Anubrata Mandal

Anubrata Mandal: ভোটের ফল যেমন চেয়েছিলেন তেমনই হয়েছে, কঙ্কালীতলায় মহাযজ্ঞের আয়োজন ভক্ত কেষ্টর

বৃহস্পতিবার কঙ্কালীতলায় সাজ সাজ রব। মন্দির চত্বর সাজানো হয়েছে আলো দিয়ে। জন সমাগমও অন্যান্য দিনের তুলনায় অনেক বেশি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২১ ১৫:৫১
Share:

যজ্ঞে অনুব্রত মণ্ডল। নিজস্ব চিত্র

বিধানসভা ভোটের আগে কঙ্কালীতলায় পুজো দিয়ে দলের জন্য যত আসন প্রার্থনা করেছিলেন সেই সংখ্যাই পেয়েছেন। তাই মানত পূরণে এ বার কঙ্কালীতলায় মহাযজ্ঞের আয়োজন করলেন বীরভূমের তৃণমূলের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। এর পাশাপাশি গোয়া এবং ত্রিপুরায় দলের অবস্থান নিয়ে দেবীর কাছে নতুন প্রার্থনা করবেন বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার কঙ্কালীতলায় সাজ সাজ রব। মন্দির চত্বর সাজানো হয়েছে আলো দিয়ে। জনসমাগমও অন্যান্য দিনের তুলনায় অনেক বেশি। শুরু হয়েছে যজ্ঞ। পুজোপাঠের বহরখানা এমন— এই যজ্ঞে পোড়ানো হবে ১ কুইন্টাল ৬৮ কেজি বেল কাঠ। তার সঙ্গে উৎসর্গ করা হবে পাঁচ টিন ঘি এবং এক হাজার একটি বেল পাতা। যজ্ঞের দায়িত্ব পালন করছেন মোট ১১ জন পুরোহিত। এর মধ্যে আট জন এসেছেন আদ্যাপীঠ-সহ বিভিন্ন পীঠ থেকে। এ ছাড়া রয়েছেন তিন জন স্থানীয় পুরোহিতও। তাঁদের কাছ থেকেই জানা গিয়েছে, যজ্ঞের সংকল্প করবেন অনুব্রতই।

Advertisement

যজ্ঞ উপলক্ষে বৃহস্পতিবার হাজার দশেক মানুষের অন্নভোগেরও আয়োজনও করা হয়েছে। সকাল থেকেই এই মহাযজ্ঞকে ঘিরে বহু মানুষ উপস্থিত হয়েছেন কঙ্কালীতলা মন্দিরে। সপার্ষদ উপস্থিত হন অনুব্রতও। তিনি বলেন, ‘‘আমি বিধানসভা নির্বাচনের আগেও মায়ের কাছে যজ্ঞ করেছিলাম। মা আমার কথা রাখে, সে কারণেই আবার এই যজ্ঞের আয়োজন করেছি। আবারও যজ্ঞ শেষে মায়ের কাছে আগামী উপনির্বাচন, গোয়া এবং ত্রিপুরার ভোট নিয়ে মায়ের কাছে আশীর্বাদ চাইব। আমার বিশ্বাস, মা আবার আমার কথা রাখবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন