বর্ষপূর্তিতে পুরুলিয়া মাতল নোট-তরজায়

এ দিন নোট বাতিল নিয়ে পুরুলিয়া শহরে মিছিল করে কংগ্রেস। ছিলেন জেলা কংগ্রেস সভাপতি নেপাল মাহাতো, পুরুলিয়ার বিধায়ক সুদীপ মুখোপাধ্যায় প্রমুখ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০১৭ ০১:৩৩
Share:

দু’পক্ষ: (বাঁ দিকে) নোট বাতিলের সমর্থনে পুরুলিয়া শহরের হাটমোড়ে বিজেপি-র পথসভা। (ডান দিকে)শহরের পথে তৃণমূলের প্রতিবাদ মিছিল। ছবি: সুজিত মাহাতো

নোট বাতিলের বর্ষপূর্তি উপলক্ষে রাজনৈতিক তরজায় সরগরম হয়ে উঠল বুধবারের বিকেল। কোথাও কংগ্রেসের কালা দিবস, কোথাও তৃণমূলের প্রতিবাদ। আবার কোথাও নোট বাতিলের সমর্থনে বিজেপি-র সভা।

Advertisement

এ দিন শহরে ও বিভিন্ন ব্লকে পথসভা থেকে স্বাক্ষর সংগ্রহ অভিযান করেন বিজেপির কর্মীরাও. দলের জেলা সভাপতি বিদ্যাসাগর চক্রবর্তী বলেন, নোট বাতিলের ফলে দেশের অর্থনীতি কতটা লাভবান হয়েছে তা আমরা এ দিন পথে নেমে মানুষকে বুঝিয়েছি।’’ এ দিন নোট বাতিল নিয়ে পুরুলিয়া শহরে মিছিল করে কংগ্রেস। ছিলেন জেলা কংগ্রেস সভাপতি নেপাল মাহাতো, পুরুলিয়ার বিধায়ক সুদীপ মুখোপাধ্যায় প্রমুখ। মিছিলের পরে বিকেলে শহরের ট্যাক্সি স্ট্যান্ডে একটি সভাও হয়। নেপালবাবু বলেন, ‘‘যে উদ্দেশ্য নিয়ে প্রধানমন্ত্রী পাঁচশো ও এক হাজার টাকার নোট বাতিল বলে ঘোষণা করেছিলেন, সেটা সফল হল কই? সেই সময়ে বলা হয়েছিল কালো টাকা অচল হয়ে যাবে। অথচ রিজার্ভ ব্যাঙ্কের হিসেব বলছে, পাঁচশো-হাজার টাকার নোটের ৯৬ শতাংশই ফিরে এসেছে। আর বাকি যে চার শতাংশ, সেটার মধ্যে অনেক গরিব মানুষের না জমা দিতে পারা টাকা আছে। কিছুটা আদালতে বাজেয়াপ্ত রয়েছে। কেউ বিদেশে গিয়ে জমা করতে পারেননি।’’ তাঁর দাবি, এই সমস্ত মিলিয়ে প্রায় একশো শতাংশ বাতিল নোটই ফেরতে এসেছে। তিনি বলেন, ‘‘এই যে নোট বাতিলে দেশে এত জন ব্যাঙ্কে লাইন দিতে গিয়ে প্রাণ হারালেন, মানুষ তো জানতে চাইছে এতে লাভটা কার হল?’’ পুরুলিয়ার বিধায়ক সুদীপ মুখোপাধ্যায় বলেন, ‘‘হয় কেন্দ্রীয় সরকারকে জানাতে হবে যে মানুষ এর ফলে কতটা লাভবান হলেন, নয়তো সরকারকে ক্ষমা চাইতে হবে।’’ সভায় বক্তব্য রাখেন জেলা কংগ্রেসের সহ-সভাপতি উত্তম বন্দ্যোপাধ্যায়।

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পরে এ দিন পুরুলিয়া শহরের বিভিন্ন ওয়ার্ডে নোট বাতিলের প্রতিবাদে মিছিল করেন তৃণমূলের নেতা কর্মীরা। দলের শহর সভাপতি বৈদ্যনাথ মণ্ডল, শহর কমিটির মহিলা সভানেত্রী মৌসুমী ঘোষ, ঝালদায় দলের শহর সভাপতি দেবাশিস সেন-সহ বিভিন্ন নেতাকর্মীরা পথে নামেন। কাশীপুরে হাটতলা মোড়ে নোট বাতিলের প্রতিবাদে সভা করেন স্থানীয় বিধায়ক স্বপন বেলথরিয়া। ছিলেন যুবনেতা সৌমেন বেলথরিয়া। সাংসদ মৃগাঙ্ক মাহাতোও যোগ দিয়েছিলেন ওই কর্মসূচিতে। তিনি বলেন, ‘‘নোট বাতিলের জন্য দেশের মানুষ কতটা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তা সবাই দেখছেন। অনেকেই কাজ হারিয়েছেন।’’

Advertisement

প্রতিবাদে ছিল সৌজন্যের ছবিও। এ দিন পুরুলিয়া শহরের ট্যাক্সি স্ট্যান্ডে যখন কংগ্রেসের সভা চলছে, পাশ দিয়ে তৃণমূলের একটি মিছিল যাচ্ছিল। নেতৃত্বে ছিলেন বিধানসভা ভোটে পুরুলিয়ায় দলের প্রার্থী হওয়া দিব্যজ্যোতিপ্রসাদ সিংহ দেও। মঞ্চের পাশ দিয়ে মিছিল পার হওয়ার সময়ে তৃণমূল কর্মীরা মাইকের শব্দ বন্ধ করে দেন। দুই দলের কর্মীদের মধ্যে হাসি বিনিময়ও হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন