DFO

সরেজমিনে দেখতে ঝালদায় ডিএফও

মঙ্গলবার দুপুরে পরিদর্শকেরা প্রথমে ঝালদা রেঞ্জের কলমা বিটের ইচাহাতু গ্রামে গিয়ে বৃক্ষরোপণের কাজ দেখেন। পরে ওই একই বিটের কাঁসরা গ্রামের কাছে গিয়ে তাঁরা এ বছরের শালগাছ লাগানোর কাজ দেখেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঝালদা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২০ ০৪:৩৩
Share:

পরিদর্শন: লেদাসনে বন দফতরের জমিতে অবৈধ খাদান। নিজস্ব চিত্র।

ঝালদা রেঞ্জে বন দফতরের কাজকর্ম ঘুরে দেখলেন ডিএফ (পুরুলিয়া) রামপ্রসাদ বাদানা-সহ কয়েকজন আধিকারিক। দফতর সূত্রে খবর, বৃক্ষরোপণের কাজ থেকে শুরু করে একশো দিনের প্রকল্পে ঊষরমুক্তির কাজও তাঁরা খতিয়ে দেখেন। ডিএফও (পুরুলিয়া) রামপ্রসাদ বাদানা বলেন, ‘‘সরেজমিনে সব কিছু খতিয়ে দেখতেই এই পরিদর্শন।’’

Advertisement

মঙ্গলবার দুপুরে পরিদর্শকেরা প্রথমে ঝালদা রেঞ্জের কলমা বিটের ইচাহাতু গ্রামে গিয়ে বৃক্ষরোপণের কাজ দেখেন। পরে ওই একই বিটের কাঁসরা গ্রামের কাছে গিয়ে তাঁরা এ বছরের শালগাছ লাগানোর কাজ দেখেন। বিকেলে রেঞ্জ চত্বরে নার্সারি ঘুরে দেখার পরে দলটি অযোধ্যা পাহাড়ের গা ঘেঁষে থাকা গুটিলওয়া গ্রামে যান। সেখানে সদ্যনির্মিত একটা কমিউনিটি হলঘরের উদ্বোধন করেন।

দফতর সূত্রে জানা গিয়েছে, জাইকা প্রকল্পের আওতায় মোট চার লক্ষ টাকা খরচ করে ওই কমিউনিটি হলঘরটি তৈরি করা হয়েছে। এ ছাড়াও ওই গ্রামে সম্পূর্ণ হওয়া একটি ঢালাই রাস্তার কাজ দেখে গ্রামের থেকে কিছুটা দূরে একটা নির্মীয়মাণ চেকড্যামের কাজ পরিদর্শন করে ওই দল।

Advertisement

দফতর সূত্রের খবর, ওই চেকড্যাম নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে। তা দেখার পরে তাঁরা কিছুটা দূরে ঊষরমুক্তি প্রকল্পের কাজও ঘুরে দেখেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন