Bidyut Chakrabarty

‘বাঙালির প্রতি বিদ্বেষমূলক মন্তব্য’, উপাচার্য বিদ্যুতের বিরুদ্ধে শান্তিনিকেতন থানায় দায়ের অভিযোগ

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী এবং তাঁর এক ‘সহযোগী’র বিরুদ্ধে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের অভিযোগ করেছে থানার দ্বারস্থ হয়েছেন অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্য।।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ২২:০৪
Share:

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। —ফাইল চিত্র।

বাঙালি জাতির প্রতি বিদ্বেষমূলক মন্তব্য করেছেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী ও তাঁর এক সহযোগী। এই অভিযোগ করে তাঁদের বিরুদ্ধে শান্তিনিকেতন থানায় দায়ের হল অভিযোগ। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠনের সভাপতি সুদীপ্ত ভট্টাচার্য এই অভিযোগ করেছেন। সংবাদমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন তুলে ধরে অভিযোগপত্রে তিনি দাবি করেছেন, উপাচার্য এবং তাঁর সহযোগীরা ইচ্ছাকৃত ভাবে বাঙালি জাতির মধ্যে সম্প্রীতি নষ্টের চেষ্টা করছেন। যা ভারতীয় সংবিধান অনুযায়ী, সংশ্লিষ্ট জাতির প্রতি অবজ্ঞা প্রদর্শন এবং অপরাধমূলক ষড়যন্ত্রও বটে। যদিও এই অভিযোগ প্রসঙ্গে উপাচার্য বিদ্যুৎ অথবা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কেউ কোনও প্রতিক্রিয়া জানাননি।

Advertisement

অন্য দিকে, অভিযোগকারী অধ্যাপক ‘অভিযুক্ত’ উপাচার্যের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়ে শান্তিনিকেতন থানায় অভিযোগ দায়ের করেন। থানায় অভিযোগ করা হয়েছে, উপাচার্যের নির্দেশে বিশ্বভারতীর কম্পিউটার সেন্টার বিভাগের সহযোগীরা একটি ‘পোস্ট’ সমাজমাধ্যমে আপলোড করেন। সেখানে বাঙালির প্রতি অবমাননাকর মন্তব্য করা হয়েছে বলে অভিযোগ। সেই পোস্টে এক জায়গায় উল্লেখ করা হয়েছে, ‘বাঙালিরা ভণ্ড’ মানসিকতার। এমনকি ,‘কাঁকড়া’ বলেও মন্তব্য করা হয়। অভিযোগপত্রে লেখা হয়েছে, ‘‘এর ফলে বাঙালিদের অপমান এবং মানহানি হয়েছে।’’

এর আগেও বিশ্বভারতীর বর্তমান উপাচার্য নানা বিতর্কে জড়িয়েছেন। কখনও বিশ্ববিদ্যালয়ের উপাসনা গৃহে বাঙালি জাতি এবং দুর্গাপুজো নিয়ে বিতর্কিত মন্তব্য করার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। কখনও বিশ্ববিদ্যালয়ে রাজনৈতিক আলোচনাসভা বসিয়ে ‘বিতর্ক’ তৈরি করেছেন। পাশাপাশি, থানায় এর আগেও তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে। কিন্তু পুলিশ প্রশাসন কোনও ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন