নির্যাতিতার দেখা না পেয়ে ক্ষুব্ধ সিপিএম

পরিকল্পনা থাকলেও সাত্তোরের নির্যাতিতার সঙ্গে দেখা করতে পারলেন না সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। এ ব্যাপারে বীরভূম পুলিশ এবং বিজেপি— দু’পক্ষের বিরুদ্ধেই তোপ দেগেছে সিপিএম নেতৃত্ব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ২০ জুলাই ২০১৫ ০১:১০
Share:

পরিকল্পনা থাকলেও সাত্তোরের নির্যাতিতার সঙ্গে দেখা করতে পারলেন না সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

Advertisement

এ ব্যাপারে বীরভূম পুলিশ এবং বিজেপি— দু’পক্ষের বিরুদ্ধেই তোপ দেগেছে সিপিএম নেতৃত্ব। রবিবার শান্তিনিকেতন থেকে বোলপুরে একটি অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার আগে সীতারাম ইয়েচুরি, শ্যামল চক্রবর্তী, রামচন্দ্র ডোমের মতো নেতারা সংবাদমাধ্যমের কাছে দাবি করেন, সাংসদ হওয়া সত্ত্বেও পুলিশ এলাকায় যাওয়ার অনুমতি দেয়নি। তাই তাঁরা এ দিন পরিকল্পনা মাফিক সাত্তোরে যেতে পারেননি। কর্মসূচি বাতিলের নেপথ্যে বিজেপি-র চক্রান্তও দেখতে পাচ্ছেন শ্যামলবাবু। তাঁর অভিযোগ, ‘‘আজ আমাদের সাত্তোরের নির্যাতিতার সঙ্গে দেখা করার কথা ছিল। এই কথাটা জানাজানি হওয়ার পরে অত্যন্ত নির্লজ্জ ভাবে বিজেপি নির্যাতিতাকে ঘর থেকে সরিয়ে দেয়।’’ এর পরেই শাসকদল এবং পুলিশের সঙ্গে তুলনা টেনে সিপিএমের ওই বর্ষীয়ান নেতা বলেন, ‘‘ওরা গায়ের জোরে করছে। এরা কৌশলে করছে। এটা গণতন্ত্র রক্ষা আন্দোলনের বিরোধী। সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে বিজেপি চলছে। এর পরে গণতন্ত্র পুনরুজ্জীবনের যে আন্দোলন পশ্চিমবঙ্গে চলছে, তাতে ক্ষতি হবে।’’ তাঁর আরও অভিযোগ, তৃণমূলকে সুবিধা দিতেই বিজেপি এমনটা করেছে।

এ দিকে, সিপিএমের তোলা অভিযোগ উড়িয়ে দিয়েছে জেলা বিজেপি নেতৃত্ব। শ্যামলবাবুদের বক্তব্যকে খণ্ডল করেছেন স্বয়ং নির্যাতিতাও। বিজেপি-র জেলা আহ্বায়ক অর্জুন সাহার প্রতিক্রিয়া, ‘‘আর যাই হোক, সিপিএমের মুখে এ কথা মানায় না। ওটা ওদেরই সংস্কৃতি। ওরাই এত দিন এই জিনিস করে এসেছে। তাদের ওই ধারা এখন তৃণমূল অব্যাহত রেখেছে। এমন আচরণ আমাদের সংস্কৃতি নয়।’’ তাঁর দাবি, এ দিন ব্যক্তিগত কোনও কারণেই বাড়িতে ছিলেন না নির্যাতিতা। রাতে ফোনে নির্যাতিতা নিজেও দাবি করেন, ‘‘শারীরিক অসুস্থতার কারণে আজ আমি চিকিৎসা করাতে বোলপুরে গিয়েছিলাম। চিকিৎসক দুপুর বেলারই সময় দিয়েছিলেন। কেউ আমাকে সরিয়ে নিয়ে যায়নি।’’ অন্য দিকে যোগাযোগ করা হলে সিপিএমের তোলা অভিযোগের জবাব দেননি বীরভূমের পুলিশ সুপার মুকেশ কুমার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন