়ার্ডে এ বার পুর-নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ পাচ্ছেন না। তবে, সিউড়ির পুরপ্রধানের ক্ষেত্রে তেমনটা ঘটল না। বুধবার মহকুমাশাসকের (সিউড়ি সদর) দফতরের সামনে টাঙানো ওয়ার্ড-ভিত্তিক সংরক্ষণের খসড়া তালিকা সেটাই বলছে।

Advertisement

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এ দিন খসড়া ওয়ার্ড-ভিত্তিক সংরক্ষণ তালিকা প্রকাশ হয়েছে। এই বিষয়ে কোনও রাজনৈতিক দলের অভিযোগ থাকলে সেটা ১০ ফেব্রুয়ারি মধ্যে জানাতে পারে। নিয়ম মেনে সংরক্ষণের খসড়া হয়নি অভিযোগ তুলে আপত্তি জানানোর প্রস্তুতি নিচ্ছে কংগ্রেস। অন্য দিকে, খসড়া ভাল ভাবে খতিয়ে দেখে তাদের পদক্ষেপ ঠিক করবে জানিয়েছে সিপিএম।

২০১৫ সালের পুরভোটে সিউড়ির ১২ নম্বর ওয়ার্ড থেকে তৃণমূলের টিকিটে জয়ী হয়েছিলেন বর্তমান পুরপ্রধান উজ্জ্বল চট্টোপাধ্যায়। সেই ওয়ার্ডটি এ বার খসড়ায় সংরক্ষিত হয়নি। একই ভাবে সংরক্ষেণের আওতায় পড়েনি উপ-পুরপ্রধান বিদ্যাসাগর সাউয়ের ৩ নম্বর ওয়ার্ডটিও। তবে, প্রাক্তন পুরপ্রধান উজ্জ্বল মুখোপাধ্যায় এবং সিউড়ির প্রাক্তন শহর সভাপতি অভিজিৎ মজুমদারদের সমস্যা হয়েছে। উজ্জ্বল মুখোপাধ্যায় জয়ী হয়েছিলেন ৮ নম্বর ওয়ার্ড থেকে। অভিজিৎবাবুর স্ত্রী শিপ্রা মজুমদার জেতেন ১৬ নম্বর থেকে। খসড়ায় এ বার ৮ নম্বর ওয়ার্ডটি মহিলা সংরক্ষিত। আর তফসিলি জাতি সংরক্ষিত হয়েছে ১৬ নম্বর। কিন্তু তালিকা চূড়ান্ত না হওয়া পর্যন্ত সে নিয়ে ভাবতে নারাজ অভিজিৎবাবুরা।

Advertisement

জেলার ছ’টি পুরসভার মধ্যে পাঁচটিতে এ বছর নির্বাচন হওয়ার কথা। ’১৭ সালে মেয়াদ ফুরনোয় দুবরাজপুরে আগেই সংরক্ষণ তালিকা প্রকাশ হয়েছে। রামপুরহাট ও সাঁইথিয়ার ওয়ার্ড-ভিত্তিক সংরক্ষণ তালিকা প্রকাশিত হয়েছে ১৭ জানুয়ারি। সিউড়ি ও বোলপুর পুর-এলাকার পুর্নবিন্যাস প্রক্রিয়া চূড়ান্ত হওয়ার প্রক্রিয়া চলতে থাকায় সংরক্ষণ তালিকা প্রকাশে দেরি হল। এ বারই সিউড়ি পুরসভার ১৯টি ওয়ার্ড বেড়ে হয়েছে ২১টি। সিউড়ি পুরসভা সূত্রে খবর, সিউড়ি ও সাঁইথিয়া বিধানসভা এলাকার চারটি পঞ্চায়েতের কিছুটা করে অংশ জুড়ছে সিউড়ি শহরের সঙ্গে। সিউড়ি বিধানসভা এলাকার তিলপাড়া, কড়িধ্যা ও মল্লিকপুর পঞ্চায়েত, এবং সাঁইথিয়া বিধানসভা এলাকার কেন্দুয়া পঞ্চায়েতের বেশ কিছুটা অংশ ঢুকছে। চারটি পঞ্চায়েত এলাকায় বসবাস করছেন, এমন প্রায় ২৪ হাজার বাসিন্দা আগামী দিনে পুর-এলাকার বাসিন্দা হবেন। অন্য দিকে, বোলপুরের ২০টি ওয়ার্ড বেড়ে হচ্ছে ২২টি। পুর্নবিন্যাস নিয়ে বিশ্বভারতীর আপত্তির জন্য সংরক্ষণ তালিকা প্রকাশে বিলম্ব কিনা জানা না গেলেও, সিউড়ির পুনর্বিন্যাস চূড়ান্ত রূপ পাওয়ার পরেই বুধবার সংরক্ষণের তালিকা প্রকাশ হল।

২১ ওয়ার্ডের সিউড়ি পুরসভার জন্য প্রকাশিত সংরক্ষণের খসড়া তালিকায় অসংরক্ষিত ওয়ার্ডগুলি হল ৩,৪,৬,৭, ৯, ১০, ১২, ১৩, ১৫, ১৭ ১৯, ২০। মহিলা সংরক্ষিত ওয়ার্ড ২, ৫, ৮, ১১, ১৪ ১৬,১৮। মহিলা সংরক্ষিত ওয়ার্ডগুলির মধ্যে ২ ও ১৬—এই দু’টি ওয়ার্ড শুধুমাত্র তফসিলি মহিলা সংরক্ষিত এবং ১ ও ২১ ওয়ার্ড থেকে তফসিলি পুরুষ বা মহিলা দাঁড়াতে পারবেন।

কংগ্রেসের জেলা সভাপতি সঞ্জয় অধিকারী জানিয়েছেন, তফসিলি জনজাতির জন্য একটি আসন সংরক্ষণের উপায় ছিল। কিন্তু, এই তালিকায় তা হয়নি। তা ছাড়া, সংরক্ষণ যে জোড়-বিজোড় নম্বর ধরে হয়, সেটাও মানা হয়নি। সিপিএমের জেলা সম্পদাক মনসা হাঁসদা বলছেন, ‘‘আগে ভাল করে দেখে তবে আপত্তির কথা ভবব।’’ কিন্তু, সিউড়ির পুরপ্রধান বলছেন, ‘‘যা হয়েছে, নিয়ম মেনে প্রশাসনিক ভাবে। আমার ওয়ার্ড সংরক্ষিত হয়নি ঠিকই। তবে দল টিকিট দিলে প্রয়োজনে সিউড়ির যে কোনও ওয়ার্ড থেকেই লড়তে পারি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন