সাইবার অপরাধ নজরে রাখতে সেল

বৃহস্পতিবার সিউড়িতে সেলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা পুলিশ সুপার শ্যাম সিংহ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

সিউড়ি শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২০ ০৩:১৮
Share:

সিউড়িতে ফেরানো হল মোবাইলও। নিজস্ব চিত্র

দেশে ফি-বছর লাফিয়ে বাড়ছে সাইবার অপরাধ। সেই সমস্যা থেকে মুক্ত নয় এ রাজ্য এবং জেলাও। সেই সমস্যা মোকাবিলায় প্রথমে জেলা সাইবার সেল, পরে পূর্ণাঙ্গ সাইবার থানা গড়েছে জেলা পুলিশ। এ বার সাইবার রিসার্চ এবং মনিটরিং সেলও গড়ল জেলা পুলিশ।

Advertisement

বৃহস্পতিবার সিউড়িতে সেলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা পুলিশ সুপার শ্যাম সিংহ। বেলা ১২টা নাগাদ সিউড়ি পুলিশ লাইনে ওই অনুষ্ঠানে পুলিশ সুপার ছাড়াও ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার সুবিমল পাল-সহ জেলা পুলিশের কর্তারা। তথ্য প্রযুক্তির যুগে ইন্টারনেটের মাধ্যমে বেড়ে চলা অপরাধে রাশ টানতে এমন ভাবনা জানিয়েছে পুলিশ। ওই বিশেষ সেলের একটি অফিসেরও উদ্বোধন হয়। জানা গিয়েছে, ডিএসপি (ডিঅ্যান্ডটি)-এর তত্ত্বাবধানে ওই বিশেষ সেল কাজ করবে। শ্যাম সিংহ বলেন, ‘‘এই সেল মূলত সাইবার ক্রাইম সংক্রান্ত গবেষণা মূলক এবং নজরদারির কাজ করবে।’’

পুলিশ জানিয়েছে, ব্যাঙ্ক বা এটিএম জালিয়াতি, সোশ্যাল মিডিয়া মারফত ঘৃণা বা হিংসা ছড়ানো, যৌন হেনস্থা সহ নানা মাত্রায় সাইবার অপরাধ হচ্ছে। সেগুলি মোকাবিলার জন্যই এমন পদক্ষেপ। যে সব পুলিশ কর্মী বা আধিকারিক, এই সেলে যুক্ত থাকবেন তাঁদের এ ব্যাপারে বিশেষজ্ঞ রাজ্য পুলিশের বিশেষ প্রশিক্ষকদের এনে দফায় দফায় প্রশিক্ষণ দেওয়া হবে। সেলের প্রযুক্তিগত উন্নতিও ঘটনো হবে।

Advertisement

এ দিন হারিয়ে যাওয়া কিংবা চুরি হওয়া ১০০টি মোবাইল উদ্ধার করে প্রকৃত মালিকদের ফেরত দেয় জেলা পুলিশ। বছর দেড়েক আগে হারিয়ে যাওয়া কিংবা চুরি যাওয়া মোবাইল ফোন উদ্ধারের জন্য জেলা পুলিশের পক্ষ থেকে বিশেষ টিম গঠন করা হয়। ওই পরিকল্পনার নামকরণ করা হয় ‘অপারেশন প্রাপ্তি’। এটি ‘অপারেশন প্রাপ্তি’-র নবম সাফল্য। পুলিশ সূত্রে খবর, এ পর্যন্ত ন’দফায় মোট ৮০৫টি মোবাইল ফোন প্রকৃত মালিকদের ফেরানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন