রাস্তা সারাতে মিছিলে কিশোর

সিপিএমের ‘লং মার্চ’ কর্মসূচিতে দেখা মিলল বারো বছরের এক কিশোরের। সে নলহাটি ২ ব্লকের ন’পাড়া উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্র রমজান শেখ। তাঁর দাবি, কাঁটাগড়িয়া থেকে সিউড়ি, তিন দিনে ৮৪ কিলোমিটার পথ মিছিলে হেঁটেছে সে। সূর্যকান্ত মিশ্র ওই মিছিলের সঙ্গে যোগ দেওয়ার সময় সামনের সারিতে দেখা গেল রমজানকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সিউড়ি শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০১৮ ০০:৪৬
Share:

পাশাপাশি: সূর্যকান্তের সঙ্গে রমজান। মঙ্গলবার সিউড়িতে। নিজস্ব চিত্র

সিপিএমের ‘লং মার্চ’ কর্মসূচিতে দেখা মিলল বারো বছরের এক কিশোরের। সে নলহাটি ২ ব্লকের ন’পাড়া উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্র রমজান শেখ। তাঁর দাবি, কাঁটাগড়িয়া থেকে সিউড়ি, তিন দিনে ৮৪ কিলোমিটার পথ মিছিলে হেঁটেছে সে। সূর্যকান্ত মিশ্র ওই মিছিলের সঙ্গে যোগ দেওয়ার সময় সামনের সারিতে দেখা গেল রমজানকে। সে জানায়, তার এলাকায় ৬০ নম্বর জাতীয় সড়ক বেহাল। তা সংস্কারের দাবিতে মিছিলে হেঁটেছে। তার মন্তব্য, ‘‘আমার এক কাকুর ডাকেই মিছিলে হেঁটেছি।’’ কী নাম তোমার কাকুর? তাঁর জবাব, ‘‘ঋজু সরকার।’’ এ নিয়ে এসএফআইয়ের জেলা কমিটির সদস্য দেবাশিস সরকার ওরফে ঋজু সরকারের মন্তব্য, ‘‘আমার কাছে ও পড়াশোনা করে। আমাদের এলাকায় রাস্তা খারাপ থাকায় অনেক দুর্ভোগ হয়। দিনকয়েক আগে অন্তঃস্বত্ত্বা এক মহিলা ওই রাস্তায় যানজটে ফেঁসে গিয়েছিলেন। তিনি রাস্তাতেই প্রসব করেন। আমরা তার পরে সই সংগ্রহে নেমেছিলাম। সে সব দেখেই ও মিছিলে হাঁটবে বলে।’’ তবে হাঁটতে কোনও অসুবিধা হয়নি বলে জানিয়েছে ওই কিশোর। সঙ্গে ছিলেন তার নিজের কাকা সাইনূর শেখ ও দিদি চারমিনা বিবি। রমজান জানিয়েছে, নলহাটি থেকে মোরগ্রাম পর্যন্ত রাস্তা বেহাল। তা সারানোর আর্জিতেই এই কাজ করেছে সে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন