Coronavirus in West Bengal

টিকা প্রয়োগ, সংরক্ষণ নিয়ে শুরু শিবির

প্রশিক্ষণ শিবিরে ভ্যাকসিনের বিষয়ে অভিজ্ঞ চিকিৎসকেরা ভ্যাকসিনের ব্যবহার সহ নানা বিষয়ে এ দিন স্বাস্থ্য আধিকারিকদের প্রশিক্ষণ দেন।

Advertisement

বাসুদেব ঘোষ 

বোলপুর শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২০ ০৫:২৩
Share:

প্রশিক্ষণ: বোলপুরে চলছে শিবির। বৃহস্পতিবার। নিজস্ব চিত্র।

কবে কোভিডের টিকা বাজারে আসবে, এখনও ঠিক নেই। তবে প্রস্তুতিতে খামতি রাখতে চাইছে না রাজ্য স্বাস্থ্য দফতর। সেই মতো বৃহস্পতিবার বোলপুরে ৯টি জেলার স্বাস্থ্য আধিকারিকদের কোভিড ভ্যাকসিন নিয়ে বিশেষ প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হল।

Advertisement

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতি ও শুক্রবার এই দু’দিন ধরে বোলপুর টুরিস্ট লজে চলবে এই বিশেষ প্রশিক্ষণ শিবির। এ দিনের প্রশিক্ষণ শিবিরে যোগ দিয়েছিলেন বীরভূম, রামপুরহাট, নদিয়া, মুর্শিদাবাদ, দুই বর্ধমান, বাঁকুড়া, বিষ্ণুপুর ও পুরুলিয়া জেলার স্বাস্থ্য আধিকারিকেরা। প্রশিক্ষণ শিবিরে ভ্যাকসিনের বিষয়ে অভিজ্ঞ চিকিৎসকেরা ভ্যাকসিনের ব্যবহার সহ নানা বিষয়ে এ দিন স্বাস্থ্য আধিকারিকদের প্রশিক্ষণ দেন। শিবিরে উপস্থিত ছিলেন চিকিৎসক অসীম দাস মালাকার। ইউনিসেফ থেকে উপস্থিত ছিলেন চিকিৎসক সুরেশ ঠাকুর সহ অনেকেই।

কোভিড ভ্যাকসিন আসার পরে সেগুলিকে কী ভাবে কোল্ড চেনে সংরক্ষণ করে রাখা হবে, কী ভাবে সেগুলি প্রয়োগ করা হবে, কত তাপমাত্রায় সে সমস্ত ভ্যাকসিন সংরক্ষণ করে রাখা হবে এই সমস্ত কিছুই এ দিন জায়েন্ট স্ক্রিন, আয়লার, ডিপ ফ্রিজার, কোল্ড বক্সে ডেমোর মাধ্যমে হাতে কলমে শেখানো হয় ৯টি জেলার ৪০ জন স্বাস্থ্য আধিকারিককে। এই শিবির থেকে প্রশিক্ষণ নিয়ে নিজের জেলায় পৌঁছে স্বাস্থ্যকর্মীদের কোভিড ভ্যাকসিন প্রয়োগের বিষয়ে প্রশিক্ষণ দেবেন।

Advertisement

বীরভূমে ভ্যাকসিন এলে সেই সমস্ত ভ্যাকসিন রাখার জন্য ইতিমধ্যেই রামপুরহাট স্বাস্থ্য জেলা ও বীরভূম স্বাস্থ্য জেলার ১৯টি ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, উপস্বাস্থ্য ও প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র মিলিয়ে মোট ৪৩টি কোল্ড চেন পয়েন্ট করা হয়েছে। যে তাপমাত্রায় ভ্যাকসিন রাখা হবে, তা নিয়ন্ত্রণ করতে ডেটা লোগার বসানো হবে বলেও জানা গিয়েছে। ভ্যাকসিন রাখার জন্য রামপুরহাট ও বীরভূম স্বাস্থ্য জেলায় স্বাস্থ্যভবন থেকে বেশ কিছু ফ্রিজ দেওয়া হয়েছে। ভ্যাকসিন আসার আগে প্রয়োজনে আরও কিছু ফ্রিজ দুই স্বাস্থ্য জেলায় দেওয়া হবে বলেও সূত্রের খবর।

কোভিড ভ্যাকসিন আসার আগে এই ধরনের শিবির তাৎপর্যপূর্ণ বলে মত চিকিৎসকদের। রামপুরহাট স্বাস্থ্য জেলায় মুখ্য স্বাস্থ্য আধিকারিক রবীন্দ্রনাথ প্রধান ও বীরভূম স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক হিমাদ্রি আড়ি বলেন, “ভ্যাকসিনের প্রয়োগ, কোন তাপমাত্রায় ভ্যাকসিন রাখতে হবে তা নিয়ে নটি জেলার স্বাস্থ্য আধিকারিকদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছিল। সেখানে বিস্তারিত ভাবে আলোচনা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন