স্বাধীনতা দিবসে উদ্বোধন বোলপুর মহিলা থানার

গত ১ এপ্রিল বীরভূম জেলা পুলিশের সঙ্গে বিশ্বভারতীর একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ঠিক করা হয়, শ্রীনিকেতনের ফর্টিফাইভে আম্রপালি ছাত্রীনিবাসের সামনে বিশ্বভারতীর কোয়ার্টারে অস্থায়ী ভাবে তৈরি হবে বোলপুর মহিলা থানা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ১৪ অগস্ট ২০১৮ ২৩:৩৫
Share:

অপেক্ষা: চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি। শ্রীনিকেতনের আম্রপালি ছাত্রীনিবাসের সামনে। নিজস্ব চিত্র

২০১৭ সালের জানুয়ারি মাসে জানা গিয়েছিল বোলপুর-শান্তিনিকেতন একটি মহিলা থানা পাবে। কিন্তু কোথায় হবে সেই মহিলা থানার দফতর তা নিয়ে চলছিল আলোচনা। অব শেষে বুধবার, স্বাধীনতা দিবসে উদ্বোধন করা হবে শান্তিনিকেতনের বোলপুর মহিলা থানার। যার আনুষ্ঠানিকভাবে আইজি (পশ্চিমাঞ্চল) রাজীব মিশ্র সেটির উদ্বোধন করবেন। উপস্থিত থাকবেন বর্ধমান রেঞ্জের আইজি সুব্রতকুমার মিত্র, জেলাশাসক মৌমিতা গোদারা বসু, মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিংহ, জেলা পরিষদের সভাধিপতি বিকাশ রায়চৌধুরী এবং বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য সবুজকলি সেন।

Advertisement

দেশবিদেশ থেকে আসা মহিলা পর্যটকদের পাশাপাশি বিশ্বভারতীর ছাত্রীদের কথা মাথায় রেখে এলাকায় একটি মহিলা থানা করার আর্জি ছিল দীর্ঘ দিনের। ২০১৭ সালের জানুয়ারিতে বিষয়টি নিয়ে জেলা পুলিশের প্রস্তাবে সায় দিয়ে এলাকায় একটি মহিলা থানার অনুমোদন দিয়েছিল রাজ্যের স্বরাষ্ট্র দফতর। মহিলা থানা এসডিপিও অফিস লাগোয়া এলাকায় হবে নাকি শান্তিনিকেতন থানাকে গোয়ালপাড়ায় স্থানান্তরিত করা হবে, তা নিয়ে আলোচনা চলছিল। গত ১ এপ্রিল বীরভূম জেলা পুলিশের সঙ্গে বিশ্বভারতীর একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ঠিক করা হয়, শ্রীনিকেতনের ফর্টিফাইভে আম্রপালি ছাত্রীনিবাসের সামনে বিশ্বভারতীর কোয়ার্টারে অস্থায়ী ভাবে তৈরি হবে বোলপুর মহিলা থানা।

এই নিয়ে দ্বিতীয় মহিলা থানা পেতে চলেছে বীরভূম জেলা। ২০১৪ সালের ৭ ফেব্রুয়ারি সিউড়িতে জেলার প্রথম মহিলা থানার কাজ আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছিল। জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, ৬ জন অফিসার, ১২ জন কনস্টেবল, কয়েক জন সিভিক ভলান্টিয়ার মিলে আপাতত ৩০ জন থানায় কর্মরত থাকবেন। এ বিষয়ে জেলার পুলিশ সুপার কুণাল অগ্রবাল বলেন, ‘‘প্রায় দু’বছর ধরে মহিলা থানার কাজ থমকে ছিল। সে জন্য আর বেশি দেরি না করে স্বাধীনতা দিবসেই আমরা থানা উদ্বোধনের জন্য নির্বাচন করেছি।’’

Advertisement

ভারপ্রাপ্ত উপাচার্য সবুজকলি সেনের কথায়, ‘‘মহিলা থানার পাশেই রয়েছে বিশ্বভারতীর আম্রপালি ছাত্রীনিবাস। সেখানকার ছাত্রীদের নিরাপত্তা নিয়ে চিন্তায় থাকতাম। মহিলা থানার উদ্বোধন হওয়ার আমরা খুশি।’’ আম্রপালি ছাত্রীনিবাসের ছাত্রীদের আর্জি, অস্থায়ী ভাবে নয়, ভবিষ্যতে সম্ভব হলে এই জায়গাতেই যেন স্থায়ী মহিলা থানার ব্যবস্থা করে প্রশাসন ও বিশ্বভারতী কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন