Xerox Shop

Fake Currency: ফোটোকপির দোকানে গোপনে ছাপা হত জাল নোট! শান্তিনিকেতন থেকে প্রৌঢ়কে আটক সিআইডি-র

শান্তিনিকেতনের শ্যামবাটি এলাকার ওই দোকানটি প্রদীপ খাঁ নামে ওই এলাকারই এক বাসিন্দার। আগে লটারি বিক্রি করতেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২২ ২০:১২
Share:

উদ্ধার হওয়া জাল নোট। নিজস্ব চিত্র

আগে ছিল লটারির দোকান। আচমকাই ভোল বদলে যায়। বুধবার বিকেলে সেই দোকান থেকেই প্রতিলিপি করার যন্ত্র এবং জাল নোট-সহ এক ব্যক্তিকে আটক করেছে সিআইডি-র একটি দল। এই ঘটনা ঘটেছে বীরভূমের শান্তিনিকেতনের শ্যামবাটি এলাকায়।
শান্তিনিকেতনের শ্যামবাটি এলাকার ওই দোকানটি প্রদীপ খাঁ নামে ওই এলাকারই এক বাসিন্দার। আগে লটারি বিক্রি করতেন তিনি। বুধবার তাঁর দোকানে হানা দেয় সিআইডি-র একটি দল। অভিযোগ, ওই দোকানে গোপনে জাল টাকা ছাপা হত। ওই দোকান থেকে প্রতিলিপি করার একটি যন্ত্র এবং সাদা কাগজ উদ্ধার হয়েছে। সেই সঙ্গে ১০০ টাকার বেশ কয়েকটি জাল নোট উদ্ধার হয়েছে বলেও জানা গিয়েছে। ওই কাণ্ডে জড়িত সন্দেহে প্রদীপের বাবাকে আটক করা হয়েছে। আন্তঃরাজ্য জাল নোট পাচারচক্রের সঙ্গে কোনও যোগাযোগ আছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

প্রদীপের পাশেই দোকান অরুণ মাহাতো নামে এক ব্যবসায়ীর। তিনি বলেন, ‘‘ওরা আগে লটারি বিক্রি করত। ৭-১৫ দিন হবে ওরা নতুন যন্ত্র কিনেছিল। ফোটোকপি করা হবে বলে জানিয়েছিল। এখন তো শুনছি, নাকি জাল নোট ছাপা হত। পাশে দোকান হলেও আমরা কাজে ব্যস্ত থাকি। কখনও খেয়াল করিনি। আজ তিন-চার জনের একটি দল এসে বলল, ‘আমরা সিআইডি থেকে এসেছি।’ তখন জানতে পারলাম ওরা টাকা ছাপাত।’’ সিআইডি-র অভিযানের কথা স্বীকার করে নিয়েছে বীরভূম জেলা পুলিশও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন