Coronavirus

কিছু রুটে সরকারি বাস চালু অবশেষে 

শনিবার পুরুলিয়া-ঝালদা রুটেও একটি বাস চালানো হয়। সেটি বলরামপুর, বাঘমুণ্ডি হয়ে ঝালদা যাচ্ছে। এই রুটে প্রথম দিন বেশ কয়েকজন যাত্রী হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া ও বাঁকুড়া শেষ আপডেট: ১০ মে ২০২০ ০৪:২৪
Share:

প্রস্তুত: পুরুলিয়া শহরের বাসস্ট্যান্ডে শনিবার। ছবি: সুজিত মাহাতো

পুরুলিয়া ও বাঁকুড়ার পথে নামল সরকারি বাস। শুক্রবার থেকে পরিষেবা শুরু হয়েছে। তবে এখনও বেসরকারি বাস চলাচল শুরু হয়নি।

Advertisement

দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার পুরুলিয়া ডিপোর ম্যানেজার ইন্দ্রজিৎ বন্দ্যোপাধ্যায় জানান, শুক্রবার পুরুলিয়া-মানবাজার রুটে একটি বাস চালানো হয়েছিল। বাসটি লালপুর-পুঞ্চা হয়ে মানবাজারে যায়। ফেরে গোপালনগর-কেন্দা হয়ে। অন্য সময়ে দিনে দু’বার যাতায়াত করলেও শুক্রবার এক বারই চালানো হয়েছে। দু’দিনই কোনও যাত্রী বাসে ওঠেননি বলে সংস্থার সূত্রে জানা গিয়েছে।

শনিবার পুরুলিয়া-ঝালদা রুটেও একটি বাস চালানো হয়। সেটি বলরামপুর, বাঘমুণ্ডি হয়ে ঝালদা যাচ্ছে। এই রুটে প্রথম দিন বেশ কয়েকজন যাত্রী হয়েছে বলে জানা গিয়েছে। পুরুলিয়া-ডিসেরগড় ঘাট এবং পুরুলিয়া-অযোধ্যাপাহাড় রুটেও বাস চালানোর ভাবনা রয়েছে বলে জানান ইন্দ্রজিৎবাবু। সংস্থার তরফে জানানো হয়েছে, নির্দিষ্ট দূরত্বের বিধি মেনেই যাত্রী তোলার কথা মাথায় রেখে বাস চালানো হচ্ছে। এত দিন যা ভাড়া ছিল, তা-ই থাকছে।

Advertisement

এসবিএসটিসির বাঁকুড়া জ়োনের ইনস্পেক্টর দেবাশিস চৌধুরী জানান, বাঁকুড়া-শালতোড়া, বাঁকুড়া-খাতড়া, বাঁকুড়া-সোনামুখী, বাঁকুড়া-বড়জোড়া ও বাঁকুড়া-বিষ্ণুপুর রুটে বাস চালানো হয়েছে শনিবার। তিনি বলেন, “ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে জেলার ওই রুটগুলিতে বাস চলেছে।’’

‘গ্রিন জ়োন’-এ থাকার সুবাদে জেলার ভিতরে চলাচল করতে পারে বেসরকারি বাস। কিন্তু সেগুলি পথে নামছে না। ‘পুরুলিয়া বাস ওনার্স অ্যাসোসিয়েশন’-এর সম্পাদক প্রতিভারঞ্জন সেনগুপ্ত বলেন, ‘‘একটা রুটে বাস যাওয়া-আসায় গড়ে ছ’হাজার টাকা খরচ পড়ে যায়। অর্ধেক যাত্রী নিয়ে চালাতে বলা হয়েছে। সে ক্ষেত্রে খরচের অর্ধেকও উঠবে না।’’ একই পরিস্থিতি বাঁকুড়ায়। সমস্যা মেটাতে শনিবার বাস মালিকদের নিয়ে বৈঠকে বসেছিলেন বাঁকুড়ার জেলাশাসক এস অরুণপ্রসাদ। তিনি বলেন, ‘‘শীঘ্রই পথে বাস নামানোর আশ্বাস দিয়েছেন মালিকেরা।’’

‘বাঁকুড়া জেলা বাস ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’-এর সহ-সভাপতি অঞ্জন মিত্র বৈঠকের পরে বলেন, “দীর্ঘ দিন ধরে বাসগুলি চলাচল না করায় নানা যান্ত্রিক গোলযোগ হয়ে রয়েছে। কয়েকদিনের মধ্যে মেরামত করে, বাস চালানোর ব্যাপারে সিদ্ধান্ত নেব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন